রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হীমেল হাওয়ার হাঁড় কাঁপানো শীতে দক্ষিণাঞ্চলের জনজীবন বিপন্ন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ৪:১৫ পিএম

উত্তর-পশ্চিমের লাগাতার হীমেল হাওয়ার সাথে মৌসুমের সর্বনি¤œ তাপমাত্রায় সমগ্র দক্ষিণাঞ্চলের জনজীবন প্রায় বিপর্যস্ত। শুক্রবার সকালে স্বাভাবিক ১১.৯ডিগ্রী সেলসিয়াসের স্থলে বরিশালে তাপমাত্রার পারদ ১০.৮ ডিগ্রী সেলসিয়াসে নেমে যায়। এর আগের শুক্রবারও বরিশালে তাপমাত্রা রেকর্ড করা হয়েছির ১০.৮ ডিগ্রী। সরকারী-বেসরকারী হাসপাতালগুলোতে নিউমোনিয়া সহ ঠান্ডাজনিত রোগীর সংখ্যাও ক্রমশ বাড়ছে। যাদের বেশীরভাগই শিশু ও বয়োবৃদ্ধ। দক্ষিনাঞ্চলের সরকারী হাসপাতালগুলোতে নিউমোনিয়া সহ ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে প্রায় সাড়ে ৩ হাজার রোগী ভর্তি হয়েছেন ইতোমধ্যে। মৃত্যুও হয়েছে ১ জনের। গত দু মাসে ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালগুলোতে আগত রোগীর সংখ্যাও ১০ হাজারের ওপরে।

পূর্ববর্তি ৪৮ ঘন্টার চেয়ে শুক্রবার সকালে বরিশালে তাপমাত্রার পারদ ৩ ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেয়েছে। গত সপ্তাহখানেক ধরেই তাপমাত্রার পারদ নিচে নামার সাথে উত্তরÑপশ্চিমের হীমেল হাওয়া নিয়ে শীতের কামড়ে সমগ্র দক্ষিণাঞ্চলের ছিন্নমূল ও অসহায় মানুষের জীবন অনেকটাই দূর্বিসহ। সাথে মাঝারী থেকে তীব্র কুয়াশা এবং আকাশে মেঘের আনাগোনা সূর্যকে আড়াল করায় জনজীবন আরো বিপন্ন। মেঘনা অবহিকা সহ সমগ্র দক্ষিণাঞ্চলের নৌপথ ও দিগন্ত বিস্তৃত ফসলি জমি প্রতিদিন মধ্যরাত থেকে অনেক বেলা অবধি মাঝারী থেকে ঘন কুয়াশায় ঢেকে থাকছে। ফলে শীতকালীন সবজী সহ মাঠে থাকা উঠতি আমন ধানের ক্ষতি বাড়ছে। কিছু এলাকায় বোরো বীজতলাও ইতোমধ্যে ‘কোল্ড ইনজুরি’র কবলে ।
আবাহাওয়া বিভাগ থেকে আংশিক মেঘলা অকাশ সহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার কথা জানিয়ে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারী থেকে ঘন কুয়াশার পূর্বাভাস দেয়া হয়েছে। তবে কোন কোন স্থানে দুপুর পর্যন্ত অব্যাহত থাকার কথাও বলা হয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিন বঙ্গোপসাগরে অবস্থানের কথা জানিয়ে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে যাওয়ায় মাঝারী থেকে তীব্র শীতের অনুভুতির কথা বলেছে আবহাওয়া অফিস। তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকার কথা জানিয়ে দিনের বেলা তা কিছুটা বৃদ্ধির সম্ভবনার কথা জানিয়ে শনিবার সকালের পরবর্তি ৪৮ ঘন্টায় বর্তমান পরিস্থিতির সামান্য পরিবর্তনের কথাও বলেছে আবহাওয়া দপ্তর।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন