শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পানিতে হেপাটাইটিস-ই নির্ণয়ের ব্যবস্থা নেই দেশে

স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন হাইকোর্টে জমা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ৫:২১ পিএম | আপডেট : ৭:৪৮ পিএম, ২৬ নভেম্বর, ২০১৮

চট্টগ্রাম ওয়াসার পানিতে জন্ডিসের জীবাণু হেপাটাইটিস-ই ভাইরাস আছে কি না তা নির্ণয়ের জন্য পানি পরীক্ষার কোনো ব্যবস্থা নেই বাংলাদেশে। শুধু রক্ত পরীক্ষা করে হেপাটাইটিস-ই’ ভাইরাস চিহ্নিত করার ব্যবস্থা রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের গঠিত কমিটির পক্ষ থেকে গত রোববার হাইকোর্টে দাখিল করা পাঁচটি পৃথক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। প্রতিবেদনগুলো জমা দেয়ার সময় আদালত বিস্ময় প্রকাশ করেছেন বলে জানান এ সংক্রান্ত বিষয়ে রিটকারী আইনজীবী মহিউদ্দিন মো. হানিফ। আদালত বলেন, এটা কীভাবে সম্ভব যে দেশের পানি পরীক্ষার জন্য কোনো যন্ত্রই নেই। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চে এসব প্রতিবেদন দাখিল করা হয়।
আদালতে ছিলেন ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ, রাষ্ট্রপক্ষে ডেপুর্টি অ্যার্টিনি জেনারেল একরামুল হক টুটুল। চট্টগ্রাম ওয়াসার পানিতে জন্ডিসের জীবাণু হেপাটাইটিস-ই’ ভাইরাস আছে কি না তা পরীক্ষার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে গত ৮ জুলাই হাইকোর্টের দেয়া নির্দেশে এসব প্রতিবেদন দাখিল করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফের করা এক রিট আবেদনে পানি পরীক্ষা করার আদেশ দেন আদালত। আদেশে জন্ডিস আক্রান্ত এলাকায় চট্টগ্রাম ওয়াসার পানিতে হেপাটাইটিস-ই’ ভাইরাস আছে কি না তা পরীক্ষার জন্য এক মাসের মধ্যে একটি কমিটি গঠন করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়।
এ কমিটিতে স্থানীয় প্রশাসনের দুইজন এবং তিনজন বিশেষজ্ঞ রাখতে বলা হয়। এ কমিটির প্রতিবেদন ৯০ দিনের মধ্যে আদালতে দাখিল করতে বলা হয়। এ অবস্থায় চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুল আলম নিজামীকে সভাপতি করে স্বাস্থ্য মন্ত্রণালয় একটি কমিটি গঠন করে। এই কমিটির দেয়া প্রতিবেদন উপস্থাপন করা হয় হাইকোর্টে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন