রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ত্রিদেশীয় শীর্ষ বৈঠক 

ইনকিলাব ডেস্ক : সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় শীর্ষ বৈঠকে অংশগ্রহণের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী শুক্রবার তেহরান সফরে যাচ্ছেন বলে নিশ্চিত করেছে তার আবাসিক দপ্তর ক্রেমলিন। বৈঠকে পুতিনের পাশাপাশি ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান অংশ নেবেন। বৈঠকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের মূলোৎপাটন এবং রাজনৈতিক উপায়ে সিরিয়া সংকটের চূড়ান্ত সমাধান নিয়ে আলোচনা করা হবে। পার্সটুডে।

দ.আফ্রিকায় নিহত ৮
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকার একটি আগ্নেয়াস্ত্র কারখানায় বিস্ফোরণে অন্তত ৮ ব্যক্তি নিহত হয়েছেন। দেশটির দমকল ও উদ্ধার সেবার মুখপাত্র এই তথ্য নিশ্চিত করেছেন। বিস্ফোরণটি ঘটেছে কেপ টাউনের কাছে সমারসেট পশ্চিম জেলায়। সোমবার সন্ধ্যায় এই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনও জানা যায়নি। বিবিসি।

দুতার্তের স্বীকারোক্তি
ইনকিলাব ডেস্ক : গত বছর ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় মিন্দানাও দ্বীপের মারাউয়ি শহরের পাঁচ মাসের অবরোধ মুক্ত করতে ইসরাইলি সহায়তার কথা প্রথমবার প্রকাশ্যে স্বীকার করেছেন প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। ইসরাইল সফররত দুতার্তে ‘সংকটপূর্ণ সময়ে সহায়তার’ জন্য ইসরাইলি প্রধানমন্ত্রীর প্রশংসা করলে বেনিয়ামিন নেতানিয়াহু তাকে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করিয়ে দেন। হারেৎজ।

১৫ হাজার লাইক
ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রদেশে আগামী বিধানসভা নির্বাচনের টিকিট পেতে হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলোয়ার থাকতেই হবে কংগ্রেস নেতাদের। এমনই নির্দেশ দিয়ে মধ্যপ্রদেশ কংগ্রেস কমিটি একটি চিঠিতে জানিয়েছে, যারা মনোনয়ন চান তাদের ফেসবুকে ১৫ হাজার লাইক, টুইটারে ৫ হাজার ফলোয়ার এবং তৃণমূল স্তরের মানুষকে নিয়ে মজবুত একটি গ্রুপ থাকতে হবে। না হলে কংগ্রেসের টিকিট স্পষ্ট দেয়া হবে না বলে হয়েছে। এএনআই।

সমকামিতার অভিযোগে
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ায় সমকামিতার অভিযোগে দুই মুসলিম নারীকে বেত্রাঘাত করা হয়েছে। তাদের বিরুদ্ধে একটি গাড়িতে সমকামিতার অভিযোগ উঠলে তারা দোষ স্বীকার করায় ধর্মীয় আদালত তাদের বেত্রাঘাতের নির্দেশ দেন। তেরেঙ্গানু রাজ্যের শরিয়া হাইকোর্টে ২২ এবং ৩২ বছর বয়স্ক ওই দুই মুসলিম নারীর প্রত্যেককে ছয় বার করে বেত্রাঘাত করা হয়। বিবিসি।

১৬শ’ শরণার্থীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থার (ইউএনসিএইচআর) এক প্রতিবেদন অনুযায়ী অবৈধভাবে ইউরোপে পাড়ি দেয়ার পথে চলতি বছর ১৬শ’য়ের বেশি মানুষ নিহত কিংবা নিখোঁজ হয়েছেন। এ বছর ঝুঁকিপূর্ণ পথে পাড়ি দেয়ার সময় প্রতি ১৮ জনের মধ্যে একজন নিহত হয়েছেন। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন