সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

শিক্ষাদিক্ষা

শাবি শিক্ষকের গবেষণা বিষয়ক ৫টি বইয়ের মোড়ক উন্মোচন

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ২:১৮ পিএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আবু ইউসুফের গবেষণা বিষয়ক পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

মঙ্গলবার (২৯ জুন) দুপুরে একাডেমিক সিইপি বিভাগের উদ্যোগে আয়োজিত এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অধ্যাপক ড. আবু ইউসুফের সভাপতিত্বে এবং সহযোগী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় ‘সাস্টেইনেবল অল্টারনেটিভ ফর এভিয়েশন ফুয়েলস’, ‘বায়োরিএক্টরস’, ‘মাইক্রোঅ্যালগে কাল্টিভেশন ফর বায়োফুয়েলস প্রোডাকশন’, ‘লিগনোসেলুলোজিক বায়োম্যাস লিকুইড বায়োফুয়েলস' এবং ‘গল্পে গল্পে গবেষণা’ এই পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এদের মাঝে প্রথম চারটি বই সায়েন্টিফিক অ্যারেনায় বিখ্যাত প্রকাশনা সংস্থা ‘এলসেভিয়ার’ এবং সর্বশেষ বইটি 'বাংলাদেশ রিসার্চ এন্ড ইনোভেশান সোসাইটি' কর্তৃক প্রকাশিত হয়েছে।

এ সময় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি আমরা গবেষণা খাতেও উন্নয়নের ছাপ রাখতে চাই। সামনের দিনে আমাদের বিশ্ববিদ্যালয়ের গবেষণার খাতকে এগিয়ে নেয়ার জন্য এবং ল্যাব ডেভেলপমেন্টের জন্য আলাদা পরিকল্পনা রয়েছে। পাশাপাশি অধ্যাপক ড. আবু ইউসুফের প্রকাশিত বই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের শিক্ষা ও গবেষণায় কাজ করার জন্য অনুপ্রেরণা দিবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অধ্যাপক ড. আবু ইউসুফ বলেন, গবেষণা ও পিএইচডি করতে ইচ্ছুক শিক্ষার্থীরা এ লেখা থেকে উপকৃত হবে। এছাড়া, এ সংক্রান্ত বিষয়ে পড়াশোনা করছে এমন আন্ডার-গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা এই বিষয়ে স্বচ্ছ ধারণা পাবে।

অনুষ্ঠানটিতে অন্যান্যদের মাঝে সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ মস্তাবুর রহমান, সিইপি বিভাগের সিনিয়র অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, বিভিন্ন অনুষদের ডিনসহ বিভাগীয় শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন