শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

গুগল সার্চে এ বছরের শীর্ষ দশ সিনেমা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ৯:৫৮ এএম

কোনো কিছু জানার জন্য সবার আগে মাথায় আসে গুগল সার্চের নাম। বিশেষ করে শোবিজ দুনিয়ার খুঁটিনাটি জানতে সাধারণ মানুষের আগ্রহ অনেক বেশি, এবং এক্ষেত্রে বেশিরভাগ মানুষই সাহায্য নেন গুগল সার্চের। সম্প্রতি ২০২২ সালে যে সিনেমাগুলো সম্পর্কে জানতে গুগলে সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে, সেগুলোর একটি তালিকা প্রকাশ করেছে গুগল।

মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্স চলতি বছর নিয়ে আসে ‘থর: লাভ অ্যান্ড থান্ডার’। হলিউড তারকা ক্রিস হেমসওয়র্থ এবং নাটালি পোর্টম্যান অভিনীত এ সিনেমাটি মুক্তি পায় ৮ জুলাই। সিনেমাটি নিয়ে দর্শক-সমালোচক দু’পক্ষ থেকেই মিশ্র প্রতিক্রিয়া এসেছে। তবে গুগলে এ সিনেমাই এবছর সবচেয়ে বেশিবার খোঁজা হয়েছে। প্রধান চরিত্রে অভিনয় করা ক্রিস কিছুদিন আগেই বিরতি নিয়েছেন অভিনয় থেকে। তবে তিনি বিরতি নিলেও তার সিনেমা নিয়ে দর্শকের আগ্রহে কোনো কমতি নেই।

এ বছর প্রথমবারের মতো ‘ডিসি কমিকস’ এর সিনেমায় অভিনয় করেছেন ডোয়াইন জনসন। একের পর এক রেকর্ড ভাঙছে ‘ব্ল্যাক অ্যাডাম’। ন্যায়বিচার আর প্রতিশোধের রোমাঞ্চকর লড়াইয়ের গল্প নিয়ে নির্মিত সিনেমাটি গুগল সার্চে দ্বিতীয় স্থানে রয়েছে।

এদিকে, দীর্ঘ ৩৬ বছর পর ‘টপ গান’ সিনেমার সিকুয়েল নিয়ে ফিরেছেন হলিউড সুপারস্টার টম ক্রুজ। আশির দশকে তার ক্যারিয়ারকে সাফল্যের শীর্ষে নিয়ে গিয়েছিল ‘টপ গান’। সিকুয়েলেও প্রথম সপ্তাহেই রেকর্ড পরিমাণ আয় করে সিনেমাটি। তালিকার তৃতীয় স্থানে আছে এটি।

এ বছরের আলোচিত সিনেমাগুলোর মধ্যে অন্যতম ছিল ‘দ্য ব্যাটম্যান’। এ সিনেমা দিয়েই প্রথমবারের মতো ‘ব্যাটম্যান’ চরিত্রে অভিনয় করেছেন ব্রিটিশ অভিনেতা রবার্ট প্যাটিনসন। সিনেমাটি গুগল খোঁজের তালিকায় ৪ নম্বরে উঠে এসেছে। অন্যদিকে, গত বছরের নভেম্বরে মুক্তি পাওয়া অ্যনিমেটেড সিনেমা ‘এনকান্তো’ এ তালিকার পঞ্চম স্থানে আছে।

বলিউডের সবচেয়ে ব্যয়বহুল সিনেমা ‘ব্রহ্মাস্ত্র’, যার বাজেট ৪১০ কোটি রুপি। বলিউডের মন্দার বছরে সবচেয়ে বেশি আয় করে রণবীর-আলিয়ার এ সিনেমা। গুগলের এ তালিকার ষষ্ঠ স্থানে আছে এটি। অন্যদিকে হলিউডের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ‘জুরাসিক পার্ক’ এর ষষ্ঠ কিস্তি তালিকায় সপ্তম স্থান দখল করেছে। ১৯৯৩ সালে স্টিভেন স্পিলবার্গ বিশ্বকে ডাইনোসরের নতুন একটি জগতের সঙ্গে পরিচয় করিয়ে দেন। তারই প্রেক্ষিতে কলিন ট্রেভরো নির্মাণ করেন ‘জুরাসিক ওয়ার্ল্ড: ডমিনিয়ন’।

কন্নড় সুপারস্টার ইয়াশ অভিনীত ‘কেজিএফ: চ্যাপ্টার টু’ এখন পর্যন্ত বিশ্বজুড়ে ১৫০০ কোটি রুপি আয় করেছে। গুগলে সার্চে ৮ নম্বরে অবস্থান করছে এখন সিনেমাটি। টম হল্যান্ড অভিনীত ‘আনচার্টেড’ এ তালিকায় নবম স্থানে রয়েছে। মহামারির পর বছরের শুরুতে এ সিনেমা মুক্তির পর বক্স অফিসও চাঙা হতে থাকে। ১২০ মিলিয়ন ডলারের সিনেমাটি আয় করে ৪০০ মিলিয়ন ডলার। তালিকার দশম স্থানে আছে হলিউডের আরেক আলোচিত সিনেমা ‘মরবিয়াস’। ‘মার্ভেল কমিকস’ এর চরিত্রকে কেন্দ্র করে এ সিনেমার মুখ্য চরিত্রে অভিনয় করেন ‘সুইসাইড স্কোয়াড’খ্যাত জ্যারেড লেটো।

প্রসঙ্গত, গুগল থেকে প্রকাশিত এ তালিকা মূলত এশিয়া-নির্ভর। দর্শকরা সারা বছর যা সার্চ করেছেন, সেই অনুযায়ী তৈরি হয়েছে তালিকা। বছরভর উপমহাদেশের বক্স অফিসে ছিল দক্ষিণী ভারতীয় সিনেমার দখল। গুগল সার্চের তালিকাতেও সেই ট্রেন্ড অব্যাহত। প্রথম দশের মধ্যে দক্ষিণ ভারতে তৈরি সিনেমার জায়গা করে নেয়া তো তাই বলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন