ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

মহানগর

ট্যানারির ৩০ কোটি টাকা পরিশোধের আদেশ চেম্বার আদালতে স্থগিত

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হাজারীবাগের ১৫৪ ট্যানারিকে পরিবেশের ক্ষতিপূরণের বকেয়া ৩০ কোটি ৮৫ লাখ টাকা পরিশোধে হাইকোর্টের আদেশ বৃহস্পতিবার পর্যন্ত স্থগিত করেছেন চেম্বার আদালত। একই সঙ্গে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছেন। গতকাল রোববার ব্যবসায়ীদের দুটি সংগঠনের করা আবেদন শুনে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এ আদেশ দেন।
আদালতে সংগঠন দু’টির পক্ষে শুনানি করেন শেখ ফজলে নূর তাপস ও মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। পরে মেহেদী হাসান চৌধুরী সাংবাদিকদের বলেন, জরিমানা হিসেবে বকেয়া পরিশোধ করতে হাইকোর্ট যে নির্দেশ দিয়েছিলেন, তা আগামী বৃহস্পতিবার পর্যন্ত স্থগিত করে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠানো হয়েছে। ওই দিনই এর শুনানি হবে।
গত ২ মার্চ পরিবেশ দূষণের দায়ে ১৫৪ ট্যানারিকে রাষ্ট্রীয় কোষাগারে ৩০ কোটি ৮৫ লাখ টাকা জমা দেয়ার নির্দেশ দেন হাইকোর্টের একটি বেঞ্চ। হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের এক সম্পূরক আবেদন শুনে দেয়া ওই আদেশে আদালত বলে, এ সময়ের মধ্যে ট্যানারিগুলো অর্থ পরিশোধে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এরপর ৬ মার্চ রাজধানীর হাজারীবাগ ছাড়তে এসব ট্যানারি অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেয় হাইকোর্টের অপর একটি বেঞ্চ।
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) এক আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের অপর একটি বেঞ্চ এ আদেশ দেন। আদালত সেদিন হাজারীবাগে থাকা ট্যানারি কারখানাগুলোর বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ বিচ্ছিন্ন করারও নির্দেশ দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন