রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া বিশ্বকাপ ফুটবল ২০১৮

জাকা- শাকিরির জরিমানা পরিশোধে ব্যাংক অ্যাকাউন্ট!

ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে, এই দুই খেলোয়াড়কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশের জন্য

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৮, ৫:৫৩ পিএম

জাকা- শাকিরির ‘ডাবল ঈগল’ উদযাপন -ইন্টারনেট


সার্বিয়ার বিপক্ষে জয়ের অন্যতম নায়ক সুইজারল্যান্ডের জেদরান শাকিরি। দলকে জয় এনে দিতে গোলও করেছিলেন তিনি। অবশ্য সব কিছুকে ছাপিয়ে শাকিরির রাজনৈতিক ইঙ্গিতময় উদযাপন ঝড় তোলে বিশ্বব্যাপী। সতীর্থ গ্রানিত জাকাকে সঙ্গে নিয়ে আলবেনিয়ার পতাকায় থাকা ‘ডাবল ঈগল’-এর মতো করে উদযাপন করেছিলেন শাকিরি। এ কারণে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হতে হয়েছিল এই সুইস তারকা ফুটবলারকে।

পরবর্তী সময়ে সুইজারল্যান্ড ফুটবল ফেডারেশন নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করলে, সিদ্ধান্ত থেকে সরে এসে জাকা-শাকিরিকে ১০ হাজার ডলার করে জরিমানা ধার্য করে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তবে সুখবর হলো, জরিমানার টাকাও দিতে হচ্ছে না জাকা-শাকিরিকে। তাদের হয়ে জরিমানা পরিশোধ করছে আলবেনিয়ার প্রধানমন্ত্রী।

জাকা-শাকিরির জরিমানার অর্থ জোগারের জন্য ‘ডোন্ট বি এফ্রেড অব দ্য ঈগল’ নামের একটি অ্যাকাউন্ট খুলেছে আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামি। একই সঙ্গে সকল আলবেনিয়ানদের আহ্বান জানিয়েছেন, প্রতীকী রূপে হলেও জাকা-শাকিরির জরিমানা পরিশোধে সহায়তা করতে।

এডি রামি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তার পেজ থেকে একটি পোস্টে লিখেন, ‘ব্যাংক অ্যাকাউন্টটি খোলা হয়েছে, এই দুই খেলোয়াড়কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশের জন্য, যারা লাখ লাখ আলবেনিয়ানদের মুখে হাসি ফুটিয়েছে।’

জাকা ও শাকিরি উভয়ই কাসাভোর আলবেনিয়া জাতিগোষ্ঠী বংশদ্ভুত। পরবর্তী সময়ে তারা অভিবাসী হিসেবে সুইজারল্যান্ডে পাড়ি জমায়। কাসাভো একসময় সার্বিয়ার প্রদেশ ছিল। কাসাভোর ওপর অনেক অত্যাচার ও গণহত্যা চালিয়েছিল সার্বিয়া। পরবর্তী সময়ে ১৯৯৯ সালে ন্যাটোর সামরিক মধ্যস্থতায় সেই অবস্থার সমাপ্তি ঘটে। সেই গণহত্যার প্রতিবাদ হিসেবেই আলবেনিয়ার পতাকায় থাকা ‘ডাবল ঈগল’-এর মতো করে উদযাপন করেন জাকা-শাকিরি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন