ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সেনাবাহিনীর তৎপরতায় বাড়ছে সংখ্যা

হোম কোয়ারেন্টাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ১২:০১ এএম

সেনাবাহিনীর তৎপরতায় বাড়ছে হোম কোয়ারেন্টাইনের সংখ্যা। গতকাল কয়েকটি জেলায় হোম কোয়ারেন্টাইনে ১৪ দিন থাকার পর অনেক প্রবাসীকে ছেড়ে দেয়া হয়েছে।
যশোর : যশোর জেলায় হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বুধবার বিকাল পর্যন্ত মোট ১ হাজার ৬শ’ ৬৯ জনকে। এই তথ্য নিশ্চিত করেছেন যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন।

কুড়িগ্রাম : করোনাভাইরাসের সংক্রমণ রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কুড়িগ্রামে গত ২৪ ঘণ্টায় ৩৪জনসহ বিদেশ ফেরত ৫৪০ জন বাংলাদেশীর মধ্যে ১৯৩ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ৯৭ জনের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন শেষ হয়েছে। বাকীদের হোম কোয়ারেন্টাইনে রাখার জন্য খুঁজছে স্বাস্থ্য বিভাগ।
গাইবান্ধা : সকাল ৯টা পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে বিদেশ ফেরত ২৩৯ ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে ২৩৯ জনই বিদেশী। তারা যাতে নিয়মের বাইরে না চলে সেজন্য তাদের উপর কড়া নজরদাড়ি রাখা হচ্ছে। এদিকে গাইবান্ধা সদর উপজেলার লক্ষীপুর গ্রামের একই পরিবারের ২ জন বাসিন্দা গত ১০ মার্চ আমেরিকা থেকে বাংলাদেশে আসেন । তারা সম্পর্কে বাবা-মা ও ছেলে। গত ১৫ মার্চ গাইবান্ধা সিভিল সার্জনের কার্যালয় থেকে তাদের নমুনা সংগ্রহ করে ঢাকায় আইইডিসিআরে পাঠানো হয়। পরে পরীক্ষার ফলাফলে জানানো হয় মা ও ছেলে করোনাভাইরাসে আক্রান্ত। এরপর থেকে তারা গাইবান্ধা শহরে এক আত্মীয়ের বাসায় অবস্থান করছেন।

টাঙ্গাইল : টাঙ্গাইলে বর্তমানে ১১৩৩ জন বিদেশ ফেরতকে হোম কোয়ারেন্টাইনের আওতায় আনা হয়েছিল। এর মধ্যে নির্দিষ্ট ১৪ দিন মেয়াদ শেষ হওয়ায় ৩৪৭ জনকে হোম কোয়ারেন্টাইন থেকে ছেড়ে দেয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৯১ জনসহ ৭৮৬ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছে।
সৈয়দপুর (নীলফামারী) : নীলফামারীর সৈয়দপুর শহরের বাঁশবাড়ী টালি মসজিদ রোড এলাকার এক ব্যক্তি প্রাণঘাতী করোনা ভাইরাসে সংক্রমমিত বলে আশঙ্কা করা হচ্ছে। তার নাম মো. ইমরান (৩৫)। গত মঙ্গলবার বিকেলে তাকে গুরুতর অসুস্থ অবস্থায় রংপুর মেডিক্যাল কলেহজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে, ওই ঘটনায় এলাকার ১০ পরিবারের সকল সদস্যকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়। সেই সঙ্গে সাতটি দোকানও কোয়ারেন্টাইনে পাঠনো হয়েছে।

বিরামপুর (দিনাজপুর) : দিনাজপুর জেলার অন্তগত বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেসে করোনা ভাইরাস সন্দেহে আট বছরের এক শিশু কে ভর্তি করা হয়েছে। শিশুটির জ্বর, সর্দি, শ্বাসকষ্ট নিয়ে পরিবারটি বিরামপুর স্বাস্থ্য কমপ্লেসে ভর্তি করে বিষয়টি নিশ্চতি করেছেন, বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেসে প:প: কর্মকর্তা ডা. মোহাম্মদ সোলায়মান হোসেন মেহেদি। দিনাজপুর জেলার সিভিল সার্জেন আব্দুল কুদ্দুস গত কাল বুধবার ইনকিলাবকে জানান, বতমান দুজন রোগীকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন