শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চিনিকলে আখ মাড়াই শুরু

জয়পুরহাট জেলা ও মধুখালী উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

জয়পুরহাট ও ফরিদপুরের মধুখালীতে চিনিকলে আখ মাড়াই শুরু হয়েছে। গতকাল ২০২০-২০২১ এর মাড়াই মৌসুম উদ্বোধনের পর দোয়ার আয়োজনও করা হয়। জয়পুরহাটি ৫৮ তম মাড়াই মৌসুমের উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য ও জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এড. সামছুল আলম দুদু, এ উপলক্ষে চিনিকল চত্ত¡রে চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মো. আবু বকর এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জয়পুরহাট জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবির। চিনিকলের জিএম (প্রশাসন), খুরশিদ জাহান মফরুহা, জিএম কৃষি তারেক ফরহাদ, জিএম অর্থ মোশারফ হোসেন প্রমূখ।
এবার ৩টি চিনিকল যথাক্রমে- শ্যামপুর চিনিকল, মহিমাগঞ্জ চিনিকল ও জয়পুরহাট চিনিকলে মোট ১লাখ ৬২ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১০ হাজার ৬শত ৯০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে ৬.০৬। এদিকে এ চিনিকলের শ্রমিকরা ৪ মাস ধরে বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবন-যাপন করছেন। এছাড়া গত মৌসুমে চিনিকলের ১ হাজার ৩১৮ মেট্রিক টন চিনি অবিক্রিত অবস্থায় রয়েছে। যার দাম প্রায় ৮ কোটি টাকা। অপর দিকে আড়াই কোটি টাকার ১ হাজার ১৫৭ মেট্রিক টন চিটাগুড়ও পড়ে আছে মিল চত্ত¡রে। ফলে শ্রমিক ও কর্মচারীদের বেতন-ভাতা দেওয়া সম্ভব হয়নি।
২১৭ একর জমির ওপর প্রতিষ্ঠিত ১৯৬২-৬৩ সালে মাড়াই মৌসুমে যাত্রা শুরু করা জয়পুরহাট চিনিকলটি পুঞ্জিভূত প্রায় ৪শ কোটি টাকা লোকসান গুণছে। এবার জয়পুরহাট চিনিকলে ৬০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে চিনি উৎপাদন করে ৫ হাজার ১৭৫ মেট্রিক টন চিনি আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
শ্রমিক-কর্মচারীদের বেতন বকেয়া ব্যাপারে জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মো. আবু বকর বলেন, করোনা পরিস্থিতি আর চিনিকলে উৎপাদিত চিনির তুলনায় খোলা বাজারে আমদানি করা চিনির মূল্য কিছুটা কম হওয়ায় সম্ভবত আমাদের চিনিগুলো বিক্রি হচ্ছে না ফলে আমরা বেতন ভাতা দিতে পারছি না। তবে বিষয়টি মন্ত্রণালয়ে জানিয়েছি তারা সমাধানে আশ্বাস দিয়েছে।
এদিকে, ফরিদপুরের মধুখালীতে বিকেল ৪ টায় মিলের কেন কেরিয়ার প্রাঙ্গণে চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ গোলাম কবির এর সভাপতিত্বে ও সুভাষ রায় এবং মেহেদী হাসানের সঞ্চালনায় মিলাদ মাহফিলে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন প্রবীণ আখ চাষি হাজী আব্দুল করিম, সাবেক শ্রমিক নেতা সমরেন্দ্র নাথ বসু, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ওহিদুজ্জামান বাবলু,জেলা প্ররিষদের সদস্য মির্জা আহসানুজ্জামান, মধুখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) রথিন্দ্রনাথ তরফদার, চিনিকলের সাবেক কুষি কর্মকর্তা মো. নজরুল ইসলাম, শ্রমজীবী ইউনিয়নরে সভাপতি শাহ মো. হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক কাজল বসু, আখচাষী কল্যান সংস্থার সভাপতি শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম প্রমুখ। মিলাদ ও দোয়া শেষে ডোঙ্গায় আখ নিক্ষেপণের মাধ্যমে চলতি মাড়াই মৌসুমের শুভ উদ্বোধন করেন প্রবীণ আখচাষি হাজী আব্দুল করিম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন