শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

শীতকালীন চাষাবাদে ব্যস্ত চন্দনাইশের চাষিরা

এম এ মোহসীন, চন্দনাইশ (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

চট্টগ্রামের চন্দনাইশে শীত আসার আগেই চাষিরা শীতকালীন রকমারি সবজি-ফসল আবাদে ব্যস্ততম হয়ে পড়েছেন। জমিতে চাষ দেয়া, জমির উর্বরতার জন্য সার, গোবরসহ বিভিন্ন উপাদান প্রয়োগ করে জমি তৈরি করছেন। ফসল বেশী হওয়ার জন্য চাষাবাদে চাষিদের অনেক মনোযোগী দেখা যায়। এ ব্যাপারে চন্দনাইশ পৌরসভার দ. গাছবাড়িয়া ৮নং ওয়ার্ডের চাষি রাজা মিয়া জানান, প্রতি বছরের ন্যায় তারা এ বছরও শীতকালীন রকমারি ফসলের বীজ বপন শুরু করেছেন। সে অভিযোগ করেন, যে তাদের কাছে কৃষিকার্ড নেই এবং তারা সরকারি কোন সহযোগিতা পান না। কৃষক মোসলেম মিয়া জানান, এবারেও চাষিরা শীত মৌসুমে পেঁয়াজ, গোলআলু, বেগুন, মরিচ, টমেটু, ও চীনা বাদামের চাষ করা হচ্ছে। বিভিন্ন দুর্যোগের কারণে ফলন কম হলে তাদের আয়-ব্যায় মিলে ঘাটতি থাকে।
চাষি আহামদ কবির জানান, চাষাবাদ করে কোন রকমে বেঁচে আছি। এর কারণ জানতে চাইলে তিনি জানান, বর্তমান চাষাবাদ কাজে দৈনিক একজন শ্রমিকের মূল্য দিতে হয় ৫-৬শ’ টাকা, প্রতি গন্ডা চাষাবাদে মজুরি, সার, পোকা দমনের ঔষধ সব মিলে ৪/৫ হাজার টাকা খরচ হয় এবং এভাবে হলে প্রতি একর জমিতে চাষাবাদে খরচ হয় প্রায় ৮০ থেকে ১ লাখ টাকা। সাধারণ চাষিরা এতো টাকা পাবে কোথায়? এ অবস্থায় কৃষকরা চড়া সুদে ঋণ নিয়ে চাষাবাদ করে লাভের মুখ দেখছে না।
চন্দনাইশ উপজেলার কৃষক লীগের সভাপতি হুমায়ুন কবির বলেন, দেশে কৃষক বাঁচলে জনগন বাঁচবেন। কৃষক দেশ ও জনগনের বন্ধু। কৃষকদের সহজ শর্তে সরকারিভাবে ঋন পাওয়ার ব্যবস্থা হলে কৃষকেরা চাষাবাদে আগ্রহ বৃদ্ধি পাবে। তিনি আরো জানান, চন্দনাইশে কৃষকদের উৎপাদিত রকমারি ফসল, মৌসুমী কাঁচা তরি-তরকারি চন্দনাইশ উপজেলার চাহিদা মিটিয়ে পাশবর্তী বিভিন্ন জেলা-উপজেলায় রাপ্তানি হয় প্রতিদিন।
চন্দনাইশ উপজেলা কৃষি অফিস সূত্র জানা যায়, এবারে ২০ হেক্টর চীনা বাদাম, ৮০ হেক্টর মরিচ, ৭০ হেক্টর বেগুন, ৫০ হেক্টর টমেটো, ২ হেক্টর জমিতে পেঁয়াজে বীজ বপন করা হচ্ছে। এজন্য কৃষকদের সার্বিক সহযোগিতাও পরামর্শ দেয়া হচ্ছে।
প্রতিবছর চন্দনাইশে চরাঞ্চালে প্রচুর পরিমানে উৎপাদিত কৃষকদের শীতকালীন ও রবি শষ্য চন্দনাইশের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে রাপ্তানি হয়।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন