শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাজেট নিয়ে সরকার জনগণের সাথে তামাশা করছে-রুহুল কবির রিজভী

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর ইমেজ বৃদ্ধির জন্য প্রস্তাবিত বাজেট নিয়ে জনগণের সঙ্গে চলছে তামাশা ও নাটক চলছে বলে মন্তব্য করেছেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, সরকার চোরকে বলছে চুরি করতে আর পুলিশকে বলছে ধরো ধরো। প্রধানমন্ত্রীর ভাবমূর্তি রক্ষা করতে গিয়ে অর্থমন্ত্রীকে বেকুব ও রাবিশে পরিণত করা হয়েছে। গতকাল  নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বিএনপির এই মুখপাত্র বলেন, ব্যাংক আমানতে আবগারি শুল্ক ও ভ্যাট আইন বাস্তবায়ন নিয়ে সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সমালোচনার মধ্যে তাকে ‘বলির পাঁঠা’ বানানো হয়েছে। তিনি বলেন, বিতর্কিত ভ্যাট আইন স্থগিতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী; অদ্ভূত ব্যাপার, সকল প্রক্রিয়া সম্পন্ন করে তারপরে সংসদে যায় বাজেট, বাজেটে অর্থবিল একটা আইন; এই বিল যাওয়ার আগে মন্ত্রিপরিষদের অনুমোদন হয়। তাহলে আমাদের প্রশ্ন, এটি ক্যাবিনেট মিটিংয়ে অনুমোদন হলো কীভাবে?
ইতোমধ্যে কয়েকবার বিভিন্ন মাধ্যমে আবগারি শুল্কের হারে হেরফের কথা জানালেও ভ্যাট আইন বাস্তবায়ন নিয়ে নিজের অবস্থানে দৃঢ় থাকার তা বলেছিলেন অর্থমন্ত্রী। সংবাদ সম্মেলনে ভ্যাট আইন স্থগিত সম্পর্কিত এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এই দৃঢ়তার প্রশংসা করে প্রধানমন্ত্রীর ভাবমূর্তি রক্ষায় এখন তাকে ‘বলির পাঁঠা’ বানানো হচ্ছে বলে মন্তব্য করেন রিজভী। তিনি বলেন, এক লাখ টাকা, বড় টাকা। সুতরাং উনি এক কথা বলছেন, উনার দলের লোকজন আরেক কথা বলেছেন। আবার প্রধানমন্ত্রী এখন সেই ভ্যাট আইন স্থগিত করার নির্দেশ দিয়েছেন। এখন পর্যন্ত মনে হচ্ছে প্রধানমন্ত্রীর ভাবমূর্তিকে রক্ষা করার জন্য..., না... তিনি (প্রধানমন্ত্রী) জনগণের সাথে আছেন, তিনি এটার প্রতিধ্বনি করেছেন। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বাজেটের ওপরে মন্ত্রিপরিষদের যে বৈঠকটি হয়েছিল, প্রধানমন্ত্রী আগে কি জানতেন না যে এটা জনগণের ওপর চরমভাবে দুর্ভোগ সৃষ্টি করবে। সেজন্য আমরা বলেছি একটা তামাশা করা হয়েছে। এখন অর্থমন্ত্রীকে বলির পাঁঠা বানিয়ে প্রধানমন্ত্রীর ভাবমূর্তিকে রক্ষা করাই হচ্ছে তাদের (সরকার) মূল লক্ষ্য। সত্যিকার অর্থে জনগণের দুর্ভোগ কমাতে তারা কোনো কাজ করছেন না। রিজভী বলেন, ভোটারবিহীন সরকার মনে করে, আমরা যে ছলনাই করি না কেন জনগণ কিছুই যেন উপলব্ধি করতে না পারে। জনগণকে মনে হয়, রিপ-ভ্যান উইঙ্কেলের মতো সমসময় নিদ্রা মগ্ন থাকে। সেই কারণে তারা অনাচার আর উদ্দেশ্যপ্রণোদিত পরিকল্পিত নাটক সাজিয়ে জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টায় লিপ্ত থাকে। বাজেট নিয়ে সরকারের যে তামাশা, তাতে তারা কোনো গভীর সত্যকে লুকোতে চেষ্টা করছে।
ঈদে ঘরমুখো যাত্রায় মানুষকে দুর্ভোগ মুখে পড়তে হচ্ছে দাবি করে সরকারকে ‘জনদুর্ভোগের সরকার’ বলে আখ্যায়িত করেছেন বিএনপি নেতা রিজভী। তিনি বলেন, এই সরকার হচ্ছে জনদুর্ভোগের সরকার। ঈদে ঘরমুখী মানুষের দুর্ভোগের কোনো সীমা নেই। ঢাকার চারিদিকে সকল মহাসড়কে দীর্ঘ যানজটে যাত্রীদের নাকাল অবস্থা। এর মূল কারণ হলো- রাস্তাঘাট খানাখন্দকে ভরা। বৃষ্টির পানিতে খানাখন্দক ভরে এখন খালে পরিণত হয়েছে। মহাসড়কগুলোয় দীর্ঘ যানজটে মানুষের ভোগান্তি চরম বেড়েছে, এটা সরকারের চরম ব্যর্থতার বহিঃপ্রকাশ। মন্ত্রীরা বাগাড়ম্বর কথা বলে যাচ্ছেন, কিন্তু দেশের উন্নয়নের কোনো চিহ্ন নেই। গণমাধ্যমের পরিসংখ্যানের বরাত দিয়ে সারা দেশে সড়ক-মহাসড়কের ৭৫ হাজার কিলোমিটারেরই বেহাল দশা দাবি করে রিজভী বলেন, এগুলো সরকারের দুর্নীতির উজ্জ্বল দৃষ্টান্ত। ঝিনাইদহের মহেশপুর উপজেলার খোশালপুর গ্রামে বিএসএফের গুলিতে দুই কিশোরকে নিহতের ঘটনায় সরকার ‘নিশ্চুপ’ রয়েছে অভিযোগ করে সমালোচনা করেন রিজভী। এসময় সংবাদ সম্মেলনে দলের ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকন, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, বেলাল আহমেদ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন