বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

সকালে মার্শ বিকেলে ওয়ার্ন

দুই কিংবদন্তির বিদায়ে শোকার্ত ক্রিকেটবিশ্ব

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১২:০০ এএম

চলে গেলেন ক্রিকেট কিংবদন্তি শেন ওয়ার্ন। গতকাল ৫২ বছর বয়সে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে অস্ট্রেলিয়ার সাবেক এ লেগ স্পিনার মারা গেছেন বলে জানিয়েছে ফক্স ক্রিকেট। ওয়ার্নের ম্যানেজমেন্ট সংস্থার বরাত দিয়ে অস্ট্রেলিয়ার গণমাধ্যমটি জানিয়েছে, অস্ট্রেলিয়া সময় শনিবার থাইল্যান্ডের কোহ সামুই দ্বীপে নিজের বাগানবাড়িতে মারা গেছেন ওয়ার্ন। ধারণা করা হচ্ছে, তার হার্ট অ্যাটাক হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘শেনকে অচেতন অবস্থায় তার ভিলায় পাওয়া গেছে। মেডিকেল স্টাফের সর্বোচ্চ চেষ্টার পরও তাঁকে বাঁচানো যায়নি পরিবার এ সময়ে গোপনীয়তা রক্ষার অনুরোধ জানিয়েছে। বিস্তারিত পরে জানানো হবে।’
দিনের শুরুতেই আরেকটি দুঃসংবাদ দিয়ে শুরু হয়েছিল অস্ট্রেলিয়ান ক্রিকেটের দিনটি। হার্ট অ্যাটাকের পর এক সপ্তাহ ধরে জীবন-মৃত্যুর সঙ্গে লড়াইয়ে হার মেনে পৃথিবীর মায়া কাটিয়ে অসীমে পাড়ি জমান দেশটির সাবেক কিপার-ব্যাটসম্যান রড মার্শ। গতকাল অ্যাডিলেইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন মার্শ। ৭৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন অস্ট্রেলিয়ার এই ক্রিকেটিং গ্রেট। মৃত্যুর আগ পর্যন্ত কোমায় ছিলেন মার্শ। তার বিদায়ে শোক জানিয়েছিলেন খোদ ওয়ার্নও। লিখেছিলেন, ‘রড মার্শ প্রয়াত হওয়ার খবর শুনে খুব খারা লাগছে। উনি ক্রিকেটের কিংবদন্তি ছিলেন। বহু তরুণ ক্রিকেটারের অনুপ্রেরণা ছিলেন। রড ক্রিকেটের যত্মকরতেন। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের ক্রিকেটারদের অনেক কিছু দিয়েছেন। ওঁর পরিবারকে অনেক অনেক ভালবাসা।’ কয়েক ঘন্টার ব্যবধানে তার বিদায়েই এখন এপিটাফ লিখছে ক্রিকেট বিশ্ব।
যখন ক্রিকেট থেকে অবসর নেন তখন তার নামের পাশে ১৫৪ টেস্টে ৭০৮ উইকেট। যা তখন ইতিহাস, এখনও দ্বিতীয় সর্বোচ্চ। এ ছাড়া ১৯৪ ওয়ানডেতে নিয়েছিলেন ২৯৩ উইকেট। ১৯৯৯ সালের বিশ্বকাপ ফাইনালে ম্যাচসেরা হয়েছিলেন ওয়ার্ন। কিন্তু শুধু মাত্র ৭০৮ উইকেট, বা তার একের পর এক বিষাক্ত লেগ স্পিনে বিপক্ষ ব্যাটারদের আউট হওয়া দিয়ে হয়তো ধরা যাবে না ওয়ার্নকে। বিশ্ব ক্রিকেটের অন্যতম বর্ণময় চরিত্র তিনি। রেকর্ডের খ্যাতির পাশে সেখানে সমানভাবে উজ্জ্বল নারী কেলেঙ্কারি। কোনও কিছুই লুকিয়ে করেননি ওয়ার্ন। বুক চিতিয়ে, হাসি মুখে সামনে দাঁড়িয়েছেন। তাই মাত্র ৫২ বছর বয়সে তিনি চলে যাওয়ায় হতবাক ক্রিকেট দুনিয়া। এখনও মেনে নিতে পারছেন না অনেকে। হঠাৎ করেই যেন শেষ হয়ে গেল ক্রিকেটের একটা যুগ।
১৯৯২ সালে ভারতের বিরুদ্ধেই টেস্টে অভিষেক হয়েছিল ওয়ার্নের। পরের বছর সুযোগ পান অস্ট্রেলিয়ার এক দিনের দলে। তার পর থেকে দীর্ঘ সময় ধরে চলেছিল লেগ স্পিনের জাদু। কব্জির মোচড়ে লেগ স্টাম্পের বাইরের দিকের রাফ (বোলারের জুতোর ফলে পিচের মধ্যে খুঁড়ে যাওয়া অংশ) ব্যবহার করে তাবড় তাবড় ব্যাটারদের ভেল্কি দেখিয়েছেন। কখনও বল পায়ের পিছন দিক দিয়ে স্টাম্পে গিয়ে লেগেছে। কখনও আবার ব্যাটারের সামনে দিয়েই অফ স্টাম্প নিয়ে উড়ে গিয়েছে। সাদা পোষাকে সেরা- ৭১ রান দিয়ে ৮ উইকেট। এক ইনিংসে ৫ উইকেট বা তার বেশি নিয়েছেন ৩৭ বার। এক দিনের ক্রিকেটে ১৯৪ ম্যাচ খেলে ২৯৩ উইকেট গিয়েছে ওয়ার্নের ঝুলিতে। শুধু বল নয়, ব্যাট হাতেও কার্যকর ছিলেন তিনি। টেস্টে ৩১৫৪ ও এক দিনের ম্যাচে ১০১৮ রান তারই সাক্ষী।
একই দিনে দুই কিংবদন্তিকে হারিয়ে শোকে মুহ্যমান গোটা বিশ্ব। বিশেষকরে ওয়ার্নের অকালে চলে যাওয়া মেনে নিতে পারছেন না কেউই। ওয়ার্ন যাঁদের সঙ্গে খেলেছেন, যাঁদের বিরুদ্ধে খেলেছেন বা যাঁদের সঙ্গে খেলেননি সকলেই শোকস্তব্ধ স্পিনের জাদুকরের অকাল প্রয়াণে। বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডের পক্ষ থেকেও গভীর শোক প্রকাশ করা হয়েছে। শুধু ক্রিকেট নয় অন্য খেলার সঙ্গে যুক্ত প্রাক্তন, বর্তমান তারকারও শোক প্রকাশ করেছেন। শোক জানিয়েছেন ইয়ান চ্যাপেল, মার্ক ওয়াহ, রিকি পন্টিং, শেন ওয়াটসনের মতো সাবেক ক্রিকেটার ও অস্ট্রেলিয়ার বর্তমান টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স শোক প্রকাশ করেছেন। গতকাল শুরু হওয়া পাকিস্তানের মাটিতে ২৪ বছরের মধ্যে অস্ট্রেলিয়ার প্রথম টেস্টে সফরকারী ক্রিকেটাররা কালো আর্মব্যান্ড পরে মাঠে নেমেছেন। সন্ধ্যায় ওয়ার্নের বিদায়ে সেই শোক হয়ে ওঠে বিষাদগাঁথায়। সেই তালিকায় অস্ট্রেলিয়া তো বটেই, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইংল্যান্ডসহ বিশ্বের সকল দেশের ক্রিকেটারাই চোখের পানিতে চীরবিদায় জানিয়েছেন এই ঘূর্ণির কিংবদন্তিকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Shahidul Iqbal ৫ মার্চ, ২০২২, ২:১৯ এএম says : 0
আমার একজন প্রিয় খা‌লোয়ার ছি‌লো So very sad news.
Total Reply(0)
Khairul Islam Sujan ৫ মার্চ, ২০২২, ২:১৯ এএম says : 0
Heartbroken about Shane Warne news. Rest in peace legend
Total Reply(0)
Life Line ৫ মার্চ, ২০২২, ২:১৯ এএম says : 0
অন্যের বিপদে আপনি সাহায্য করুন! আল্লাহ আপনার বিপদে সাহায্য করবেন
Total Reply(0)
Sayedur Rahman ৫ মার্চ, ২০২২, ২:১৯ এএম says : 0
অসাধারণ একজন ক্রিকেটার ছিলেন
Total Reply(0)
Afzal Hossain ৫ মার্চ, ২০২২, ২:২০ এএম says : 0
সেরা কিংবদন্তী,, আর আসবেনা ফিরে,,
Total Reply(0)
Md Mahmudul Hoque Bhuiyan ৫ মার্চ, ২০২২, ২:২০ এএম says : 0
সেরাদের সেরা স্পিন জাদুকর শেন ???? বিদায় লিজেন্ড
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন