শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মুহাররমে চালু হচ্ছে ওমরাহ

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চলতি বছর হজ মৌসুমেই সউদী সরকার ওমরাহ ১৪৩৯ হিজরী (২০১৭-২০১৮) চালু করতে যাচ্ছে। আগামী ১ মুহাররম থেকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরাহ যাত্রীগণ সউদী আরবে পৌছতে শুরু করবেন। সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় কর্তৃপক্ষ এ ব্যাপারে সার্কুলার জারি করে বিভিন্ন দেশের ওমরাহ এজেন্সিগগুলোকে ২ হাজার রিয়াল জমা দিয়ে নিবন্ধন কার্যক্রম শুরু করেছে। আগামী দুই এক দিনের মধ্যেই সউদী হজ মন্ত্রণালয় ওমরাহ এজেন্সিগুলোকে পাসওয়ার্ড ও ইউজার আইডি দেয়া শুরু করবে। মক্কা থেকে একাধিক নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে।
গত বছর ১৫ মুহাররম থেকে ওমরাহ যাত্রীরা সউদী আরবে যেতে শুরু করেছিলেন। এদিকে, মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনের নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, চলতি হজ মৌসুমে হাজীদের সাথে নানা অনিয়ম, প্রতারণা ও দুর্নীতির অভিযোগে ১শ’ ৪টি বেসরকারী হজ এজেন্সি’র বিরুদ্ধে তদন্ত পূর্বক শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে। অনেক হজ এজেন্সি চুক্তি অনুযায়ী হাজীদের মক্কা-মদিনায় বাড়ী দেয়নি, পবিত্র ক্বাবা শরীফ থেকে অনেক দূরে নিন্মমানের আবাসনের ব্যবস্থা, হাজীদের সঠিকভাবে খাবার সরবরাহ করেনি। এছাড়া ১৮টি হজ এজেন্সি ভিসা হওয়ার পরেও তিন শতাধিক হজযাত্রীকে হজে না পাঠিয়ে প্রতারণার আশ্রয় নিয়েছে। মক্কায় ১০টি বেসরকারী হজ এজেন্সি গতকাল শনিবার পর্যন্ত সউদী মুয়াল্লেমের হাজী প্রতি বকেয়া ৫শ’ রিয়াল করে পরিশোধ করেনি। এসব এজেন্সি’র হাজীগণ এখনো মদিনায় যাওয়ার সুযোগ পাচ্ছেন না। সউদী ওজারাতুল হজ এসব এজেন্সি’র হাজীদের বকেয়া ৫শ’ রিয়াল করে দ্রæত পরিশোধের জন্য বাংলাদেশ হজ মিশনকে তাগিদ দিচ্ছে। মক্কাস্থ হজ মিশনের কাউন্সেলর (হজ) মাকসুদুর রহমান এ ১০টি এজেন্সি’র মুনাজ্জেমদের খুঁজে পাচ্ছেন না।
১৪৩৮ হিজরীতে বাংলাদেশের প্রায় ২শ’ ওমরাহ এজেন্সি’র মাধ্যমে ৮৮ হাজার ৬শ’ ৬৪জন ওমরাহ যাত্রী অত্যান্ত সুন্দরভাবে ওমরাহ পালন করে খ্যাতি অর্জন করেছে। ধর্ম মন্ত্রণালয় বৈধ ওমরাহ এজেন্সিগুলো’র প্রত্যায়নপত্র ইস্যু করলেই সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় বাংলাদেশী ওমরাহ যাত্রীদের মোফা সরবরাহ শুরু করবে।
এ ব্যাপারে সকল প্রস্তুুতি সম্পন্ন করছে সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়। বাংলাদেশী ওমরাহ এজেন্সি’র মালিকগণ জানিয়েছেন, গত বছর ৮৮ হাজার ৬শ’ ওমরাহ যাত্রী সউদী আরবে পাঠিয়ে বাংলাদেশ অনেক সুনাম অর্জন করেছে। একজন ওমরাহ যাত্রীও সউদী আরবে গিয়ে থেকে যায়নি। গতকাল শনিবার পর্যন্ত ৮টি বাংলাদেশী বৈধ ওমরাহ এজেন্সি সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে দুই হাজার রিয়াল করে জমা দিয়ে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছে। নিবন্ধন সম্পন্নকারী বৈধ ওমরাহ এজেন্সিগুলো হচ্ছে, আল-নাসের এভিয়েশন সার্ভিসেস (৪৪৮), রাজশাহী ট্রাভেলস এন্ড ট্যুরস (৩২৭), এয়ার স্পীড প্রাইভেট লি: (০০১), এয়ার কিং ট্রাভেলস এন্ড ট্যুরস (২৭১), স্টার ট্যুরস এন্ড ট্রাভেলস, আল এহেসান ট্রাভেলস এন্ড ট্যুরস, ওভারসঃীজ লিংক ও লামারাস ট্রাভেলস, ইউরো এয়ার ইন্টারন্যাশনাল (৪৩১) ও হাকিল ট্যুরস এন্ড ট্রাভেলস, চ্যালেঞ্জার ট্রাভেলস এন্ড ট্যুরসের স্বত্বাধিকারী সৈয়দ গোলাম সরওয়ার জানান, তার ওমরাহ এজেন্সি ওমরাহ কার্যক্রম পরিচালনার জন্য ব্যাপক প্রস্তুতি নিচ্ছে। আগামী ১ মুহাররম থেকেই চ্যালেঞ্জার ট্রাভেলস ওমরাহ যাত্রী সউদী আরবে পাঠাতে পারবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। পবিত্র মক্কা শরীফ থেকে আল-নাসের এভিয়েশন সার্ভিসেসের (৪৪৮) স্বত্বাধিকারী ও হাবের ইসি’র অন্যতম সদস্য আলহাজ এডভোকেট ড. আব্দুল্লাহ আল নাসের ইনকিলাবকে বলেন, সউদী সরকার এবারই প্রথম হজ মৌসুমেই আগামী ১ মুহাররম থেকে ওমরাহ চালু করতে যাচ্ছে। সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় বেসরকারী ওমরাহ এজেন্সিগুলোর কাছ থেকে দুই হাজার রিয়াল ফি জমা নিয়ে ওমরাহ নিবন্ধন কার্যক্রম শুরু করেছে।
আগামী দুই এক দিনের মধ্যে সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় ওমরাহ এজেন্সিগুলোকে পাসওয়ার্ড ও ইউজার আইডি দেয়া শুরু করবে। তিনি জানান, আল নাসের এভিয়েশন সার্ভিসেস সউদী মোত্তাহেদা ওমরাহ কোম্পানীর সাথে চুক্তিবদ্ধ হয়ে শিগগিরই ওমরাহ যাত্রী পাঠানোর কার্যক্রম শুরু করবে। সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় ওমরাহ এজেন্সিগুলোকে আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্যে ওমরাহ নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার তাগিদ দিয়েছে। মক্কা থেকে রাজশাহী ট্রাভেলস এন্ড ট্যুরসের স্বত্বাধিকারী মাওলানা মুস্তাফিজুর রহমান ইনকিলাবকে জানান, মক্কার ইউনাইটেড সাউদিয়া ওমরাহ কোম্পানী’র মালিক আবু আব্দুল্লাহ আল- হুরাইবী জানিয়েছেন, আগামী ১ মুহাররম থেকে বিশ্বের সকল দেশ থেকে ওমরাহ যাত্রী সউদী আরবে আসা শুরু হবে। বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় বৈধ ওমরাহ এজেন্সিকে প্রত্যায়নপত্র দিলেই ওমরাহ যাত্রীর মোফা দেয়া শুরু করা হবে। তিনি বলেন, গত বছরের চেয়ে এবার ১৫ দিন আগেই ওমরাহ চালু হতে যাচ্ছে। সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে ২ হাজার রিয়াল করে ফি জমা দিয়ে সাতটি ওমরাহ এজেন্সি’’র নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন মাওলানা মুস্তাফিজুর রহমান। এক প্রশ্নের জবাবে মাওলানা মুস্তাফিজুর রহমান বলেন, অন্যান্য দেশের তুলনায় গত বছর (১৪৩৮-হিজরী) ওমরাহ যাত্রী প্রেরণে বাংলাদেশের সুনাম অনেক ভালো। তিনি অবিলম্বে বৈধ ওমরাহ এজেন্সি’র তালিকা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকাস্থ সউদী দূতাবাসে প্রেরণের জন্য ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের আশু হস্তক্ষেপ কামনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন