বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ইরানে আটক ৯
ইনকিলাব ডেস্ক : ইরানে নিরাপত্তা হেফাজতে তরুণীর মৃত্যুর জের ধরে গড়ে ওঠা রক্তক্ষয়ী প্রতিবাদ বিক্ষোভ চলছে। বিক্ষোভ নিয়ন্ত্রণে অনেককে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের মধ্যে ইউরোপের বিভিন্ন দেশের অন্তত নয় জন নাগরিকও রয়েছে। আটক হওয়া এসব ব্যক্তিরা পোল্যান্ড, সুইডেন, জার্মানি, ইতালি, ফ্রান্স এবং নেদারল্যান্ডসের নাগরিক বলে ইরানের গোয়েন্দা বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে। যাদের আটক করা হয়েছে তারা ‘বিদেশি সংস্থার গুপ্তচর’ এবং চলমান বিক্ষোভের পেছনে তাদের হাত আছে কিংবা তারা এই বিক্ষোভে জড়িত বলে গোয়েন্দারা মনে করছেন বলে স্থানীয় গণমাধ্যম খবর দিয়েছে। বিবিসি।


৬০ ভাগ
ইনকিলাব ডেস্ক : কুয়েতের জাতীয় পরিষদ নির্বাচনে ৫০টি আসনের ৬০ ভাগ বিরোধীদের দখলে রয়েছে। শুক্রবার সকালে সংসদীয় নির্বাচনের এ প্রাথমিক ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফল অনুসারে নতুন করে গঠিত সংসদের ৫০ জন সদস্যের মধ্যে আগের সংসদের মাত্র ২৩ জন সদস্য তাদের আাসন ধরে রাখতে পেরেছেন। এছাড়া ২৭ জন নতুন সদস্য সংসদে স্থান পেয়েছেন। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কুনা’র এক প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় পরিষদ নির্বাচনে ৩০৫ জন প্রার্থী ছিলেন। যেখানে নারী প্রার্থী ২২ জন। প্রতিনিধিদের মধ্যে সাত থেকে নয়জন শিয়া মতাবলম্বী। মিডল ইস্ট মনিটর।


সমবেদনা জানিয়ে
ইনকিলাব ডেস্ক : রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর এখন পর্যন্ত সমবেদনা জানিয়ে ৫০ হাজারেরও বেশি চিঠি এসেছে বাকিংহাম প্রাসাদে। ব্রিটেনের রাজ পরিবারের কাছে পাঠানো চিঠিগুলোতে শুভাকাক্সক্ষীরা রাজ পরিবারের সদস্যদের প্রতি তাদের সমবেদনা জানিয়েছেন। গত ১৯শে সেপ্টেম্বর রানীর শেষকৃত্যের সময় রাজা চার্লস এবং তার পরিবারকে আবেগি হয়ে উঠতে দেখা যায়। সেসময় লন্ডন এবং উইন্ডসরে লাখো মানুষ রানীর প্রতি তাদের শেষ শ্রদ্ধা জানাতে জরো হন। ওই দিনের পর থেকে প্রতিদিন হাজার হাজার চিঠি আসতে থাকে রাজ পরিবারের কাছে। এখন পর্যন্ত ৫০ হাজারের বেশি এমন চিঠি এসেছে। মেট্রো।

ফোনালাপ
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্টভ্লাদিমির পুতিনের সঙ্গে শুক্রবার ফোনালাপ করেছেন বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা। বাহরাইন এক বিবৃতিতে এ তথ্য জানায়। এতে বলা হয়, দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়। এমন একসময় দুই নেতার মধ্যে ফোনালাপ হয়, যখন ইউক্রেনের চারটি অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত করার ঘোষণা করেছেন পুতিন। বাহরাইনের বাদশাহর সঙ্গে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার পরিস্থিতি নিয়েও আলোচনা করেন পুতিন। আরব নিউজের।


সুমাত্রায় নিহত ১
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রা প্রদেশে শুক্রবার দিবাগত রাত আড়াইটার দিকে ৫ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত একজন নিহত ও ৯ জন গুরুতর আহত হয়েছেন। দেশটির আবহাওয়া ও জিওফিজিক্স সংস্থা বিএমকেজি এ তথ্য জানিয়েছে। ভূমিকম্প কয়েকটি শহরে অনুভূত হয় এবং লোকজন ঘরবাড়ি ছেড়ে বাইরে বের হয়ে আসে। ভূমিকম্পের কারণে কোনো সুনামির শতর্কতা জারি করা হয়নি। তবে পাহাড়ি এলাকায় সম্ভাব্য ভূমিধসের বিষয়ে সতর্ক করা হয়েছে। রয়টার্স।


ফাইভ জি চালু
ইনকিলাব ডেস্ক : ভারতে প্রথমারের মতো ফাইভ-জি মোবাইল সেবা চালু করা হয়েছে। শনিবার এই মোবাইল প্রযুক্তি উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রাথমিকভাবে ভারতের কয়েকটি শহরে চালু হবে ফাইভ-জি পরিষেবা। আগামী দুই বছরের মধ্যে সারা দেশে ফাইভ-জি চালু হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। ভারতের টেলিকম বিভাগ (ডিওটি) জানিয়েছে, প্রথম ধাপে কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাই-সহ কয়েকটি শহরে মিলবে ফাইভ জি। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন