রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

জনপ্রিয়তা হারাচ্ছে আইপিএল!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) জন্য বড় দুঃসংবাদই এটি। ভারতের সবচেয়ে বড় ‘মিডিয়া প্রপার্টি’ যাকে বলা হয়, সেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) টেলিভিশন দর্শকসংখ্যা কমে গেছে। বিএআরসি ইন্ডিয়া নামের একটি গবেষণা প্রতিষ্ঠানের তথ্যানুযায়ী, দুনিয়ার সবচেয়ে বড় ‘অর্থকরী’ ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে টেলিভিশন দর্শকসংখ্যা এ মৌসুমের প্রথম সপ্তাহে কমে গেছে ৩৩ শতাংশ। ব্যাপারটি আইপিএল-সংশ্লিষ্টদের জন্য নিঃসন্দেহে বড় এক দুশ্চিন্তার কারণ। বিশেষ করে বিজ্ঞাপনদাতারা এ নিয়ে নিজেদের শঙ্কা প্রকাশ করেছে। টিভি দর্শকসংখ্যা নিয়ে বিএআরসি ইন্ডিয়ার তথ্য এমন সময়ে এল, যখন আইপিএলের মিডিয়া স্বত্ব বিক্রির প্রস্তুতি চলছে।
বিএআরসির তথ্য বলছে, আইপিএলের প্রথম সপ্তাহে মাত্র দুটি ম্যাচে টেলিভিশন দর্শকসংখ্যা ১০০ মিলিয়ন পেরিয়েছে। এ ম্যাচ দুটি হচ্ছে কলকাতা নাইটরাইডার্স ও চেন্নাই সুপার কিংস আর পাঞ্জাব কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। প্রথম আটটি ম্যাচে টিভি রেটিং ছিল ২.৭৫। গত বছর এটি ছিল ৩.৭৫। সার্বিকভাবেও দর্শকসংখ্যা কমেছে আইপিএলে। বিএআরসি ইন্ডিয়া বলছে, প্রথম সপ্তাহে আইপিএলের দর্শক ১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২৯.০৬ মিলিয়নে। গত বছর একই সময়ে এটি ছিল ২৬৭.৭ মিলিয়ন।
২০২০ সালে আইপিএলের প্রতিটি ম্যাচেই দর্শকসংখ্যা ১০০ মিলিয়ন পেরিয়েছিল। সে বছর মার্চে আইপিএল শুরুর কথা থাকলেও করোনাভাইরাস মহামারির কারণে প্রথমে টুর্নামেন্ট স্থগিত করা হয়েছিল। পরে সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতে আইপিএল আয়োজন করা হয়। এর আগে ২০১৬ আইপিএলের দর্শকসংখ্যা কম ছিল। কিন্তু সে সময় বাজার ছিল ৩২ শতাংশ ছোট। এ ব্যাপারে একজন ক্রীড়া বিপণন বিশেষজ্ঞ ভারতের ইকোনমিক টাইমস পত্রিকাকে বলেছেন, আইপিএলের সব কটি আসরের মধ্যে ২০২২ আইপিএলের দর্শকসংখ্যাই এখন পর্যন্ত সবচেয়ে কম। তিনি আইপিএলের টেলিভিশন দর্শকের বাজার বড় হওয়ার সুযোগ কম বলেও মন্তব্য করেছেন। তার কথা, গত তিনটি আইপিএলের টেলিভিশন দর্শকের গতিপ্রকৃতি বিশ্লেষণ করলে পরিষ্কার দেখা যাবে—আইপিএলের টেলিভিশন দর্শক বাড়ার জায়গা নেই।
আইপিএলের টেলিভিশন দর্শকসংখ্যা কমে যাওয়ার ব্যাপারটি নিঃসন্দেহে শঙ্কায় ফেলবে বিজ্ঞাপনদাতাদের। আইপিএলের পেছনে তাদের বিনিয়োগ বিভিন্ন প্যাকেজভেদে ৪০ কোটি থেকে ১২০ কোটি রুপি। আইপিএলের মিডিয়া স্বত্বের মালিক ডিজনিস্টার বিজ্ঞাপনের সর্বমোট মূল্য ৪ হাজার ৩০০ কোটি রুপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps