বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

৪ গ্রামের ১২শ’ পরিবারে সচেতনতামূলক সেবা প্রদান

হাইমচরে ষষ্ঠ জাতীয় ‘কমডেকা’ সমাপ্ত ঘোষণা

চাঁদপুর থেকে বি এম হান্নান | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ৮:৩৬ পিএম, ৫ এপ্রিল, ২০১৮

চাঁদপুরের হাইমচর উপজেলার চরভাঙ্গা গ্রামে ৬ দিনব্যাপী ৬ষ্ঠ জাতীয় কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাম্প ‘কমডেকা’ গতকাল বৃহস্পতিবার মহাতাঁবু জলসার মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে সমাপনী হয়েছে। ক্যাম্পে অংশ নেয়া স্কাউটরা উপজেলার ৪ গ্রামে প্রতিদিন ১ হাজার ২শ’ পরিবারকে স্বাস্থ্য সচেতনতামূলক সেবাসহ দৈনন্দিন কাজের প্রাথমিক প্রশিক্ষণ প্রদান করেন। আর এ কর্মসূচিতে প্রায় ১ হাজার ৮শ’ স্কাউট, রোভার ও কর্মকর্তা অংশগ্রহণ করেন।
গত ৩১ মার্চ কমডেকার কার্যক্রম শুরু হয়। ১ এপ্রিল সকাল ১১টায় কমডেকার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি। তাঁবু জলসায় স্কাউটদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।
কমডেকায় দায়িত্বরত মিডিয়া কর্মকর্তাদের সাথে আলাপ করে জানা যায়, গত ৬ দিনে উপজেলার উত্তর চরভাঙা, পূর্ব চরভাঙা, কৃষ্ণপুর ও দুর্গাপুর এই ৪ গ্রামে রাস্তা মেরামত, বৃক্ষরোপণ, বিনামূল্যে বীজ বিতরণ, সাবান বিতরণ, হাতধোয়ার চর্চা, ফ্রি মেডিক্যাল ক্যাম্প, প্রাণী সম্পদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করা হয়। একই সাথে ভ‚মিকম্প ও বজ্রপাতে করণীয় জৈব সার, স্বাস্থ্য শিক্ষা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিষয়ে সচেতনতামূলক লিফলেটও বিতরণ করা হয়। এছাড়া উপজেলার চরভৈরবী এলাকায় ঘরে ঘরে গিয়ে স্বাস্থ্য রক্ষা, শিশু স্বাস্থ্য, শিক্ষা, প্রাণী সম্পদ রক্ষা, কৃষি দুর্যোগকালে সম্পদ রক্ষা ইত্যাদি বিষয়ে সচেতন হওয়ার জন্য পরামর্শ প্রদান করা হয়। এ সময়ে সংশ্লিষ্ট বিষয়ে লিফলেটও বিতরণ করা হয়। একই সাথে কমডেকাতে অংশগ্রহণকারী স্কাউট, রোভার ও কর্মকর্তা অবস্ট্যাকল, ফান এন্ড গেম, হাইকিং, ওয়াটার এক্টিভিটিজে দলগতভাবে অংশগ্রহণ করে। কর্মসূচির মধ্যে সব চেয়ে আকর্ষণীয় ও রোমাঞ্চকর ইভেন্ট ছিল অবস্ট্যাকল। এই ইভেন্টে টানেল পাসিং, ব্যালেন্সিং, টায়ার পাসিং, রোপ মাংকি ব্রীজ, রক ক্লাইম্বিং, জিগ-জ্যাগ টিম্বার ব্যালেন্স, ফ্যান্স টোপেজ, রোপ ক্লাইম্বিং, রহস্যময় গুহা, কমান্ডো ব্রিজ, এ্যারিয়াল রানওয়ে, স্পাইরাল নেট, হ্যান্ড ওয়ার্ক ও ক্রলিং ছিল আকর্ষণীয় ও অংশগ্রহণকারীদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে ওঠে। পাশাপাশি স্কাউটরা শরীর চর্চা, তাঁবু কলায় অংশগ্রহণ করে ব্যক্তিগত স্বাস্থ্য রক্ষা ও পরিবেশ সংরক্ষণের চর্চা করেন।
উল্লেখ্য, কমডেকায় সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল ও মুক্ত স্কাউট গ্রæপের প্রায় ৬ হাজান ৪শ’ স্কাউট, রোভার, গার্ল-ইন রোভার ও কর্মকর্তা যোগদান করেন। বিদেশী স্কাউটদের মধ্যে ভারত, নেপাল ও আমেরিকার ২৫জন স্কাউট সদস্য এতে অংশ নেয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন