বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

১ কোটি ৬ লাখ টাকার বাজার ৫২ লাখ টাকায় ইজারার অভিযোগ

নরসিংদী থেকে সরকার আদম আলী | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

জেলার বেলাব উপজেলার পোড়াদিয়া বাজারের ইজারা ডাকে ভয়াবহ দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। গত বছর এক কোটি ছয় লাখ টাকা দিয়ে বাজারের ইজারা নিয়ে ব্যবসায়িক সাফল্য অর্জন করেছে, সেই একই ব্যক্তিকে এ বছর মাত্র ৫২ লাখ ৩৮ হাজার টাকায় বাজার ইজারা বন্দোবস্ত দেয়া হয়েছে। গত ১১ মার্চ থেকে ২০ মার্চের মধ্যে পাটুলী ইউপি চেয়ারম্যান ইফরানুল হক ভূঁইয়া জামান ও একজন প্রভাবশালী রাজনৈতিক নেতা পারস্পরিক যোগসাজশে সরকারের অর্ধকোটি টাকা রাজস্বের লোকসান ঘটিয়েছে। এ বছর নেগোসিয়েশনের নামে দুর্নীতি করে বাজারের ইজারা মূল্য নামিয়েছে মাত্র ৫২ লাখ ৩৮ হাজার টাকায়। ভ্যাটসমেত ইজারা মূল্য দাঁড়িয়েছে প্রায় ৬২ লাখ টাকা।
জানা যায়, পোড়াদিয়া বাজারটি এলাকার একটি বৃহৎ বাজার হিসেবে গত বছরের ইজারাদার বাদল আহমেদ বাজারটি নিয়ে ব্যাপক ব্যবসায়িক সাফল্য অর্জন করে। আগামী বৈশাখ মাস থেকে পোড়াদিয়া বাজারের নতুন ইজারাদার নিয়োগ করার জন্য দরপত্র আহ্বান করেন বেলাব উপজেলা নির্বাহী কর্মকর্তা। ১৮ ফেব্রুয়ারি নরসিংদীর দৈনিক গ্রামীণ দর্পণ ও দৈনিক সমকাল পত্রিকায় ইজারা দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী বিভিন্ন ঠিকা ব্যবসায়ীগণ ১০টি দরপত্র ক্রয় করেন। ওই প্রভাবশালী রাজনৈতিক নেতা ও পাটুলী ইউপি চেয়ারম্যান ইফরানুল হক ভূঁইয়া জামান, বাদল আহমেদ নামে একই ঠিকা ব্যবসায়ীকে কম মূল্যে ইজারা ব্যবস্থা নিয়ে দেয়ার প্রলোভন দেখিয়ে তার কাছে থেকে ৩০ লাখ টাকা ঘুষ নেয়। ১০ মার্চ দরপত্র দাখিলের পূর্বদিন রাজনৈতিক প্রভাব খাটিয়ে দরপত্র ক্রয়কারী বাকি ৯ জন ঠিকাব্যবসায়ীকে ডেকে জিম্মি করে ৯টি দরপত্রই তারা হস্তগত করেন। পরে সর্বোচ্চ দরদাতা বাদল আহমেদের দরপত্রে ৫২ লাখ ৩৮ হাজার টাকা দর উল্লেখ করে আরো দুইজন ঠিকাদারের নামে দু’টি নিম্ন মূল্যের দরপত্র দাখিল করে। ফলে বাদল আহমেদ দ্বিতীয় বারের মতো বাজারের ইজারা বন্দোবস্ত পেয়ে যায়। চেয়ারম্যান জামান ও রাজনৈতিক নেতা একাই আত্মসাৎ করেন ৩০ লাখ টাকা। এতে বাকি ৯ জন ঠিকাব্যবসায়ী নেগোসিয়েশনের ৩০ লাখ টাকার ভাগ না পেয়ে ক্ষুব্ধ হয়ে বিষয়টি ফাঁস করে দেন। এই নিয়ে বেলাব উপজেলায় ব্যাপক আলোচনা ও সমালোচনার ঝড় উঠেছে।
এ ব্যাপারে অভিযুক্ত পাটুলী ইউপি চেয়ারম্যান জামানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘বাজার ইজারার বিষয়টি উপর মহলের নির্দেশেই হয়েছে’। পরে বেলাব উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, নিয়মমাফিকই বাজারের ইজারা দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন