শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পূজা উপলক্ষে আজ বন্ধ: পুঁজিবাজার ওষুধ খাতের দাপুটে উত্থান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ওষুধ ও রসায়ন খাতের শেয়ার দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সপ্তাহের তৃতীয় কর্মদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। তাতে গতকাল মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮৯ পয়েন্ট। সূচক পাশাপাশি বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। গত সোমবার সূচক পতনের একদিন পর সূচক বাড়ল। তার আগে টানা তিনদিন সূচক বেড়েছিল।
পুঁজিবাজারে উত্থানের একদিন পর আজ বুধবার দুর্গাপুজা উপলক্ষে দেশের পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়টি নিশ্চিত করেছেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইফুর রহমান মজুমদার।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, ওষুধ খাতের ৩২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫টির, কমেছে ৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৯টি প্রতিষ্ঠানের শেয়ার। এই পনেরটির কোম্পানির মধ্যে সূচক বৃদ্ধিতে ৮ দশমিক ৭২ শতাংশ অবদান রেখেছে বিকন ফার্মাসিটিউক্যাল লিমিটেডের শেয়ার। এরপর ৭ দশমিক ২৪ শতাংশ সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে ওরিয়ন ফার্মা। একই খাতের কোম্পানি কোহিনুর ক্যামিকেলের শেয়ার সূচক বাড়াতে অবদান রেখেছে ৭ দশমিক ৫ শতাংশ।
এছাড়াও বেক্সিমকো লিমিটেড ১ দশমিক ৩৯ শতাংশ, ওরিয়ন ইনফিউশন ৭ দশমিক ৪৯ শতাংশ এবং সি পার্ল হোটেলের শেয়ার সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে ৫ দশমিক ৩৫ শতাংশ। ডিএসইর তথ্য অনুযায়ী, বাজারে ৩৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মোট ২০ কোটি ৩৭ লাখ ৪২ হাজার ১৪৭টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ২৯০ কোটি ১ লাখ ৯৫ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ২৮২ কোটি ৮২ লাখ ৬৩ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।
বাজারে লেনদেন হওয়া ৩৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৭টির, কমেছে ১১২টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমার দিনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক ৮ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৩০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৬ দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো লিমিটেড। তৃতীয় স্থানে ছিল ইস্টার্ন হাউজিং লিমিটেড। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল-বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, বাংলাদেশ শিপিং করপোরেশন, সোনালী পেপার, জেএমআই হসপিটাল, শাইনপুকুর সিরামিক, বিবিএস ক্যাবলস লিমিটেড এবং কপারটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২৩০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৫৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৩টি কোম্পানির শেয়ারের দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৭৩ লাখ ৩৫ হাজার ২০৮ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ২৪ লাখ ৮১ হাজার ৯১২ টাকার শেয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন