শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হতে নির্দেশ ডিসিদের

ডিসিদের ‘পূর্ণাঙ্গ শিক্ষা টিভির’ দাবিতে শিক্ষামন্ত্রীর সায় অবকাঠামো নির্মাণে অসঙ্গতির কথা বলেছেন ডিসিরা : অর্থ উপদেষ্টা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, হাওর অঞ্চলে ছুটির সময় ভিন্ন করার ডিসিরা যে প্রস্তাবে দিয়েছেন।এটি নিয়ে আমরা আগে থেকেই কাজ করছি, একটা ফ্লেক্সিবল ক্যালেন্ডার। কারণ আমাদের দেশে কয়েকটি অঞ্চলে একটা ভিন্ন সময়ে বন্যা হয়, ঋতুর সঙ্গেও কিছু কিছু তফাৎ আছে। সেগুলোকে মাথায় রেখে একটা ফ্লেক্সিবল ক্যালেন্ডার করা, এটা নিয়ে আমরা আগে থেকেই কাজ করছি।

গতকাল মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তিনদিন ব্যাপী জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিনে শিক্ষা বিষয়ক কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী একথা জানান। তিনি বলেন, শিক্ষা বিষয়ক একটি পূর্ণকালীন টেলিভিশনের বিষয়ে জেলা প্রশাসকদের প্রস্তাবকে যৌক্তিক। আমরা এটা নিয়ে কাজ করছি। দীপু মনি বলেন, জেলা প্রশাসকদের কাছ থেকে যে প্রস্তাবগুলো এসেছে তা নিয়ে আমরা কথা বলেছি, উনারা শিক্ষা বিষয়ক একটা পূর্ণকালীন টেলিভিশনের কথা বলেছেন, সেটা আমরাও মনে করি যৌক্তিক দাবি। প্রধানমন্ত্রী এবং স্পিকারের বদন্যতায় আমরা সংসদ টেলিভিশন ব্যবহার করি। যদি আরেকটি পূর্ণাঙ্গ টেলিভিশন পাওয়া যায় তাহলে খুব ভালো হয়। আমরা এটা নিয়ে কাজ করছি সেটা জানিয়েছি।

এমপিওভুক্ত শিক্ষকরা শতভাগ মূল বেতন সরকার থেকে পায়, সেজন্য সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মতো আচরণ বিধিমালা করার কথা বলা হয়েছে যাতে তারা রাজনীতি করতে না পারে- এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, সেভাবে আসেনি, খালি একটা নীতিমালা চেয়েছে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষকদের জন্য একটা আচরণ বিধিমালার প্রস্তাব দিয়েছেন, আমরা মনে করি এটা একটা ভালো প্রস্তাব। আমরা এটা নিয়ে কাজ করবো। শিক্ষা কর্মকর্তাদের পদবি পরিবর্তনের প্রস্তাবের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা-এটাকে একেবারে সুস্পস্টভাবে ভাগ করে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, এরকমভাবে করার প্রস্তাব দিয়েছেন। আমার কাছে মনে হয়েছে খুবই যুক্তিযুক্ত, তাহলে বিভ্রান্তিটা থাকে না।

ডিসিরা মাধ্যমিক ও উচ্চ শিক্ষাকে আলাদা করার ব্যাপারে প্রস্তাব দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, আপনারাই (সাংবাদিক) কিন্তু বার বার সমন্বয়ের কথা বলছেন, প্রাথমিক ও মাধ্যমিকের মধ্যে সমন্বয়রে কথা বলছেন। আমার মনে হয় অনেক বেশি ভাগ করলে সেই সমন্বয়টা আরও বরং কমতে পারে। কাজেই এ বিষয়টা নিয়ে আমাদের আরও অনেক ভেবে-চিন্তে দেখার বিষয় রয়েছে। নবম-দশমে কারিগরির কোর্স নিয়ে তিনি বলেন, আমাদের নতুন শিক্ষাক্রমেও তা আছে। আমরা ৬৪০টি বিদ্যালয়ে একেবারে দুটি ট্রেড বাধ্যতামূলকভাবে নিয়ে এসেছি। কারিগরিতে বয়সের বাধা ইতোমধ্যে তুলে দিয়েছি।

আট বিভাগে আট কারিগরি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের এখন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আছে, বিশেষায়িত বিশ্ববিদ্যালয় আছে। তারপরও টেকনোলজি ইউনিভার্সিটিও হতে পারে। কিন্তু তার জন্য আট বিভাগে আট বিশ্ববিদ্যলয় হতে হবে সেটা হয়তো ওতটা দরকার নাও পড়তে পারে। কিন্তু আমরা পরিস্থিতি ও প্রয়োজন বিবেচনা করে ইউজিসিরি মতামতের ভিত্তিতে সেটা প্রয়োজন হলে নিশ্চয়ই উদ্যোগ নেব।

সেচ মৌসুমে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাওয়া যায় সে ব্যাপারে প্রস্তাব : জেলা ও উপজেলা পর্যায়ে বিদ্যুৎ এবং জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের। গতকাল ডিসি সম্মেলনের প্রথম দিনে জেলা প্রশাসকদের সঙ্গে কার্য অধিবেশনের পর সাংবাদিকদের এই তথ্য জানান বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। প্রতিমন্ত্রী বলেন, এ বছর সরকারের জন্য বড় চ্যালেঞ্জ বিদ্যুৎ ও জ্বালানি বিষয় নিয়ে। তাই জেলা এবং উপজেলা পর্যায়ে বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে ডিসিদের। নসরুল হামিদ বলেন, সামনে সেচ মৌসুমে যাতে কৃষিকাজে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাওয়া যায় সে ব্যাপারে কাজ করতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারি দফতরের কাছে বিদ্যুতের যেসব পাওনা আছে সেগুলো দ্রæত আদায়ের জন্য তাগাদা দেওয়া হয়েছে ডিসিদের। এছাড়া প্রত্যেকটি সরকারি ভবন এবং শিক্ষা প্রতিষ্ঠানের ছাদে সৌর বিদ্যুৎ স্থাপনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে ডিসিদের।

পদ্মা সেতুতে নতুন সম্ভাবনা: বরিশালে ইকোনমিক জোন চান ডিসিরা
প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেছেন, ভৌত অবকাঠামো হয়েছে, কিন্তু জনবল না থাকায় তা ব্যবহার করা হয় না, ফলে নষ্ট হয়ে যায়। এ বিষয়ে জেলা প্রশাসকরা প্ল্যানিং এ সঙ্গতিহীনতার কথা বলেছেন। পদ্মা সেতু হওয়ার কারণে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নতুন সম্ভাবনা সৃষ্টি হয়েছে। এ কারণে বরিশাল শহরে অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (ইকোনমিক জোন অথরিটি) আঞ্চলিক কার্যালয় স্থাপনের প্রস্তাব এসেছে। একই সঙ্গে ভোলার পাশাপাশি বরিশালের (বরিশাল বিভাগের) অন্য জায়গায় ইকোনমিক জোন (অর্থনৈতিক অঞ্চল) করা প্রস্তাব করেছেন ডিসি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থ উপদেষ্টা বলেন, সরকারের পক্ষ থেকে জেলা প্রশাসকদের কী ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে? কারণ, আগামীতে নির্বাচন। এছাড়া রাজস্ব আদায়ে তারা কী ভূমিকা রাখতে পারেন? তিনি বলেন, সবগুলো পরীক্ষা করে দেখা হবে। সম্ভাবনার সম্ভাব্যতা যাচাই করার পর যদি দেখা যায় যে এগুলো করা সম্ভব, তাহলে করবো।

প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা বলেন, নির্বাচন বিষয়ে কোনো আলোচনা হয়নি। নির্বাচন নিয়ে কোনো আলোচনা, প্রশ্ন বা প্রসঙ্গ উত্থাপিত হয়নি। তিনি বলেন, রাজস্ব আদায়ে ২০২২ সালের একটা প্রস্তাব ছিল নওগাঁর সাপাহারে একটা শুল্ক স্টেশন করার। সেটা পরীক্ষা-নিরীক্ষা করে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে উত্তর দেওয়া হয়েছে। নওগাঁর কাছাকাছি রহমপুর এবং আরও একটা নাম বলেছে- দুই জায়গায় দুটি শুল্ক স্টেশন আছে। এখানে আরও একটা নতুন শুল্ক স্টেশন করা যুক্তিসংগত নয়।

বর্তমান প্রেক্ষাপটে বড় বড় প্রকল্প বন্ধ করা বা প্রকল্পের গুরুত্বের ভিত্তিতে প্রজ্ঞাপনের বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নে অর্থ উপদেষ্টা বলেন, এ বিষয়ে সরকারের যে সিদ্ধান্ত তা প্রকাশিত। সেটা আপনারা জানেন। এ বিষয়ে নতুন কোনো সিদ্ধান্ত হয়নি। তারা (জেলা প্রশাসকরা) কোনো প্রশ্ন করেননি। তবে তারা বলেছেন প্ল্যানিংয়ে অনেক সময় দেখা যায় ভৌত অবকাঠামো হয়েছে, কিন্তু জনবল নিয়োগ হয়নি। যার ফলে ভৌত অবকাঠামো ব্যবহার করা হয় না, নষ্ট হয়ে যায়। ডিসিরা আরেকটি বিষয় বলেছেন, কাছাকাছি কোনো জনবসতি নেই, কিন্তু একটা ব্রিজ আছে। ব্রিজগুলো খুবই ছোট হবে। এ রকম কিছু অসঙ্গতির কথা বলেছেন, যোগ করেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা। তিনি বলেন, ডিসি সম্মেলনে পরিকল্পনা প্রতিমন্ত্রী ছিলেন। পরিকল্পনামন্ত্রী অসুস্থ হওয়ায় তিনি আসতে পারেননি। প্রতিমন্ত্রী বলেছেন, এই অসঙ্গতিগুলো তারাও জানতে পেরেছেন এবং এগুলো দূর করার জন্য তারা সচেতন হবেন ও পদক্ষেপ নেবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন