সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

৪ দফা দাবিতে খুলনায় শ্রমিকদের মানববন্ধন

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৮ জুন, ২০১৮, ১২:০০ এএম

সিগারেট ও বিড়ির বৈষম্যমূলক শুল্কনীতি প্রত্যাহারসহ চার দফা দাবিতে খুলনায় মানববন্ধন করেছেন বিড়ি শ্রমিকরা। বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন খুলনাঞ্চলের আয়োজনে গতকাল সকাল সাড়ে ১০টায় মহানগরীর খালিশপুর কাস্টমস অফিসের সামনে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধনে হাজারও বিড়ি শ্রমিক অংশ নিয়ে বিড়ি শিল্প রক্ষার দাবিতে বিভিন্ন স্লোগান দেন। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের খুলনাঞ্চলের সভাপতি শহিদুর রহমান।
এতে বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, গোপাল বিড়ি শ্রমিক ইউনিউয়নের নেতা কাতিবুর রহমান, শ্রমিক ফেডারেশনের সদস্য যতৈহিদুর রহমান, জোসনা বেগম, জোবায়ের হোসেন, সুমন বালা প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, বিদেশি সিগারেট কোম্পানির শুল্ক কম ধরে দেশি বিড়ি শিল্প ধ্বংস করার জন্য বিড়ির ওপর অতিরিক্ত শুল্ক ধরা হয়েছে। তারা বৈষম্যমূলক এ শুল্কনীতি প্রত্যাহারের দাবি জানান। পরে খুলনা কাস্টমস কমিশনারের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান বরাবর চার দফা সম্বলিত স্মারকলিপি দেওয়া হয়।
স্মারকলিপিতে বলা হয়েছে, গত অর্থবছরে বিড়ির ট্যাক্স বেড়েছে ৬১ শতাংশ। সেখানে সিগারেটের বাড়ানো হয়েছে মাত্র ২১ শতাংশ। দামি সিগারেটের মূল্য ২০১৪-১৫ অর্থবছরে স্তর ভেদে ৯০ টাকা থেকে কমিয়ে ৭০ টাকা করা হয়েছে। যা এখনো কার্যকর রয়েছে। মাল্টি ন্যাশনাল কোম্পানির জন্য নিম্নস্তর মূল্য ৩৫ টাকা করা হলেও এখনো পর্যন্ত তারা সহায়ক শক্তি ব্যবহার করে ২৭ টাকা মূল্যে বিক্রি করছে। যার ফলে সরকার রাজস্ব বঞ্চিত হচ্ছে। বিগত ১৫ বছর ধরে বৈষম্যনীতির কারণে আজ এ বিড়ি শিল্প ধ্বংসের দ্বারপ্রান্তে। এ শিল্প আর থাকবে না জানতে পেরে এর সঙ্গে জড়িত হাজার হাজার মানুষ এখন উদ্বেগ উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন। অথচ আমাদের পাশের দেশ ভারতে বিড়িকে কুটির শিল্প ঘোষণা করা হয়েছে। সিগারেট যতদিন থাকবে, বিড়িও ততদিন থাকবে; ভারতের ন্যায় বিড়িকে কুটির শিল্প হিসেবে ঘোষণা ও প্রতি হাজারে শুল্ক ১৪ টাকা করতে হবে এবং বছরে ২০ লাখ শলাকার কম উৎপাদনকারী বিড়ি ফ্যাক্টরি থেকে শুল্ক নেওয়া যাবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন