শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এক মিটার দূরত্বে বসবে শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে বিদ্যালয় খোলার প্রস্তুতি নিতে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। বিদ্যালয় খুললে কিভাবে পরিচালনা করতে হবে সে বিষয়েও দেয়া হয়েছে গাইডলাইন। গাইডলাইনে বলা হয়, বড় বেঞ্চে ২ জন শিক্ষার্থী বসবে। আর শিক্ষার্থীদের শারীরিক দূরত্ব রাখতে হবে এক মিটার। পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে আনার গুরুত্ব দেওয়া হয়েছে গাইডলাইনে। এছাড়া শিক্ষার্থীদের শিফট করে বিদ্যালয়ে আনতে হবে। বিদ্যালয় খোলার ক্ষেত্রে যেসব নির্দেশনা ও গাইডলাইন দেয়া হয়েছে তা ইতোমধ্যে বিদ্যালয়ে পর্যায়ে পৌঁছে দেওয়া হয়। গাইডলাইনে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগের জারিকৃত নির্দেশনা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনেস্কো, ইউনিসেফ, বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক নির্দেশনা অনুসরণ করে এই নির্দেশনা প্রণয়ন করা হয়েছে। সংশ্লিষ্ট সবাইকে এই নির্দেশনা মানতে হবে।
স্কুল, কলেজ, উচ্চ মাধ্যমিক স্তরের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি সম্পন্ন করতে বলা হয় যেকোনও সময় বিদ্যালয় খোলার জন্য। গাইডলাইনে বলা হয়, ৫ ফুটের ছোট বেঞ্চে বসবে একজন শিক্ষার্থী আর ৫ ফুটের চেয়ে বড় বেঞ্চে (৬ ফুট) বসবে দু’জন শিক্ষার্থী। শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে ৩ ফুট। তিন ফুট দূরত্ব বজায় রাখতে বেঞ্চের একটি কলাম ব্যবহার না করার নির্দেশনা রয়েছে।
প্রাথমিকের গাইডলাইনে হাত ধোয়া, মাস্ক ব্যবহার, তাপমাত্রা মাপা, দুইবার শিক্ষার্থীর স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা রাখতে হবে। শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারী সবাইকে মানতে হবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব। শারীরিকভাবে অসুস্থ শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারী বিদ্যালয়ে যাওয়া থেকে বিরত থাকতে হবে। সন্তানসম্ভবা নারী শিক্ষকদের কোনোভাবেই বিদ্যালয়ে আনা যাবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন