শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

দর্শনার্থীদের বাঁধভাঙা ভিড় ৩ চিকিৎসক করোনা আক্রান্ত

বাণিজ্যমেলায় ভ্রাম্যমাণ আদালতের দন্ড অব্যাহত

খলিল সিকদার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে : | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

বাণিজ্য মেলায় স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব, আইনশৃঙ্খলা, নিয়মনীতি ও ভোক্তা সংরক্ষণ আইন বাস্তবায়নে প্রশাসন কঠোর অবস্থানে থাকলেও দর্শনার্থীরা স্বাস্থ্যবিধি মানেননি খুব একটা। তারা মেলার প্রবেশ পথে মাস্ক পড়লেও ভেতরে গিয়েই খুলে ফেলেন। ভিড় ঠেলে কেনাকাটা কিংবা দেখতে একই স্টলে অবস্থান নিয়ে ভাঙেন স্বাস্থ্যবিধি। যদিও কেউ কেউ ভ্রাম্যমাণ আদালতের কব্জায় এমন অপরাধের জন্য গুনেছেন জরিমানা। মেলায় দায়িত্বরত ৩ চিকিৎসকসহ ৫ পুলিশ করোনা আক্রান্ত হয়েছেন।

রাজধানীর অদূরে নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচল নতুন শহর প্রকল্পে মাসব্যাপী অনুষ্ঠিত ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৭তম দিনে মেলায় ঘুরে জানা যায়, স্টলে খাবারের মান, মূল্য তালিকা প্রদর্শন, মোড়কে পণ্যের ওজন, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ, ক্রেতা-বিক্রেতা, দর্শনার্থীদের মাস্ক ব্যবহার, নিরাপত্তা ও নিয়মনীতি বাস্তবায়নে নিয়োজিত পুলিশ, নির্বাহী ম্যাজিস্ট্রেট, আনসার, স্বেচ্ছাসেবক, মেলা আয়োজক ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কাজ করছেন শুরুর দিন থেকে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১১টা পর্যন্ত তারা নিজ নিজ দায়িত্ব পালনে তারা সক্রিয় ছিলেন।

মেলায় দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত বিভিন্ন অনিয়মে ৫২টি মামলা দায়ের করেছেন। এ সকল মামলায় অনিয়মকারীকে নগদ জরিমানা আদার করে তাৎক্ষণিকভাবে মামলা নিস্পত্তি করা হয়েছে। এদের মধ্যে স্বাস্থ্যবিধি অমান্য করে মাস্ক না পরা, খাদ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা ও পণ্যের দাম বেশি রাখা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন উল্লেখযোগ্য। বাণিজ্য মেলা সুষ্ঠু ও নিয়মনীতির মধ্যে পরিচালনা করার জন্য প্রশাসন তৎপর রয়েছে। ফলে স্টল মালিক, কর্মকর্তা, কর্মচারী, ক্রেতা, বিক্রেতারা মাস্ক ব্যবহার করেই পণ্য কেনা বেচা করছেন।

নারায়ণগঞ্জ জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট রাসেল হাসান নুর বলেন, মেলা প্রাঙ্গনে অভিযান চালিয়ে ৯টি মামলা তাৎক্ষণিকভাবে নিস্পত্তি করেছি। এসবের মাঝে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে দুই স্টলকে ২ হাজার টাকা করে ও মাস্ক না পরায় সাতজনের কাছ থেকে ৫শ’ টাকা করে জরিমানা আদায় করা হয়।
রূপগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আতিকুল ইসলাম বলেন, মেলায় স্বাস্থ্যবিধি রক্ষা ও শৃঙ্খলার জন্য মেলার শুরুর দিন থেকে আমরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছি। মেলায় দর্শনার্থীরা যাতে আতঙ্কে না থাকেন সেদিকে খেয়াল রেখে কাজ করেছি। অনেককেই আইন ভঙ্গ করায় জরিমানা প্রদান করেছি। এছাড়া খাদ্যের মূল্য তালিকা প্রদর্শন না করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে একটি খাবার দোকানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক প্রণব কুমার প্রামানিক বলেন, মেলার শুরু থেকে গতকাল পর্যন্ত বাণিজ্য মেলার বিভিন্ন স্টল ও প্রাঙ্গনে অভিযান চালিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ২৫টি মামলা তাৎক্ষণিক নিস্পত্তি করা হয়। এসব মামলায় বিভিন্ন রেস্টুরেন্ট, স্টল থেকে ৮১ হাজার ৫শ’ টাকা জরিমানা আদায় করা হয়। অস্বাস্থ্যকর পরিবেশে খাবার উৎপাদন, প্রদর্শন, বিক্রি, পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, পণ্যের মোড়কে ওজন, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ না থাকায়, অবৈধ প্রক্রিয়ায় খাদ্য উৎপাদনসহ বিভিন্ন অনিয়মে এ অর্থ আদায় করা হয়।

এদিকে মেলায় আগত দর্শনার্থীদের চিকিৎসাসেবা দেওয়ার দায়িত্বে থাকা ৩ জন চিকিৎসক করোনা আক্রান্ত হয়েছে। মেলায় দায়িত্ব পালন করতে মেলার কয়েকজন পুলিশ সদস্যও করোনায় আক্রান্ত হয়েছেন।

বাণিজ্যমেলায় আগত দর্শনার্থীদের চিকিৎসার সেবার জন্য রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ডা. আরিফ, ডা. সায়মন ও ডা. জাহিদ নামে তিনজন চিকিৎসক দায়িত্ব দেওয়া হয়। ওই তিন চিকিৎসকই করোনা আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নূরজাহান আরা খাতুন। এসময় তিনি বলেন, বাণিজ্যমেলায় তারা রোগীদের চিকিৎসা দিতে গিয়ে তিনজনই করোনায় আক্রান্ত হয়। তারা তিনজনই এখন নিজ নিজ বাসায় আইসোলেশনে রয়েছেন। এছাড়া মেলায় দায়িত্ব পালন করতে গিয়ে রূপগঞ্জ থানার কয়েকজন পুলিশ সদস্যও করোনায় আক্রান্ত হয়ে বর্তমানে আইসোলেশনে রয়েছেন বলে জানিয়েছেন রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন