শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পাঁচ গ্রামের ভরসা বাঁশের সাঁকো

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) থেকে আতাউর রহমান | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে একটি সেতুর জন্য চরম দুর্ভোগ পোহাচ্ছেন পাঁচ গ্রামের মানুষ। গ্রামের যুবসমাজের উদ্যোগে একটি বাঁশের সাঁকো নির্মাণ করা হলেও দ্রুত একটি স্থানীয় সেতু নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসী। গত সোমবার বাঁশের সাঁকো উদ্বোধন করতে গিয়ে স্থানীয় সেতু নির্মাণের ব্যবস্থা করার আশ্বাস দিয়েছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান।
জানা যায়, ঈশ্বরগঞ্জের সোহাগী ও গৌরীপুরের সহনাটি ইউনিয়ন সীমান্ত এলাকা দিয়ে বয়ে গেছে ডয়হা নদী। নদীটি পার হয়ে চলাচল করতে হয় উপজেলার সোহাগী ইউনিয়নের সোহাগী পাড়া ও কৃষ্ণপুর গ্রাম এবং গৌরীপুরের সহনাটি ইউনিয়নের বড়ইবাড়ি, টেংগাপাড়া, ভালুকবেড় গ্রামের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষকে। দুই পারের মানুষের চলাচলে একমাত্র ভরসা একটি নৌকা। নদীটি পার হয়ে বড়ইবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, সোহাগী স্কুল অ্যান্ড কলেজে প্রতিদিন যাতায়াত করে কয়েকশ শিক্ষার্থী। এ ছাড়া সোহাগী বাজার ও মাইজহাটি বাজারে জিনিসপত্র ক্রয়-বিক্রয়ের জন্যও ডয়হা নদীটি পার হতে হয় গ্রামের মানুষদের। দীর্ঘ দিন ধরে দুর্ভোগ নিয়ে পারাপার হতে থাকা দুই পারের অন্তত ৩০ জন যুবক মিলে উদ্যোগ নিয়ে একটি বাঁশের সাঁকো তৈরি করেছে। যুব সমাজের উদ্যোগে সোহাগী পাড়া এলাকায় দীর্ঘ একটি বাঁশের সাঁকো নির্মাণ করা হয়েছে গ্রামের মানুষের সহায়তা নিয়ে। গ্রামের মানুষের দুর্ভোগ কমাতে নির্মিত সেতুটি সোমবার উদ্বোধন করা হয়। উদ্বোধনের পূর্বে একটি পাকা সেতু নির্মাণের দাবি জানায় স্থানীয় এলাকাবাসী। সাঁকোটি উদ্বোধন করতে উপস্থিত হন ঈশ্বরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন, ময়মনসিংহ জেলা পরিষদের সদস্য মো. একরাম হোসেন ভ‚ঁইয়া, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিরাজুল ইসলাম, মুক্তিযোদ্ধা আবুল কাশেম, সহনাটি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রুহী দাস প্রমুখ।
কয়েক যুবক জানান, সেতুর অভাবে ছোট বেলা থেকে পানিতে ভিজে নদী পার হয়ে স্কুলে যেতে হতো। এ ছাড়া গ্রামের মানুষকে নিত্যপণ্য কেনা বেচার জন্য নদী পার হয়ে ছুটতে হয় বাজারে। মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে তারা একটি বাঁশের সাঁকো তৈরি করেছে। এখানে একটি স্থানীয় সেতু নির্মাণের দাবি জানায় তারা। ঈশ^রগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন সাঁকোটির উদ্বোধনী অনুষ্ঠানে সাঁকোটির দুই পাশের রাস্তা মেরামতের জন্য আর্থিক অনুদান এবং একটি স্থায়ী সেতু নির্মাণের ব্যবস্থা করারও আশ্বাস দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন