শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়া বিশ্বকাপ ফুটবল ২০১৮

ব্রাজিলকে রুখে দিয়ে সুইজারল্যান্ড চমক

ব্রাজিল ১-১ সুইজারল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৮, ১০:০৫ পিএম | আপডেট : ২:১৩ এএম, ১৮ জুন, ২০১৮

দুর্দান্ত এক গোলের পর জুবেরের উল্লাস-ইন্টারনেট


শঙ্কায় থাকা নেইমারকে নিয়েই রাশিয়া বিশ্বকাপ মিশনে নেমেছিল ব্রাজিল। গ্রুপ ই তে নিজেদের প্রথম ম্যাচে পাঁচ বারের চ্যাম্পিয়নদের অনুমিত একাদশই সাজিয়েছিলেন তিতে, রেখেছিলেন নেইমারসহ প্রথম পছন্দের সবাইকে। তাতে কাজ হয়নি। সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলের সমতা দিয়ে রাশিয়া বিশ্বকাপ মিশন শুরু করেছে পেলের উত্তরসূরীরা।
 
হেক্সা মিশনে রোস্তভ-অন-ডন স্টেডিয়ামে তাদের সমর্থন দিতে গ্যালারিজুড়েই বইছিল হলুদ-সবুজের উৎসব। সেই উৎসবে রঙ ছড়ানোর প্রথম ভালো সুযোগটা পেয়েছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরাই। একাদশ মিনিটে বাঁ দিক থেকে নেইমারের শট এক জনের পায়ে লাগলে পেয়ে যান পাওলিনিয়ো। কিন্তু ছয় গজের বক্সের প্রান্ত থেকে ঠিকমতো শট নিতে পারেননি বার্সেলোনার এই মিডফিল্ডার। বলে কোনোরকমে আঙুল ছুঁইয়ে দলকে বাঁচান গোলরক্ষক।
 
২০তম মিনিটে কোন ভুল করেননি ফিলিপে কৌতিনহো। ২৫ গজ দূর থেকে তার বাঁকানো শট খুঁজে নেয় জাল, ঠেকানোর কোন সুযোগই পাননি সুইস গোলরক্ষক। ম্যাচে আরো কিছু সুযোগ নষ্ট হলে আর কেউই দেখা পায়নি েগোলের। ঐ এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ব্রাজিল।
 
বিরতি থেকে ফিরেই অাক্রমণের গতি বাড়ায় সুইজারল্যান্ড। সাফল্য পেতেও দেরি হয়নি সুইসদের। ৫০তম মিনিটে ডানপ্রান্ত দিয়ে জারদান শকিরির উঁচু করে বাড়ানো বল ৬ জন ব্রাজিলিয়ান ডিফেন্ডারের মাথা বাঁচিয়ে জালে জড়ান স্টিভেন জুবের (১-১)। ৬০তম মিনিটে নেইমারের একটি প্রচেষ্টা রুখে দেয় সুইস রক্ষণদেয়াল।

৭০ মিনিটে আবার এগিয়ে যাওয়ার ভালো একটা সুযোগ পেয়েছিলেন কুতিনিয়ো, এবার তুলনামূলক সহজটাই কাজে লাগাতে পারেননি। মাত্র কয়েক গজ দূর থেকে তাঁর নেওয়া শট চলে যায় পোস্টের বাইরে। ৮২ মিনিটে মাঠে নামার খানিক পরেই সুযোগ পেয়ে গিয়েছিলেন ফিরমিনো, কিন্তু তাঁর ডান পায়ের শট একটুর জন্য চলে যায় পোস্টের ওপর দিয়ে।

৮৮ মিনিটে নিজের একমাত্র সুযোগ পেয়েছিলেন নেইমার। কিন্তু তাঁর হেড সরাসরি জমা পরে সুইস গোলরক্ষকের হাতে। ৯০ মিনিটে নেইমার এবার উৎস, তাঁর ফ্রিকিক থেকে হেড করেছিলেন ফিরমিনো। কিন্তু এবার ডান দিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দিয়েছেন সমার। এক মিনিট পর মিরানডার শট অল্পের জন্য চলে যায় বাইরে। শেষ মুহূর্ত পর্যন্ত গোলের চেষ্টা করেছিল ব্রাজিল, কিন্তু সুইস রক্ষণের কাছে ভেস্তে গেছে সবকিছু। দুর্দান্ত খেলেই এক পয়েন্ট পেয়েছে সুইসরা। ১৯৭৮ সালের আসরের পর এই প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচে পয়েন্ট হারাল ব্রাজিল।

১৯৫০ সালের পর বিশ্বকাপে আবার দেখা ব্রাজিল-সুইজারল্যান্ডের। সেবারও কেউ জয় পায়নি। ২-২ গোলে ড্র হয়েছিল ম্যাচটি।

ব্রাজিলের মতো সোনায় মোড়ানো সাফল্য আর আছে কার? পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন। একমাত্র দল হিসেবে খেলেছে প্রতিটি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপেও দলে আছে এক ঝাঁক তারকা। এবারও দারুণ ফেভারিট ছিল দলটি। তবে অনেক দিন থেকেই দলের মূল শক্তি নেইমারের নিষ্প্রভতা দেয়নি ভালো কিছুর আলামত।

 

২০১৪ আসরে দেশের মাটিতে সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ উড়ে গিয়েছিল ব্রাজিল। পরে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে হেরেছিল নেদারল্যান্ডসের কাছে। বিশ্বকাপে টানা তিন ম্যাচে জয়শূন্য থাকল টুর্নামেন্টের সফলতম দলটি।

 

আগামী শুক্রবার নিজেদের দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার বিপক্ষে খেলবে ব্রাজিল। একই দিন সার্বিয়ার মুখোমুখি হবে সুইজারল্যান্ড।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন