বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

দেশব্যাপী একযোগে বই বিতরণ একটি যুগান্তকারী ইতিহাস

বই উৎসবে চসিক মেয়র

| প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ইংরেজী নববর্ষের প্রথম দিনে সারাদেশের ন্যায় বন্দরনগরীসহ বৃহত্তর চট্টগ্রামে গতকাল (রোববার) উৎসবমুখর পরিবেশে ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করা হয়েছে।
সিটি করপোরেশন
চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত ৪৭টি হাইস্কুল, দুইটি প্রাথমিক বিদ্যালয় ও সাতটি কিন্ডার গার্টেনসহ ৫৬টি স্কুলে প্রায় ৩৬ হাজার শিক্ষার্থীদের মাঝে সরকার প্রদত্ত পাঠ্যবই বিতরণ উৎসব নগরীর মিউনিসিপ্যাল মডেল স্কুল ও কলেজ মাঠে অনুষ্ঠিত হয়। বিনামূল্যে পাঠ্যবই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই তুলে দেন। বই বিতরণ উৎসবে সভাপতিত্ব করেন চসিক শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি নাজমুল হক ডিউক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী। বক্তব্য রাখেন প্যানেল মেয়র নিছার উদ্দিন আহমদ মঞ্জু, কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, হাসান মুরাদ বিপ্লব, সলিমুল্লাহ বাচ্চু, প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন, শিক্ষা কর্তকর্তা সাইফুর রহমান প্রমুখ।
বই বিতরণ উৎসব উদ্বোধনীতে জাতীয় সঙ্গীত পরিবেশন, জাতীয় ও সিটি করপোরেশনের পতাকা উত্তোলন, ফেস্টুন ও বেলুন এবং পায়রা উড়ানো হয়। মেয়র আ জ ম নাছির উদ্দীন অনুষ্ঠান এর উদ্বোধন করেন। পাঠ্যবই বিতরণ উৎসবের প্রধান অতিথি আ জ ম নাছির উদ্দীন বলেন, বছরের প্রথম দিনে দেশব্যাপী একযোগে পাঠ্যবই বিতরণ একটি যুগান্তকারী ইতিহাস। বিশ্বের কোনো দেশে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করা হয় কিনা, তা তার জানা নেই। মেয়র বলেন, বাংলাদেশ একমাত্র দেশ যে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনামূল্যে পাঠ্য বই একদিনে বিতরণ করে ইতিহাস সৃষ্টি করেছেন। তিনি বলেন, দেশ থেকে নিরক্ষরতা চিরতরে উচ্ছেদ করে শতভাগ শিক্ষিত নাগরিক দ্বারা দেশে উন্নয়নে সরকার শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যাচ্ছে। মেয়র আ জ ম নাছির উদ্দীন বাওয়া স্কুল ও অংকুর স্কুলেও পাঠ্যবই বিতরণ করেন।
ছিপাতলী মাদরাসা
ছিপাতলী জামেয়া গাউছিয়া মূঈনীয়া কামিল মাদরাসায় বই উৎসব অনুষ্ঠিত হয়। এতে মাদরাসার অধ্যক্ষ আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দীন সরকার প্রদত্ত নতুন বই ছাত্র-ছাত্রীদের মাঝে বিতরণ করেন। নতুন বই পেয়ে শিক্ষার্থীরা বাঁধভাঙা উচ্ছ¡াসে উৎসাহিত হয়ে মাদরাসা ক্যাম্পাস মুখরিত করে তুলেন। এসময় মাদরসার উপাধ্যক্ষ আল্লামা মুহাম্মদ আব্দুল অদুদ আল কাদেরী, আল্লামা আবু ছালেহ হানিফ, মাওলানা মুহাম্মদ কামাল উদ্দিন, মুফতি আবদুচ ছমদ, অধ্যাপক আলী আজগর, অধ্যাপক মাহফুজুল হক, এম এম মহিউদ্দীন, মাওলানা আবদুন নবী, মাওলানা মোহাম্মদ লোকমান চিশতীসহ মাদরাসার সম্মানিত শিক্ষকমÐলী উপস্থিত ছিলেন।
নেছারিয়া মাদরাসা
চট্টগ্রাম নেছারিয়া কামিল মাদরাসায় ইবতেদায়ি ও দাখিল শাখায় বই উৎসব অনুষ্ঠানে অধ্যক্ষ আল্লামা জয়নুল আবেদীন জুবাইরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন গভর্নিং বডির সদস্য মুহাম্মদ শাহজাহান চৌধুরী, সাবেক উপাধ্যক্ষ আল্লামা শরীফ সোলায়মান আল হাসানী, উপাধ্যক্ষ শায়খুল হাদিস আল্লামা রফিক উদ্দীন ছিদ্দিকী, মুহাদ্দিস আল্লামা এনামুল হক সিকদার, মুহাদ্দিস আল্লামা এরফানুল হক, আল্লামা মুহাম্মদ মোস্তফা, আল্লামা গোলাম মাওলা, আল্লামা শহিদুল ইসলাম চৌধুরী, মাস্টার আকতারুজ্জামান, মাওলানা জানে আলম নিজামী, মাওলানা নুরুল বারী, মাওলানা শামসুল হক প্রমুখ।
ওয়াছিয়া মাদরাসা
নগরীর চান্দগাঁও থানাধীন ছয় নম্বর পূর্ব ষোলশহর খাজারোডস্থ ওয়াছিয়া আহমদিয়া সুন্নিয়া আলিম মাদরাসা মিলনায়তনে সরকার ঘোষিত দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্যপুস্তক উৎসব উপলক্ষে সমাবেশ মাদরাসা পরিচালনা পরিষদের সভাপতি এম এয়াকুবের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন এম রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন পরিচালনা পরিষদের সেক্রেটারি এয়ার মোহাম্মদ। বক্তব্য রাখেন অধ্যক্ষ সৈয়দ মুহাম্মদ আবু ছালেহ, মাওলানা আমিরুল ইসলাম চৌধুরী, উপাধ্যক্ষ মুহাম্মদ মুফিজুর রহমান, মাস্টার রেজাউল করিম, মাস্টার ইসমাইল, মাওলানা আবুল হোসেন, জাকির হোসাইন, মনিরুল হাসান, ইকবাল হোসেন মুন্না, মাওলানা আব্দুল করিম, মাওলানা গোলাম মোস্তাফা, হাফেজ নুরুল আলম, মিসেস চেমন আরা বেগম। সমাবেশ শেষে প্রধান অতিথি শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন