বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইতালিতে মৃত ১০
ইনকিলাব ডেস্ক : রাতভর প্রবল বৃষ্টি ও এর জেরে সৃষ্ট বন্যায় ইতালিতে ১০ জন মারা গেছেন। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও তিনজন। ইতালির মধ্যাঞ্চলীয় মার্চে এলাকায় রাতভর প্রবল বৃষ্টি ও বন্যায় এই ঘটনা ঘটে। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। ইতালীয় কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছে, উদ্ধারকারীরা এখনও নিখোঁজ তিনজনের সন্ধান অব্যাহত রেখেছে। প্রকাশিত ফুটেজে মার্চের পার্শ্ববর্তী উমব্রিয়া অঞ্চলের নিকটবর্তী কান্তিয়ানো গ্রামের বাসিন্দাদের রাস্তা থেকে কাদা পরিষ্কার করতে দেখা যায়। স্থানীয় বাসিন্দা লুসিয়ানা অ্যাগোস্টিনেলি বলেন, ‘(বন্যায়) আমার ফলের দোকানটি উল্টে গেছে।’ ইতালির নাগরিক সুরক্ষা সংস্থা বলেছে, দুই থেকে তিন ঘণ্টার মধ্যে প্রায় ৪০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রয়টার্স।


নিহত বেড়ে ২১০
ইনকিলাব ডেস্ক : সীমান্ত নিয়ে আজারবাইজান-আর্মেনিয়ার সেনাদের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১০ জনে। সম্প্রতি চলে দু’পক্ষের তুমুল লড়াই। ইয়েরেভান ও বাকু এই সংঘাতের জন্য একে অপরকে দায়ী করছে। গত দুই বছর ধরে দ্বন্দ্বে লিপ্ত দেশ দুটির সেনাবাহিনী। ককেশাসের প্রতিবেশি দেশ দুটির যুদ্ধ শুরু হয় ২০২০ সালে। এর আগে ৯০-এর দশকে যুদ্ধে জড়ায় আজারবাইজান ও আর্মেনিয়া। দেশ দুটির মধ্যে দ্বন্দ্ব মূলত নাগোর্নো-কারাবাখ অঞ্চলকে ঘিরে। আন্তর্জাতিক স্বীকৃত সীমানা অনুযায়ী নাগোর্নো-কারাবাখ আজারবাইজানের অংশ। তবে সেখানকার বাসিন্দারা জাতিগতভাবে আর্মেনীয়। উভয়পক্ষ একে অপরকে দুষছে সর্বশেষ সংঘর্ষের জন্য। যদিও আন্তর্জাতিক মধ্যস্থতায় গত বৃহস্পতিবার দুপক্ষের লড়াই থামে। রয়টার্স।


১৬ শিশু নিহত
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ আফ্রিকার ডারবানের প্রায় ৩০০ কিলোমিটার উত্তরে মহাসড়কে শুক্রবার একটি বড় ট্রাকের সাথে বাসের ধাক্কায় কমপক্ষে ১৬ শিশু শিক্ষার্থী নিহত হয়েছে। আঞ্চলিক সরকার একথা জানিয়েছে। দেশটির কয়াজুলু-নাতাল প্রদেশের পরিবহন মন্ত্রণালয় এ ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ১৬ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বাসটিতে মোট ১৯ জনকে বহন করা হচ্ছিল। এদের মধ্যে তিনজন প্রাপ্ত বয়স্ক ছিলেন। নিহত শিশুদের বয়স ৫ থেকে ১২ বছরের মধ্যে ছিল। আঞ্চলিক পরিবহণ মন্ত্রী সিফো হলমুকা এক বিবৃতিতে বলেন, এভাবে ‘অনেক শিশুর চিরতরে চলে যাওয়া খুবই মর্মান্তিক।’ রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন