শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

পুরস্কার মঞ্চেও দীনতা!

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

২০১২ সালে বিপিএল মাঠে গড়ানোর পর ব্যাপক আলোড়ন হয়েছিল। দলের নিলাম, খেলোয়াড় নিলাম থেকে শুরু করে উদ্বোধনী অনুষ্ঠান, পুরস্কার; সবকিছুতেই তাক লাগিয়ে দেয় বিসিবি ও বিপিএল গভর্নিং কাউন্সিল। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সেই পুরনো জৌলুস যেন হারিয়ে যেতে বসেছে! প্রথম দুই আসরে টুর্নামেন্ট সেরার জন্য গাড়ি পুরস্কার রেখেছিল আয়োজকরা। কিন্তু সময় যত গড়িয়েছে, কমে গেছে পুরস্কারের মান! মূলত করোনার দোহাই দিয়ে বাজেট কমানোতেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে। ফলে আগের বেশ কিছু আসরের মতো এবারও গাড়ি-মোটরসাইকেল থাকছে না সেরাদের জন্য!
সেবার ব্যাটে রান পাচ্ছিলেন না। বোলিংয়েও ছিল না ধার। প্রশ্নটা তাই উঠেছিল, চিরচেনা সাকিব আল হাসান বিপিএলে কোথায় হারালেন? এক ম্যাচ শেষে হাসির ছলে বলেছিলেন, ‘কই এবার যে কোনো গাড়ি দেখছি না! তাই প্রেরণাও পাচ্ছি না!’ বিপিএলে সাকিব আর গাড়ি এক অপরের পরিপূরক। প্রথম দুই আসরে টুর্নামেন্ট সেরার জন্য দুটি গাড়ির ব্যবস্থা করেছিল আয়োজকরা। ব্যাট-বলে তেজোদীপ্ত পারফরম্যান্সে সাকিবের গ্যারেজে যায় দুটি গাড়ি। পরের আসরে গাড়িও নেই, সাকিবও নেই! নাহ গাড়ি না থাকায় সাকিবের পারফরম্যান্স যে হয়নি, তেমনটা নয়। চলতি আসরই যার প্রমাণ। ধীরে ধীরে আয়োজকরা টুর্নামেন্টের বাজেট কমানোয় পুরস্কার হিসেবে গাড়ির প্রথা থেকে বেরিয়ে আসে। এবার এমন বাজেট করেছে যে, টুর্নামেন্ট সেরা হলে মিলবে মাত্র ২ হাজার ডলার! গত কয়েক আসরে তাও একটি মোটরবাইক ছিল। এবার সেটাও নেই। টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলে মিলবে ১ কোটি টাকা। রানার্সআপ পাবে ৫০ লাখ। এছাড়া ম্যান অব দ্য ফাইনালের জন্য পুরস্কার ৫০০ থেকে বাড়িয়ে করা হয়েছে ১ হাজার ডলার।
বিপিএলের সাত আসরে তিনবার টুর্নামেন্ট সেরা হয়েছেন সাকিব। প্রথম দুই আসরের পর ২০১৭ সালে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার পান বাঁহাতি অলরাউন্ডার। সেবার অর্থ পুরস্কারের সঙ্গে একটি মোটরবাইকও পেয়েছিলেন। এবার আবার সেরার দৌড়ে ছুটছেন সাকিব। তাকে টক্কর দেওয়ার মতো নিকট দূরত্বেও কেউ নেই। ১০ ম্যাচে ২৭৭ রান করেছেন। বল হাতে তার শিকার ১৫ উইকেট।
এবার ব্যাটিং ও বোলিংয়ে আলাদা আলাদা নজর কেড়েছেন অনেকেই তবে অলরাউন্ড পারফরম্যান্স খুব একটা নেই। চট্টগ্রামের উইল জ্যাকস ১১ ম্যাচে ৪১৪ রান করেছেন। খুলনার আন্দ্রে ফ্লেচার সমান ম্যাচে করেছেন ৪১০ রান। ঢাকার তামিমের ব্যাট থেকে এসেছে ৪০৭ রান। কুমিল্লাকে ফাইনালে তুলতে ফাফ ডু প্লেসি করেছেন ২৯১ রান। বল হাতে ৩ উইকেট নেওয়া মাহমুদউল্লাহ ব্যাটিংয়ে করেছেন ২৫৫ রান। আরেক ফাইনালিস্ট বরিশালের ডোয়াইন ব্রাভো ব্যাট হাতে ১১৯ রান করলেও ১৭ উইকেট নিয়ে বোলিংয়ে উজ্জ্বল। ১৮ উইকেট নিয়ে বোলিংয়ে সবার ওপরে রয়েছেন কুমিল্লার মুস্তাফিজুর রহমান।
বরিশাল এর আগে দুইবার ফাইনাল খেলেছে। একবার ব্র্যাড হজ ও একবার মাহমুদউল্লাহর নেতৃত্বে। তারা কেউ বরিশালকে দিতে পারেননি শিরোপা। ব্যাট-বলে দারুণ ফর্মে থাকা সাকিব বরিশালকে প্রথমবার শিরোপা জেতাতে বদ্ধপরিকর। আসর শুরুর আগেই হুঙ্কার দিয়ে বলেছিলেন, ‘শিরোপা নিয়েই বরিশালে যাবেন তিনি।’ টুর্নামেন্টে সর্বোচ্চ পাঁচবার ম্যাচসেরার পুরস্কারও উঠেছে তার হাতে। বোঝার বাকি নেই যে তার হাতেই উঠতে যাচ্ছে টুর্নামেন্ট সেরার আরেকটি পুরস্কার। সঙ্গে নিজের তৃতীয় বিপিএলের শিরোপা পেয়ে গেলে তো সোনায়সোহাগা।

বিপিএলের টুর্নামেন্ট সেরারা
আসর ক্রিকেটার দল পারফরম্যান্স
২০১২ সাকিব আল হাসান খুলনা রয়্যাল বেঙ্গলস ২৮০ রান ও ১৫ উইকেট
২০১৩ সাকিব আল হাসান ঢাকা গø্যাডিয়েটর্স ৩২৯ রান ও ১৫ উইকেট
২০১৫ আসগর জাইদি কুমিল্লা ভিক্টোরিয়ান্স ২১৫ রান ও ১৭ উইকেট
২০১৬ মাহমুদউল্লাহ রিয়াদ খুলনা টাইটান্স ৩৯৬ রান ও ১০ উইকেট
২০১৭ ক্রিস গেইল রংপুর রাইডার্স ৪৮৫ রান
২০১৯ সাকিব আল হাসান ঢাকা ডায়নামাইটস ৩০১ রান ও ২৩ উইকেট
২০১৯/২০ আন্দ্রে রাসেল রাজশাহী রয়্যালস ২২৫ রান ও ১৪ উইকেট

বিপিএল রোল অব অনার
আসর চ্যাম্পিয়ন রানার্সআপ
২০১২ ঢাকা গøাডিয়েটর্স বরিশাল বার্নার্স
২০১৩ ঢাকা গøাডিয়েটর্স চট্টগ্রাম কিংস
২০১৫ কুমিল্লা ভিক্টোরিয়ান্স বরিরশাল বুলস
২০১৬ ঢাকা ডায়নামাইটস রাজশাহী কিংস
২০১৭ রংপুর রাইডার্স ঢাকা ডায়নামাইটস
২০১৯ কুমিল্লা ভিক্টোরিয়ান্স ঢাকা ডায়নামাইটস
২০১৯/২০ রাজশাহী রয়্যালস খুলনা টাইগার্স

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
MD Atikur Rahman ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১৫ এএম says : 0
বিপিএল আমাদের দেশের সবচেয়ে বড় ক্রিকেট টুর্নামেন্ট! যেখানে নেই ভালো মানের বিদেশি প্লেয়ার! নেই এলইডি স্ট্যাম্প! স্পাইডার ক্যামেরা! ভালো পিচ! ভালো মানের আম্পায়ার! ডি আর এস!! ঘোলা ক্যামেরায় ম্যাচ পরিচালনা! ১/২ স্টেডিয়াম! রুচিশীল কালার জার্সি!!,, এগুলো কিছুই তো নেই!!!!
Total Reply(0)
Md Sohag Hossen ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১৬ এএম says : 0
এতদিন পরে আপনাদের কানে পানি গেছে? পিএসএল যদি চোখে আংগুল দিয়ে ধরিয়ে না দিত তাহলে আন্দাজই করতে পারতো না বিপিএল কোথায় গিয়ে ঠেকেছে।শুধু গাল ভরা গপ্প আইপিএল এর পরেই বিপিএলের স্থান
Total Reply(0)
KM Jafar ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১৭ এএম says : 0
পিসিবি পিএসএল থেকে লভাংশের ৮০ শতাংশ ফ্র্যান্চাইজি দের বন্টন করে দেয়। আর বিসিবি পুরা টাকাটাই পকেটে ভরে। মূল উদ্দেশ্য যেখানে পকেট ভরানো সেটা কি হয়?
Total Reply(0)
Mostofa Rashid ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১৭ এএম says : 0
দায়িত্ব ঙ্গানহীন একটা বোর্ডের কাছে মানহীন লীগ ছাড়া আর কি আশা করা যায়??
Total Reply(0)
HomaYun Kabir ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১৮ এএম says : 0
এভাবে তথ্য ভিত্তিক ও বিশ্লেষণধর্মী নিউজ দেশের ক্রিকেটার জন্য মঙ্গলজনক। তবে তথ্য সঠিক ও বিশুদ্ধ হওয়া চাই। ধন্যবাদ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps