শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পতনের ধারায়ই পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

দেশের শেয়ারবাজারে টানা বড় দরপতন দেখা দিয়েছে। গত রোববারের ধারাবাহিকতায় গতকাল সোমবারও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় পতন হয়েছে।

গতকাল ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৮ পয়েন্ট কমে ৪ হাজার ৩৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ১২ পয়েন্ট কমে ৯৮৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৮ পয়েন্ট কমে ১ হাজার ৪৫১ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি সূচকের পতনের পাশাপাশি ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৬৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৫৩টির। আর ৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

সূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৫ কোটি ৮১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৯২ কোটি ৪৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৮৩ কোটি ৩৫ লাখ টাকা।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ২৩৩ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৬ কোটি ১৬ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৪০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫০টির, কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি শেয়ারের দাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন