সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লালচাঁদকে নিয়েই আসছে জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

২০১৯ বিশ্বকাপ বাছাইপর্বে উতরাতে ব্যর্থ হওয়ায় হিথ স্ট্রিকসহ পুরো কোচিং দলকে বরখাস্ত করে জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)। তারপর থেকে অন্তঃবর্তীকালীন কোচের দায়িত্বে ছিলেন লালচাঁদ রাজপুত। এবার তাকে স্থায়ীভাবে নিয়োগ দিলো দেশটির ক্রিকেট বোর্ড।
ভারতের ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের ম্যানেজার লালচাঁদ আফগানিস্তানের প্রধান কোচ হন ২০১৬ সালে। আইপিএলের মুম্বাই ইন্ডিয়ান্সের কোচও ছিলেন তিনি। জিম্বাবুয়ের সঙ্গে চাকরি পাকা হওয়ার পর ৫৬ বছর বয়সী সাবেক এই ক্রিকেটার বলেছেন, ‘জিম্বাবুয়ে ক্রিকেটের সঙ্গে কাজ করা সম্মান ও প্রাপ্তির। এই দলকে পরের ধাপে নিয়ে যাওয়ার সুযোগ পেয়ে আমি আনন্দিত। কঠোর পরিশ্রম করে আমি এই দলে পার্থক্য গড়ে দিতে চাই।’
লালচাঁদের সঙ্গে কত বছরের চুক্তি সেটা জানায়নি জেডসি। কয়েকটি সূত্রে জানা গেছে চুক্তি হয়েছে ‘দীর্ঘমেয়াদী’। ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত সাবেক এই ভারতীয় ক্রিকেটারকে রেখে দিতে চায় জিম্বাবুয়ে।
সংক্ষিপ্ত মেয়াদের দায়িত্বে রাজপুতের কোচিংয়ে দেশের মাটিতে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ ও পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছে জিম্বাবুয়ে। হেরেছে ৯ ম্যাচের সবকটি। তবে বেতনভাতা জটিলতায় এই সময়ে জিম্বাবুয়ে পায়নি দলের শীর্ষ ক্রিকেটারদের অনেককেই।
আশির দশকে ভারতের হয়ে দুটি টেস্ট ও চারটি ওয়ানডে খেলা সাবেক ব্যাটসম্যান রাজপুত ২০১৬ সালের জুন থেকে গত বছরের অগাস্ট পর্যন্ত ছিলেন আফগানিস্তান জাতীয় দলের কোচ। এর আগে কোচিং করিয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্স ও ভারত অনূর্ধ্ব-১৯ দলকে। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ভারতীয় দলে ছিলেন ম্যানেজার।
স্থায়ী নিয়োগ পাওয়ার পর লালচাঁদের প্রথম মিশন হবে সেপ্টেম্বরের শেষে দক্ষিণ আফ্রিকা সফর। অক্টোবর-নভেম্বরে তার অধীনেই ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন