শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে টানা দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

 সপ্তাহের তৃতীয় কর্মদিবসে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে গতকাল মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক কমেছে ১৮ পয়েন্ট। সূচক কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর তথ্য অনুযায়ী, মোট ২৭ কোটি ৮৬ লাখ ৬৭ হাজার ২২৬টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ৪৯৪ কোটি ৬ লাখ ৯২ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৩০০ কোটি ১৭ লাখ ৬০ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭০টি কোম্পানির শেয়ারের। এর মধ্যে ৬০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩৬ টির, আর অপরিবর্তিত রয়েছে ১৭৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে ৯২ হাজার ৪৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক ৭ দশমিক ৪২ পয়েন্ট কমে ১ হাজার ৪১৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৫ দশমিক ৪৭ পয়েন্ট কমে ২ হাজার ৩১৬ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের যথারীতি শীর্ষে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো লিমিটেড। লেনদেনে তৃতীয় স্থানে ছিল সাইফ পাওয়ারের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল-ইস্টার্ন হাউজিং, বাংলাদেশ শিপিং করপোরেশন, বিডিকম অনলাইন, জেএমআই হসপিটাল, ইউনিক হোটেল, শাইনপুকুর সিরামিক লিমিটেড এবং এডিএন টেলিকম লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮ পয়েন্ট কমে ১৯ হাজার ১৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৬০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ১০৩ কোটি ৪০ লাখ ৭৯ হাজার ২৬১ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১১৫ কোটি ৮১ লাখ ৮৭ হাজার ২২৪ টাকার শেয়ার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন