সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ঢাকা-নান্দাইল সড়কে খানাখন্দ : বাড়ছে দুর্ভোগ

নান্দাইল (ময়মনসিংহ) থেকে শংকর চন্দ্র বনিক : | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৮, ৯:০৭ পিএম

 ময়মনসিংহের নান্দাইল উপজেলার ঢাকা-নান্দাইল ভায়া-হোসেনপুর আঞ্চলিক সড়কটি যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে। খানাখন্দে ভরা এ সড়কে চলাচলকারী যানবাহনসহ সাধারন মানুষ সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছে প্রতিনিয়ত। সামান্য বৃষ্টি হলেই ভাঙা সড়কের গর্তে পানিবদ্ধতার সৃষ্টি হয়। যানবাহন উল্টে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। অথচ গুরুত্বপূর্ণ এই সড়ক দিয়ে রাজধানী ঢাকাসহ বিভিন্ন অঞ্চলের যানবাহন চলাচল করে প্রতিনিয়ত। বিশেষ করে আচারগাঁও ইউনিয়নে জামতলা বাজার এলাকায় বেহাল দশায় পরিণত হয়েছে। সড়কটির বিভিন্ন জায়গায় বড় বড় খানাখন্দের সৃষ্টি হয়েছে। এতে করে প্রতিনিয়তই ঘটছে নানা দুর্ঘটনা। তারপরও সড়কটি সংস্কারে কতৃপক্ষের কোনো উদ্যোগ নেই। দীর্ঘদিন সড়কটি সংস্কারের অভাবে কার্পেটিং ও পাথরের খোয়া উঠে গিয়ে এই গর্তের সৃষ্টি হওয়ায় পথচারীসহ যাত্রীদের ভোগান্তি বাড়ছেই।
নান্দাইল উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা যায়, সর্বশেষ তিন বছর আগে সড়কটি সংস্কার করা হয়েছিল। বাস্তবায়ন করেছিল প্রভাবশালী একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। কিন্তু ৬ মাস যেতে না যেতেই এ সব পিচ কার্পেটিং উঠে গিয়ে সৃষ্টি হয়েছে ছোট বড় অসংখ্য খানাখন্দ ও গর্তের। এতে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।
এ সড়ক দিয়ে ঢাকা চলাচলকারী জলসিঁড়ি পরিবহনের চালক রুকন উদ্দিন জানান, বিগত কয়েক বছর ধরে নান্দাইল হোসেনপুর রাস্তার এই দুরবস্থা। দীর্ঘদিন ধরে সড়কটির কোনো সংস্কার না হওয়ায় এই দুর্বস্থার সৃষ্টি হয়েছে। মাঝে মধ্যেই রাস্তায় নষ্ট হয়ে পড়ে থাকছে যানবাহন। এ কারণে সময় মতো গন্তব্যে পৌঁছাতে পারছে না যানবাহন চালক ও যাত্রীরা। এতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের। সড়কটির বেশির ভাগ অংশের পিচ কার্পেটিং উঠে গিয়ে সৃষ্টি হয়েছে খানাখন্দের। দেখলে মনে হয় এ যেন সড়ক নয়, মরণ ফাঁদ। একটু বৃষ্টি হলেই সড়কের এসব খানাখন্দ পানিতে ডুবে গিয়ে বিঘœ ঘটে যান চলাচলে। এভাবে বিপদের আশঙ্কা নিয়েই যান চলাচল করছে এই সড়কে।
এলাকাবাসী জানায়, সড়কের আশপাশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থী যাতায়াত করার সময় প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছে। ইজিবাইক উল্টে আহত হওয়ার ঘটনা নিত্যদিনের। এতে আতঙ্কিত শিক্ষার্থী ও অভিভাবকরা। এমন পরিস্থিতি দীর্ঘদিন ধরে চললেও সংশ্লিষ্ট সমস্যার সমাধানে কোনো উদ্যোগ নিচ্ছে না বলে অভিযোগ ভুক্তভোগীদের। সাধারণ মানুষ বিড়ম্বনার শিকার হচ্ছেন। বিশেষ করে বিপাকে পড়ছেন স্কুলগামী শিক্ষার্থী ও অসুস্থ রোগীরা। সড়কের বেহাল দশার কারণে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করছে পরিবহনগুলো আচারগাঁও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান একেএম মোফাজ্জল হোসেন ভূঁইয়া কাইয়ুম ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকারের বিপুল পরিমাণ টাকা খরচ করে সংস্কার করা হলো এই সড়ক, অথচ কয়েক মাস না যেতেই এমন বেহাল অবস্থা সৃষ্টি হলো। বিষয়টি খতিয়ে দেখা দরকার।
এ প্রসঙ্গে নান্দাইল উপজেলা প্রকৌশলী আবুল খায়ের মিয়া জানান, নান্দাইল থেকে হোসেনপুর হয়ে ঢাকা যাওয়ার সড়কটি স্থায়ীভাবে সংস্কারের জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। আশা করি আগামী অর্থ বছরে সেটি বাস্তবায়ন হবে। এছাড়া সাময়িক সংস্কারের জন্য একটি বাজেট পাঠানো হয়েছে। যা প্রক্রিয়াধীন আছে। এই বাজেট পাশ হলেই বর্ষার মধ্যেই সাময়িক সংস্কার করা সম্ভব হবে। এতে জনদুর্ভোগ অনেকটা লাঘব হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন