শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ফ্রেমওয়ার্কসহ টেকসই সামাজিক সালিশ ব্যবস্থার পৃথক আইনি বিধান কার্যকর এখন সময়ের প্রয়োজন

ন্যায়বিচারে অভিগম্যতা শীর্ষক জাতীয় সম্মেলনে বক্তারা

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশে প্রাতিষ্ঠানিক বিচারব্যবস্থার সেবাসমূহ চাহিদার তুলনায় অনেক কম। জেলা কোর্টগুলোতে ফৌজদারি মামলার ৪২ শতাংশ নিষ্পত্তি হতে যেখানে সময় লাগে ১ বছর বা তারও কম, সেখানে অবশিষ্ট ৫৮ শতাংশ মামলা নিষ্পত্তি হতে সময় লাগে ১ থেকে ৪ বছরেরও বেশি। এক হিসাবে দেখা গেছে, দেশে ২০১৬ সাল পর্যন্ত সব ধরনের আদালতে অনিষ্পন্ন মামলার সংখ্যা ছিল ৩১ লাখ ৫৬ হাজার ৮৭৮। আর ২০২০ সালে গিয়ে এ হিসাব দাঁড়াবে ৫০ লাখেরও ঊর্ধ্বে।
গতকাল শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দিনব্যাপী ন্যায়বিচারে অভিগম্যতা শীর্ষক এক জাতীয় সম্মেলনে বক্তারা এসব তথ্য উপস্থাপন করেন। এসময় বক্তারা আরো বলেন, এ দেশে অনানুষ্ঠানিক আইনি সেবা ব্যবস্থাও যথেষ্ট নয়। প্রচলিত সালিশের ইতিবাচক দিকের পাশাপাশি সুনির্দিষ্ট ফ্রেমওয়ার্ক না থাকায় অনেক সীমাবদ্ধতাও রয়েছে। সে জন্য টেকসই সামাজিক সালিশ ব্যবস্থার আইনি স্বীকৃতির মাধ্যমে ন্যায়বিচারে সকল মানুষের অভিগম্যতা ত্বরান্বিতকরণ এখন সময়ের চাহিদা।
ম্যাক্সওয়েল স্ট্যাম্প (পিএলসি)-এর মাধ্যমে ইউকেএইড-এর আর্থিক এবং কমিউনিটি লিগ্যাল সার্ভিসেস (সিএলএস)-এর কারিগরি সহযোগিতায় বেসরকারি সংস্থা ওয়েভ ফাউন্ডেশন, মাদারীপুর লিগাল এইড অ্যাসোসিয়েশন (এমএলএএ) ও নাগরিক উদ্যোগের যৌথ আয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ও জাতীয় আইন সহায়তা কেন্দ্রের সভাপতি বিচারপতি এম ইনায়েতুর রহিম। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ মুস্তাফিজুর রহমান, ডিএফআইডির গভার্ন্যান্স অ্যাডভাইজার জোয়েল হার্ডিং, ইউএনডিপির অ্যাকটিভেটিং ভিলেজ কোর্টস ইন বাংলাদেশ প্রকল্পের প্রকল্প ম্যানেজার সরদার এম আসাদুজ্জামান। সামাজিক পর্যায়ে আইনি সেবাসমূহের স্থায়িত্বশীলতা শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী এবং স্বাগত বক্তব্য ও সঞ্চালনায় ছিলেন সিএলএস-এর টিম লিডার জেরম সায়ের।
সম্মেলনে ‘সামাজিক পর্যায়ে আইনি সেবাসমূহের স্থায়িত্বশীলতা : নাগরিক সমাজ, কমিউনিটি ও সংশ্লিষ্টদের ভূমিকা’ এবং ‘রেফরেল কেসের ক্ষেত্রে সরকার এবং বেসরকারি সংস্থাসমূহের সহযোগিতা’ শীর্ষক দু’টি কারিগরি অধিবেশনে প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন বøাস্টের নির্বাহী পরিচালক (অনারারি) ব্যারিস্টার সারা হোসেন, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ফাওজিয়া করিম ফিরোজ, বরিশাল প্রেসক্লাবের সাবেক সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী মানবেন্দ্র বটব্যাল, ব্রতীর প্রধান নির্বাহী শারমীন মুর্শিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন, জাতীয় আইন সহায়তা কেন্দ্রের উপ-পরিচালক আবেদা সুলতানা প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন