বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উষা মেধা বৃত্তিতে অংশ নিলো ১৪২৫জন শিক্ষার্থী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২২, ৭:১৪ পিএম

`ভ্রাতৃত্বের বন্ধন রাখিব অটুট’ এই স্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়, বুয়েট ও মেডিকেল শিক্ষার্থীদের নিয়ে ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয় বুড়িচং উপজেলার সর্ববৃহৎ অরাজনৈতিক সংগঠন অর্গানাইজেশন ফর স্টুডেন্টস এডভান্সমেন্ট (উষা)। প্রতিষ্ঠাললগ্ন থেকে উষা শিক্ষা ও সামাজিক মূল্যবোধের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রতিবছর শিক্ষার্থীদের মানোন্নয়নে উষা মেধা বৃত্তির আয়োজন হয়ে আসছে। করোনা মহামারী পরবর্তী সময়ে উষা মেধা বৃত্তি ২০২২ আয়োজিত হয়েছে আজ ২৩ ডিসেম্বর।

 

উষা মেধা বৃত্তি ২০২২ এর আয়োজনে আর্থিক সহযোগিতা করছেন উষার সাবেক সভাপতি ও মার্কিন যুক্তরাষ্ট্রপ্রবাসী আরিফুর রহমান অপুর অলাভজনক প্রতিষ্ঠান রশিদরফিয়া ফাউণ্ডেশন। এ বছর ৫ম ও ৮ম শ্রেণির ১৪২৫ জন শিক্ষার্থী উষা মেধা বৃত্তি ২০২২ এ অংশগ্রহণ করেছে। বুড়িচং উপজেলার ৫টি কেন্দ্র ( বুড়িচং আনন্দ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়, কালী নারায়ণ বালিকা উচ্চ বিদ্যালয়, কালিকাপুর আবদুল মতিন খসরু সরকারি কলেজ, রামপুর উচ্চ বিদ্যালয় ও নিমসার উচ্চ বিদ্যালয়) একযোগে বৃত্তি পরীক্ষা আয়োজিত হয়েছে।

 

উষা মেধা বৃত্তি ২০২২ এর উপদেষ্টা পরিষদে রয়েছেন উষার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও কালিকাপুর আবদুল মতিন খসরু সরকারি কলেজের সিনিয়র প্রভাষক আব্দুল্লাহ আল মাছুম মিঠু, সাবেক সভাপতি, দৈনিক ইনকিলাবের সিনিয়র সাব এডিটর মোহাম্মদ আবদুল অদুদ ও সাবেক সহ সভাপতি, বুড়িচং প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক প্রভাষক ইকবাল হোসেন।উষা বৃত্তি পরীক্ষা-২০২২ এর আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন উষা সাবেক সভাপতি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান। যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সাবেক সভাপতি বশির আল হেলাল ও সাবেক সভাপতি মজিবুর রহমান খান। সদস্য সচিব এর দায়িত্ব পালন করেন সাবেক সহ সভাপতি ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আবদুল্লাহ আল মাহবুব দিপু। সদস্য ছিলেন সাবেক সভাপতি মহিবুল আলম জুয়েল, মো. আনোয়ার হোসেন, রবিউল হাসান রিপন, নোমান সিদ্দিকী ও মেজবাউল আলম তুনন, সাবেক সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন, সহ সভাপতি কাউসার আহমদ ও মঈন উদ্দিন প্রমুখ।

 

বুড়িচং কেন্দ্রের দায়িত্ব পালন করেন উষার সাবেক সহ সভাপতি ফয়সাল মাহমুদ ইয়াসির, কালিকাপুর কেন্দ্রে সাবেক সাধারণ সম্পাদক জোবায়ের আহমেদ, রামপুর কেন্দ্রে সাবেক সাধারণ সম্পাদক গৌরব ভট্টাচার্য ও নিমসার কেন্দ্রে সাবেক সভাপতি শরিফুল ইসলাম সাকিব। উষা কেন্দ্র পরিদর্শন করেছেন বুড়িচং আনন্দ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আলীম উল্লাহ, সহকারী শিক্ষক মহিউদ্দিন, উষার সাবেক সভাপতি মোজাফফর হোসেন বিপ্লব, সাবেক সাধারণ সম্পাদক তারিক ইমাম, সাবেক সিনিয়র সহ-সভাপতি সালেহ আহমদ বেদন, সাবেক সভাপতি সাইফুল ইসলাম ভূইয়া, সাবেক সাধারণ সম্পাদক শেখ ইমাদ উদ্দিন, সাবেক সভাপতি মিজানুর রহমান, সাজ্জাদ হোসেন মাষ্টার।

 

মেধা বৃত্তি ২০২২ নিয়ে উষার বর্তমান সভাপতি মো. তরিফুল ইসলাম বলেন, যেহেতু করোনার কারণে প্রাথমিক শিক্ষা সমাপনী ও জেএসসি পরীক্ষা হচ্ছে না, তাই আমরা এ বছর ৫ম ও ৮ম শ্রেণির পরীক্ষার আয়োজন করেছি। পরবর্তীতে আমরা পূর্বের ন্যায় আরও বৃহৎ পরিসরে উষা মেধা বৃত্তির আয়োজন করব।সাধারণ সম্পাদক নাজমুল হাসান রনি বলেন, উষা সবসময়ই সামাজিক ও শিক্ষামূলক ইস্যু নিয়ে কাজ করে। মেধা বৃত্তি ছাড়াও উষা বিতর্ক, ক্যারিয়ার বিষয়ক সেমিনার, বিজ্ঞান অলিম্পিয়াড আয়োজন করেছে। বুড়িচংয়ের উন্নয়নে উষা সবসময় তার এমন কর্মকান্ড ধারাবাহিকভাবে পরিচালনা করবে।

 

মেধা বৃত্তি ২০২২ এর আহ্বায়ক ড. মোহাম্মদ সোলায়মান বলেন, উষা মেধা বৃত্তি ২০২২ সফলভাবে সম্পন্ন করায় উষা কার্যনির্বাহি সংসদের সকল সদস্য, কক্ষ পরিদর্শক ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আগামী জানুয়ারি মাসে উষা মেধা বৃত্তি ও সংবর্ধনার আয়োজন করা হবে, যেখানে কুমিল্লা-৫ এর জাতীয় সংসদ সদস্য এডভোকেট আবুল হাসেম খান উপস্থিত থাকবেন। উপদেষ্টা মোহাম্মদ আবদুল অদুদ বলেন, বুড়িচং শব্দের উৎপত্তি ‘বুড্ডি চিয়াং’ থেকে, যার অর্থ জ্ঞানী-গুণীদের আবাসস্থল। বুড়িচং যে সত্যিকার অর্থে মেধাবীদের আবাসস্থল, উষা মেধাবৃত্তিতে বিপুলসংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণই তার প্রমাণ।তিনি আর্থিক পৃষ্ঠপোষকতার জন্য রশিদ রফিয়া ফাউণ্ডেশন ও কর্মসূচি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন