শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

মঠবাড়িয়ায় বোরো আবাদে সেচে সুফল পাচ্ছে কৃষক

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

মঠবাড়িয়া (পিরোজপুর) থেকে আবদুল হালিম দুলাল : সেচ নির্ভর বোরো আবাদে সাশ্রয়ি সেচ Alternate Wetting and Drying (AWD) পর্যায়ক্রমে ভেজানো ও শুকানোা পদ্ধতি প্রয়োগ করে সুফল পেতে শুরু করেছে মঠবাড়িয়ার কৃষকরা। ধান উৎপাদনে যে পরিমাণ পানি প্রয়োজন তার সঠিক ব্যবস্থাপনা না থাকায় তার চেয়ে অনেক বেশি পরিমান পানি অপচয় হচ্ছে। কম খরচে অধিক ফলন পাওয়া যায় তাই উপজেলা কৃষি অফিস সাশ্রয়ি সেচ এডাবব্লউডি পদ্ধতি প্রচলনের জন্য বিভিন্ন কার্যক্রম শুরু করেছে ।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানাযায়, বোরো মৌসুম বৃষ্টিহীন থাকায় কৃষকদের সেচের উপর নির্ভর করতে হয়। সাধারণত এক কেজি ধান উৎপাদনে প্রচলিত সেচ পদ্ধতিতে ৩২ শত লিটার পানি লাগে। এডাবিøউডি সেচ পদ্ধতি প্রয়োগ করলে পানি জ্বালানি ও শ্রমিক খরচ সাশ্রয় হয় । শতকরা ৩০-৩৫ ভাগ সেচের পানি সাশ্রয় হয় । ডিজেল ব্যবহার ২৯% কম হয় , ধানের ফলন ১২% বেশি হয় , পরিবেশ বান্ধব ও সর্বোপরি কম খরচে বেশি লাভ করা যায় ।
ধানের চারা রোপনের ১৫ দিন পর জমিতে একটি পর্যবেক্ষণ নল স্থাপন করে সেই নলের ভিতর পানির স্তর জমির লেবেল থেকে ১৫ সেঃ মিঃ পর্যন্ত নিচে নেমে গেলে সেচ দিতে হবে। পর্যবেক্ষণ নল হিসেবে পিভিসি পাইপ , বাঁশের চোঙ্গা অথবা প্লাষ্টিক বোতল ব্যবহার করা যাবে ।
কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের বরিশাল আঞ্চলিক অফিসের অতিরিক্ত পরিচালক মোঃ ওমর আলী শেখ বৃহষ্পতিবার উপজেলার এডাবিউডি সেচ পদ্ধতি সরেজমিনে পরিদর্শণ করেন। এ সময়ে উপস্থিত ছিলেন পিরোজপুর জেলা কৃষি সমপ্রসারন অফিসের উপ-পরিচালক আবু হেনা মোঃ জাফর এবং উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ মুনিরুজ্জামান।
উপজেলার কাটাখালী গ্রামের কৃষক আঃ রব রব খন্দকার জানান, তার এক একর বোরো (ব্রি ধান-২৮) ক্ষেতে এডাবিøউডি সেচ পদ্ধতি প্রয়োগ করায় সেচ খরচ কমে গেছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান জানান, সাশ্রয়ি এডাবিউডি সেচ পদ্ধতিতে বোরো চাষ উদ্ভুদ্ধ করার জন্য আমরা কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে পরামর্শ দিচ্ছি।
উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ মুনিরুজ্জামান জানান, এবছর প্রথমবারের মত উপজেলার বিভিন্ন স্থানে সাড়ে ৩ একর জমিতে ৭টি (৫০শতাংশ করে) এডাবিøউডি সেচ পদ্ধতির প্রদর্শণি প্লট করেছি। প্রতি প্রদর্শণিতে ৮ কেজি বীজ ও পরিমান মত সার দেয়া হয়েছে। অতিরিক্ত পরিচালক মোঃ ওমর আলী শেখ জানান, সরকার দক্ষিণ এলাকায় বোরো ধান আবাদের জন্য ব্যপক সেচ প্রকল্প হাতে নিয়েছে। সাশ্রয়ি এডাবিউডি সেচ প্রকল্প তার মধ্যে একটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন