ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

অভ্যন্তরীণ

বঙ্গবন্ধু হাইটেক সিটি

উদ্বোধনের অপেক্ষায় কালিয়াকৈরবাসী

রেলস্টেশন নির্মাণ শেষকালিয়াকৈর থেকে মো. আাব্দুল মান্নান | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের নানামুখী উন্নয়ন কার্যক্রমের মাধ্যমে এগিয়ে যাচ্ছে দেশ। সাধারণ মানুষের জীবনযাত্রার মান উন্নতির দিকে ধাবিত হচ্ছে। দেশের যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার। রাজধানীর নিকটবর্তী গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াত সুবিধা নিশ্চিত করতে নির্মাণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি রেলস্টেশন’। ইতোমধ্যেই রেল স্টেশনটির নির্মাণকাজ শতভাগ শেষ হয়েছে। ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলস্টেশনটি উদ্বোধন করবেন বলে কালিয়াকৈরবাসী অধীর আগ্রহে অপেক্ষা করছেন। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে সরকারি সিদ্ধান্ত মোতাবেক খুব দ্রুত এই রেলস্টেশনটি রেল কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দেয়া।

রেলকর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ৩৪ কোটি ৮৪ লাখ ২৮ হাজার ৭৯৪ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত বঙ্গবন্ধু হাইটেক সিটি রেলস্টেশন। চমৎকার এ রেল স্টেশনটি আকারে ছোট হলেও এর মূল ডিজাইন রাজধানীর কমলাপুর রেলস্টেশনের আদলে করা। ঢাকা থেকে বঙ্গবন্ধু হাইটেক সিটি এবং হাইটেক সিটি থেকে রাজধানীতে কয়েক ধাপে ডেমু ট্রেন চলাচলের জন্য ব্যবহৃত হবে বঙ্গবন্ধু হাইটেক সিটি রেলস্টেশন। এ ছাড়া রাজশাহী থেকে ঢাকাগামী ও ঢাকা থেকে রাজশাহীগামী সকালে দুইটি আর বিকালে দুইটি আন্তঃনগর ট্রেনে বঙ্গবন্ধু হাইটেক সিটি রেল স্টেশন থেকে যাত্রী উঠা নামার জন্য রেল কর্তৃপক্ষের নিকট প্রস্তাব করা হয়েছে।
বঙ্গবন্ধু হাইটেক সিটি সূত্রে জানা যায়, বর্তমান সরকার ক্ষমতায় আসার পরপরই তথ্য প্রযুক্তি খাতে উন্নয়নের জন্য বিশাল পরিকল্পনা গ্রহণ করা হয়। নির্বাচনি ইশতেহার মোতাবেক দেশেই আইটি পার্ক নির্মাণের প্রতিশ্রুতি অনুযায়ী গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মাকিষবাথান, জানেরচালা ও বক্তারপুর এলাকায় কয়েকশত একর জমির উপর বঙ্গবন্ধু হাইটেক সিটি গড়ে তোলা হয়। বঙ্গবন্ধু হাইটেক সিটিতে আইটি বিষয়ে দেশি-বিদেশি বিভিন্ন আইটি প্রতিষ্ঠান বিভিন্ন আইটি ডিভাইসসহ নানা ধরনের সফটওয়্যার তৈরি করবেন। ইতোমধ্যে ডাটা সফট নামের একটি কোম্পানি তাদের তৈরি সফটওয়্যার বিদেশে রফতানি শুরু করেছে। বঙ্গবন্ধু হাইটেক সিটির বিভিন্ন প্রতিষ্ঠানে ৭০ হাজার লোকের কর্মসংস্থানের লক্ষ্য নিয়ে হাইটেক সিটির কাজ এগিয়ে চলছে।
আর এসব কোম্পানিতে রাজধানীর বিভিন্ন স্থানসহ গাজীপুর জেলা শহর থেকে যেন অল্প সময়ের মধ্যে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে যাতায়াত করতে পারেন এবং যথাসময়ে বাসায় ফিরতে পারেন এ জন্য হাইটেক সিটির পশ্চিম পাশে একটি অত্যাধুনিক রেলস্টেশন স্থাপন করা হয়েছে। ইতোমধ্যে রেলস্টেশনের নির্মাণের প্রায় শতভাগ কাজ শেষ হয়েছে। এখন শুধু ত্রু টিপূর্ণ মেরামতের কাজ সম্পন্নের কাজ চলছে ।
রেলস্টেশন নির্মাণাধীন প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্টাকচার লিমিটেডের প্রকৌশলী সাইদুল ইসলাম জানান, রেলস্টেশনের কাজ শেষের পর্যায়ে। রেল কর্তৃপক্ষের নিদের্শ মতে ত্রুটি কিংবা কিছু বর্ধিক কাজ করা হচ্ছে। খুব দ্রুত এই রেলস্টেশনটি রেল কর্তৃপক্ষের কাছে বুঝিয়ে দিতে পারব বলে আশা করছি।
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-১ আসন থেকে আ.লীগের মনোনয়ন প্রত্যাশী ও কালিয়াকৈর উপজেলা চেয়ারম্যান মো. রেজাউল করিম রাসেল বলেন, কালিয়াকৈরে এ ধরনের রেলস্টেশন নির্মাণ করার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী এবং আ.লীগ সভানেত্রী শেখ হাসিনাকে কালিয়াকৈরবাসীর পক্ষ থেকে ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি। এই রেলস্টেশনটি চালু হলে গাজীপুর, আশুলিয়া, সাভার, টঙ্গীর শত শত শ্রমিক অনায়াসে ট্রেনে উত্তরবঙ্গ হতে ঢাকা আর ঢাকা থেকে উত্তরবঙ্গে যাতায়াত করতে পারবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন