বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম


নেপালে নিহত ৩৩
ইনকিলাব ডেস্ক : নেপালের পশ্চিমাঞ্চলজুড়ে বন্যা এবং ভূমিধসে কমপক্ষে ৩৩ জনের প্রাণহানি ঘটেছে। প্রাকৃতিক এই বিপর্যয়ে শত শত বাড়িঘর ক্ষতিগ্রস্ত এবং বন্যার পানির তোড়ে অনেক সেতু ও রাস্তাঘাট ভেসে গেছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গত সপ্তাহে নেপালের পশ্চিমের বিভিন্ন এলাকায় ভয়াবহ বন্যা এবং ভূমিধস দেখা দিয়েছে। দেশটির কর্মকর্তারা বলেছেন, নেপালের উত্তর-পশ্চিমের কর্নালি প্রদেশে ভারী মৌসুমী বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ওই এলাকায় আটকে পড়া হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। বিবিসি।


উদ্বেগজনক
ইনকিলাব ডেস্ক : সম্প্রতি নেদারল্যান্ডস ও ইতালিতে কোভিডে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বেড়েছে। ডাচ স্বাস্থ্যমন্ত্রী জনসাধারণকে কোভিড-১৯ টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন। আর ইতালির গণমাধ্যমগুলো বলছে, দেশের হাসপাতালগুলোতে চিকিৎসার ঘাটতি উদ্বেগজনক। নেদারল্যান্ডসের সরকারি তথ্য অনুসারে, স্থানীয় সময় মঙ্গলবার শেষ হওয়া সপ্তাহে, দেশটিতে নতুন করে ২৩,৬৯৩ কোভিড রোগী শনাক্ত হয়েছেন, যা আগের সপ্তাহের চেয়ে ২৪ শতাংশ বেশি। সিআরআই।


উন্নয়নের সমর্থক
ইনকিলাব ডেস্ক : জাতিসংঘে চীনের স্থায়ী উপ-প্রতিনিধি কেং শুয়াং মঙ্গলবার বলেন, চীন জাতিসংঘের অভ্যন্তরীণ ন্যায়বিচার কার্যক্রমের ওপর অত্যন্ত গুরুত্ব দেয় এবং সংস্থার অভ্যন্তরীণ বিচারব্যবস্থার উন্নয়নকে সমর্থন করে। জাতিসংঘ সাধারণ পরিষদের ষষ্ঠ কমিটিতে জাতিসংঘের অভ্যন্তরীণ ন্যায়বিচার বিষয়ে দেওয়া এক বক্তৃতায় তিনি এ কথা বলেন। তিনি বলেন, জাতিসংঘের অভ্যন্তরীণ বিচারব্যবস্থা সংস্থার অভ্যন্তরীণ কাঠামোকে শক্তিশালী করতে এবং কর্মচারীদের বৈধ অধিকার ও স্বার্থ সুরক্ষা করতে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সিআরআই।


গ্রহাণুর পথ পরিবর্তন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে পৃথিবীর দিকে ধেয়ে আসা একটি গ্রহাণুর পথ পরিবর্তনে তাদের প্রচেষ্টা সফল হয়েছে। বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন যে ডিমরফোস নামে পরিচিত ওই মহাকাশ পাথরের ১৬০ মিটার প্রশস্থ কক্ষপথকে তারা পরিবর্তন করতে সক্ষম হয়েছেন। গত মাসে ডার্ট মহাকাশযানটি ওই গ্রহাণুকে কক্ষপথ পরিবর্তনের লক্ষ্যে এর মাথায় আঘাত করে। গ্রহাণুটির কক্ষপথ পরিবর্তনের বিষয়ে বিজ্ঞানীরা মহাকাশে ও পৃথিবী থেকে বিভিন্ন টেলিস্কোপের পাঠানো ছবির মাপজোকের মাধ্যমে নিশ্চিত হয়েছেন। আর এর মাধ্যমে মহাকাশ থেকে ছুটে আসা বিভিন্ন বস্তুর হুমকি থেকে পৃথিবীকে রক্ষায় একটি কর্মকৌশল প্রণয়নের মিশনটি সফল হলো বলে ধরে নেওয়া হচ্ছে। সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন