বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

হরিয়ানায় নিহত ৭
ইনকিলাব ডেস্ক : গণেশ বিসর্জন করতে গিয়ে শুক্রবার ভারতের হরিয়ানা রাজ্যে পৃথক দুটি স্থানে সাত জনের মৃত্যু হয়েছে। হরিয়ানার শনিপাতে তিন জন আর মহেন্দ্রগড়ে চার জনের মৃত্যু হয়। এসব মৃত্যুর ঘটনাকে হৃদয়বিদারক বলে উল্লেখ করে সমবেদনা জানিয়েছেন হরিয়ানা রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তার। এদিন হিন্দু ধর্মাবলম্বীরা তাদের দেবতা গণেশের মূর্তিকে নিকটস্থ ডোবায় বিসর্জন দেন। হরিয়ানার শনিপাতের মিমরপুর ঘাটে গণেশমূর্তি বিসর্জনের সময় ছেলে ও ভাতিজাসহ এক ব্যক্তি ডুবে মারা যান। অন্যদিকে মহেন্দ্রগড়ের কানিনা-রেওয়াড়ী সড়ক সংলগ্ন ঝাগদলী গ্রামের একটি খালে ৯ জন গণেশমূর্তি বিসর্জনে নেমে পানিতে ভেসে যান। আট জনকে উদ্ধার করা হয়। তাদের মধ্যে চার জন মারা গেছেন। এনডিটিভি।


দফা দফায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার পশ্চিম পাপুয়া প্রদেশে দফায় দফায় ভূমিকম্প হয়েছে। শুক্রবার মধ্যরাতের পর থেকে শনিবার সকাল সকাল পর্যন্ত বিরতি দিয়ে দিয়ে মোট ৪ টি ভূমিকম্প হয়েছে পশ্চিম পাপুয়ার সেন্ট্রাল মামবেরামো জেলায়। দেশটির আবহাওয়া ও ভূতত্ত্ব দপ্তরের ভূমিকম্প ও সুনামি বিভাগের তথ্য অনুযায়ী, প্রতিটি ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৫ থেকে ৬ দশমিক ২। তবে এখন পর্যন্ত ভূমিকম্পের কারণে কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি। দফায় দফায় ভূমিকম্পের জেরে সুনামির কোনো সম্ভাবনা আপাতত নেই বলেও জানিয়েছেন ভূমিকম্প ও সুনামি বিভাগের প্রধান দারিওনো। দারিয়োনো জানান, ভূপৃষ্ঠের ১৬ কিলেমিটার গভীরে ছিল এসব ভূমিকম্পের উৎপত্তিস্থল। আল-জাজিরা।


তিমির ধাক্কায়
ইনকিলাব ডেস্ক : নিউ জিল্যান্ডে একটি তিমির সঙ্গে সংঘর্ষের পর একটি নৌকা ডুবে গিয়ে পাঁচ জনের মৃত্যু হয়েছে। নিউ জিল্যান্ডের পাবলিক ব্রডকাস্টার আরএনজেড (রেডিও নিউজিল্যান্ড) শনিবার জানিয়েছে, নৌকাটি দক্ষিণের দ্বীপ শহর কাইকোরার কাছে ডুবে গেছে। স্থানীয় পুলিশের বরাত দিয়ে আরএনজেড জানিয়েছে, উল্টে যাওয়ার সময় নৌযানটিতে ১১ জন আরোহী ছিলেন। এর মধ্যে ছয় জনকে উদ্ধার করা হয়েছে। পরে জরুরি পরিষেবা কর্মীরা পাঁচটি লাশ উদ্ধার করেন। পুলিশ বলেছে একটি ‘সংঘর্ষের’ পর নৌকাটি উল্টে গেছে। তবে ঠিক কিসের সঙ্গে এই সংঘর্ষের ঘটনা ঘটেছে সেটি তারা নিশ্চিত করতে পারেনি। আল-জাজিরা।


ব্যর্থ ইইউ
ইনকিলাব ডেস্ক : হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজার্তো জানিয়েছেন, শুক্রবার রাশিয়ার গ্যাসের দাম নির্ধারণ করার জন্য ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা যে জরুরি বৈঠকে বসেছিলেন তাতে তারা একমত হতে পারেননি। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তরে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। হাঙ্গেরির মন্ত্রী বলেন, “আজকের বৈঠকে কোনো সমাধান হয়নি, বৈঠকে শুধুমাত্র রাজনৈতিক বিতর্ক ছিল। আমরা আশা করছি আগামী সপ্তাহে অথবা তার পরের সপ্তাহ শুধুমাত্র সদস্য দেশগুলো নয় বরং ইউরোপীয় কমিশন লিখিতভাবে কিছু প্রস্তাব উপস্থাপন করবে।” রয়টার্স।


ক্ষেপণাস্ত্রের পরীক্ষা
ইনকিলাব ডেস্ক : সামরিক মহড়ার শেষ দিনে ইরানের স্থলবাহিনী সফলতার সঙ্গে উন্নত সংস্করণের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। ইরানের মধ্যাঞ্চলীয় ইস্পাহান প্রদেশে এই মহড়া চালানো হয়। তাছাড়া স্থল বাহিনীর কয়েকটি হেলিকপ্টার হেলিবর্ন অপারেশনে অংশ নেয়। সেনাপ্রধান জেনারেল বাকেরি এই অপারেশনের প্রশংসা করে বলেন, হেলিবর্ন ইউনিটের মহড়ার মধ্যদিয়ে তাদের সর্বোচ্চ মাত্রার যুদ্ধ প্রস্তুতি যাচাই করা হয়েছে। তাছাড়া মহড়ায় ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি কয়েকটি মোহাজের-৬ ড্রোন নজরদারি কার্যক্রম চালায়। প্রেসটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন