শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বৃষ্টি উপেক্ষা করে সড়কে শিক্ষার্থীরা

মুখে কালো কাপড় বেঁধে নিহতদের স্মরণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

বৈরী আবহাওয়ার মধ্যেও আন্দোলনে শিক্ষার্থীরা। বৃষ্টি উপেক্ষা করেই রাজধানীর রামপুরায় অবস্থান নিয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই কর্মসূচি পালন করেছেন। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, গতকাল সোমবার বেলা সাড়ে ১২টার দিকে রামপুরা ব্রিজের পশ্চিম পাশে অবস্থান নেন শিক্ষার্থীরা। কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণের পাশাপাশি মুখ কালো কাপড়ে বেঁধে নেন। এ সময় তাদের হাতে বিভিন্ন স্লোগান ও দাবি লেখা সংবলিত প্ল্যাকার্ড দেখা যায়।

মুখে কালো কাপড় বেঁধে বৃষ্টিতে ভিজেই সড়কে নিহতদের স্মরণে শোক ও সংহতি প্রকাশ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। কিন্তু বৃষ্টির কারণে আপাতত নিরাপদ সড়কের আন্দোলনে বিরতি ঘোষণা করা হয়। আবহাওয়া ভালো হলে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন তারা। দুপুর সাড়ে ১২টার দিকে ১৫-২০ জন শিক্ষার্থী রামপুরা ব্রিজে জড়ো হয়ে আধাঘণ্টা ব্রিজের রেলিংঘেঁষে দাঁড়িয়ে অবস্থান নেন। এসময় তাদের ‘নিরাপদ সড়ক চাই’ সেøাগান দিতে দেখা যায়। শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে ব্রিজের আশপাশে পুলিশ সদস্যদেরও ছাতা নিয়ে, রেইনকোর্ট-হেলমেট পরে অবস্থান নিতে দেখা যায়।

রাজধানীতে স¤প্রতি সড়ক দুর্ঘটনায় কয়েকজন শিক্ষার্থী নিহত হয়। এর পাশাপাশি বাস ভাড়া বেড়ে যাওয়া এবং শিক্ষার্থীদের হাফ ভাড়া নিয়ে সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ তৈরি হয়। এরপর থেকে নিরাপদ সড়ক ও বাসে হাফ ভাড়াসহ কয়েকটি দাবিতে বেশ কিছুদিন ধরে রাজধানীতে বিক্ষোভ করে আসছেন শিক্ষার্থীরা। চলমান আন্দোলনের অংশ হিসেবে কয়েক দিন ধরে শিক্ষার্থীরা রামপুরা ব্রিজ এলাকায় জড়ো হয়ে কর্মসূচি পালন করছেন। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর গত ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারাদেশে বাসের ভাড়া ২৬ থেকে ২৭ শতাংশ বাড়ানো হয়। এর পরিপ্রেক্ষিতে ১৮ নভেম্বর হাফ ভাড়ার দাবিতে আন্দোলন শুরু করেন রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে গত ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হন। এরপর থেকে নিরাপদ সড়ক, ভাড়া ভাড়াসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। আন্দোলনের মাঝেই বাসচাপায় নিহত হন আরেক শিক্ষার্থী মাইনুদ্দিন ইসলাম।

খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সামিয়া বলেন, আমরা বৃষ্টিতে ভিজে আন্দোলনে এসেছি। এতেই প্রমাণিত হয় যে, আমাদের দমিয়ে রাখা যাবে না। বৃষ্টিতে ভিজেও আমাদের সঙ্গে শিক্ষার্থীরা আন্দোলনে অংশ নিয়েছেন। এতে স্পষ্ট যে, সড়কে নৈরাজ্যের প্রতি মানুষের মনে ঘৃণা জন্মেছে ও আমাদের আন্দোলনের প্রতি সাধারণ শিক্ষার্থীদের সমর্থন রয়েছে। আমরা জানতে পেরেছি, বৃষ্টি মঙ্গলবারও থাকবে। তাই ওইদিন পর্যন্ত আন্দোলন স্থগিত রাখছি। আবহাওয়া ভালো হলে পরবর্তী কর্মসূচিতে রামপুরায় নিহত মাঈনুদ্দিনের শিক্ষাপ্রতিষ্ঠান একরামুন্নেসা স্কুল থেকে শুরু করে গুলিস্তানে নিহত নাঈমের শিক্ষাপ্রতিষ্ঠান নটর ডেম কলেজ পর্যন্ত সাইকেল র‌্যালি করবো।

তিনি আরও বলেন, আমাদের কিছু নির্দিষ্ট কর্মসূচি আছে। নাইমের কলেজে মোমবাতি প্রজ্বালন করবো। আমরা ছাত্র-শিক্ষক সবাই মিলে একটি সমাবেশ করবো। এই যে এতগুলো সড়ক দুর্ঘটনা ঘটেছে, কিন্তু প্রশাসন বরাবরই নীরব ভ‚মিকা পালন করছে। আন্দোলনে শিক্ষার্থীরা কেন কালো কাপড় মুখে বেঁধে নেমেছে এমন প্রশ্নের উত্তরে সামিয়া বলেন, এর প্রথম কারণ হচ্ছে আজ পর্যন্ত সড়কে যারা নিহত হয়েছেন দুর্ঘটনায় তাদের প্রতি শোক প্রকাশ করার জন্য আমরা কালো কাপড় বেঁধেছি। আর দ্বিতীয়টি হচ্ছে, সরকারের নীরব ভ‚মিকার প্রতিবাদে আমরা আন্দোলন করছি। আমাদের দাবি আদায় না হওয়ার পর্যন্ত আন্দোলন করবো। প্রয়োজন হলে আরও ২১ বছর আন্দোলন চালিয়ে যাবো।

নিরাপদ সড়কের দাবিতে, দুর্নীতি ও অব্যবস্থাপনার বিরুদ্ধে টানা কর্মসূচি পালন করে আসছে শিক্ষার্থীরা। তারা দাবি বাস্তবায়নের জন্য একের পর এক কর্মসূচিতে ভিন্নতাও এনেছেন। এর আগে রাজধানীতে নিরাপদ সড়কের দাবিতে ব্যঙ্গচিত্র প্রদর্শন ও প্রতীকী লাশের কফিন নিয়ে প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
গত রোববার দুপুরে রামপুরা ব্রিজে দাঁড়িয়ে সেখানকার শিক্ষার্থীরা মানববন্ধনের মাধ্যমে ব্যঙ্গচিত্র প্রদর্শন করে। একই সময় শিক্ষার্থীদের আরেক অংশ শাহবাগে প্রতীকী লাশের কফিন নিয়ে মিছিল করে। কফিন ও ব্যঙ্গচিত্রে সড়কে চলমান অব্যবস্থাপনা ও অনিয়মের চিত্র ফুটে উঠেছে বলে আন্দোলনরত শিক্ষার্থীরা দাবি করে। এর আগে শনিবার নিরাপদ সড়কের দাবিতে লাল কার্ড প্রদর্শন করেছিল শিক্ষার্থীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন