শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

শিক্ষাঙ্গন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

এক বছরের পাওয়া না পাওয়া
১৫ মার্চ সবেমাত্র বসন্তের প্রথম সপ্তাহ। আর এই দিনেই ৯ম ব্যাচের শিক্ষর্থীরা পা রেখেছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লাল পাহাড়ের সবুজ ক্যাম্পাসে। শুরু হয়েছিল নতুন জীবনের বর্ণিল গল্প। পা রেখেছিল নতুন এক পৃথিবীতে। অপরিচিত ক্যাম্পাস, নতুন বন্ধুত্ব, নতুন কিছু পাওয়ার স্বপ্ন, নতুন কিছু মানুষ, নতুন কিছু আশা, নতুন কিছু প্রত্যাশা। আবিষ্কার করেছিল নিজেকে নতুন ভাবে। পেয়েছিল নিজেকে গড়ার নতুন প্লাটপর্ম।
শুরু হয়েছিল সিনিয়র আর জুনিয়রের সম্মান আর শ্রদ্ধার এক অধ্যায়। যখন তারা সবেমাত্র আনন্দ উপভোগ করা শুরু করল তখনই বসন্তের প্রথম সপ্তাহ তাদের জানান দিল তোমাদের এক বৎসর হয়ে গেছে। বিশ্ববিদ্যালয়ের এক বছর অতিক্রম করেছ। নানা সুখ-দুঃখ, আনন্দ-বেদনা আর ভালবাসার মধ্য দিয়ে নিজের মনের অজান্তেই যেন একটি বছর কেটে গেল। সিনিয়রদের খাতায় নাম ওঠে গেল ৯ম ব্যাচের। তারা ইমিডিয়েট সিনিয়র।
কেননা ইতিমধ্যে ক্যাম্পাসে পরবর্তী ১০ম ব্যাচের আগমন ঘঠেছে। আর নতুনদের পেয়ে ক্যাম্পাসের প্রকৃতি যেন সেজেছে নতুন রূপে। যখন ক্যাম্পাসের কাঁঠাল গাছগুলো মুচা আসতে শুরু করেছে, আম গাছগুলো সেজেছে আমের মুকুলে, অন্যান্য গাছগুলো যখন কচি পাতায় সজ্জিত, গ্রামে কৃষক ক্ষেতে যখন লাগাচ্ছে ধানের কচি চারা তখনই লাল মাটির পাহাড়িয়া ক্যাম্পাস কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আগমন ঘটে এই নতুন শিক্ষার্থীদের।
ঠিক এক বছর পূর্বে পুরানো বন্ধুদের ছেড়ে এসে মনটা ছিল ভিষণ রকম খারাপ। ঠিক তখন এমন কতগুলো বন্ধু তৈরি হয়ে গেল যাদের স্মৃতি মনের কোঠায় এমনভাবে গেঁথে গেছে যে সারা জীবনেও ভুলা সম্ভব নয়। তাদের সাথে কাটানো কিছু মুহূর্ত যেমন ক্লাস শেষে আড্ডা, বিকেলে এক সাথে ঘুরে বেড়ানো, চা খেয়ে সবার কাছ থেকে টাকা উঠিয়ে বিল দেয়া, এক জন অন্য জনকে কটাক্ষ করে কথা বলা, হাঁটতে হাঁটতে গলা ছেড়ে গান গাওয়া, বন্ধুরা সবাই টাকা তুলে জন্ম দিন পালন করা ইত্যাদি। এসব এখন রক্তের সাথে মিশে গেছে। তাইতো একটি বছর চোখের নিমিশেই শেষ হয়ে গেল।
তবে এক বছর শেষে জ্ঞানার্জনের দিকে লক্ষ্য করে দেখলাম জ্ঞানের ঝুলি সম্পূর্ণটাই ফাঁকা, অনেক কিছুই হয়নি জানা। দেখে ও যেন মনে হয় অনেক কিছুই হয়নি দেখা। বাংলা বিভাগের শিক্ষার্থী মাহফুজ কিশোর বলেন, বিশ্ববিদ্যালয়ের অনেক কিছু বুঝে ওঠার আগেই একটি বছর কেটে গেল। ব্যস্ততার এই নিয়মে মনে হচ্ছে ঘুমের ঘোরেই কেটে গেল একটি বছর। স্মৃতির মিনারে অম্লান হয়ে থাকবে ৯ম ব্যাচের শিক্ষার্থীদের প্রথম বর্ষটি। আনন্দ আর বিনোদনে কাটুক বিশ্ববিদ্যালয়ের বাকি সময় টুকু।

ষ এস এম জোবায়ের

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন