বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

কাবুলে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের কাছে একটি মসজিদের বোমা বিস্ফোরণে কমপক্ষে চার জন নিহত। এঘটনায় আহত হয়েছে আরও ১০ জন। শুক্রবার দুপুরের নামাজ শেষে মুসুল্লিরা বের হয়ে আসার সময় এ ঘটনা ঘটেছে। সম্প্রতি মসজিদে শুক্রবারের নামাজকে লক্ষ্য করে বোমা হামলার ঘটনা ঘটেছে। এগুলোর মধ্যে কিছু হামলার দায় স্বীকার করেছে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস)। কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান বলেছেন, ‘নামাজের পর মানুষ যখন মসজিদ থেকে বেরিয়ে আসছিল, তখন একটি বিস্ফোরণ ঘটে। হতাহতরা সবাই বেসামরিক নাগরিক, তাদের সঠিক সংখ্যা এখনও স্পষ্ট নয়।’ এএফপি।


২৩ চীনা নিখোঁজ
ইনকিলাব ডেস্ক : কম্বোডিয়ার উপকূলে একটি নৌকা ডুবে অন্তত ২৩ চীনা নাগরিক নিখোঁজ হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার একজন কম্বোডিয়ার কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা। প্রাদেশিক মুখপাত্র খেয়াং ফেয়ারম বলেছেন, ৪১ জন চীনা নাগরিককে নিয়ে যাওয়ার সময় নৌকাটি বৃহস্পতিবার সিহানুকভিলের কাছে ডুবে যায়। পরে নৌকা থেকে ১৮ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। খেয়াং ফেয়ারম আরও বলেছেন, ‘পুলিশ যাদের উদ্ধার করেছে তাদের জিজ্ঞাসাবাদ করছে এবং অন্যদের সন্ধান অব্যাহত রয়েছে। আমরা নিখোঁজ ২৩ জনকে খুঁজছি।’ রয়টার্স।


সুমাত্রায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে আবারও আঘাত হেনেছে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। শনিবার বাংলাদেশ সময় ভোররাত ৩টার দিকে দ্বীপটিতে আঘাত হানে এ ভূকম্পন। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মেউলবোহ শহর থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং কেন্দ্র ছিল ভূপষ্ঠ থেকে ৪৮ দশমিক ৬ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ২ বলে জানিয়েছে ইউএসজিএস। তবে ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র (ইএমএসসি) থেকে এর মাত্রা ৬ দশমিক ১ বলে জানানো হয়েছে। রয়টার্স।


আজীবন নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : প্লেনে ক্রুর মাথায় ঘুষি মারায় লস এঞ্জেলেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এক যাত্রীকে গ্রেফতার করা হয়েছে। আলেকজান্ডার তুং কু লে নামের ওই ব্যক্তিকে আদালতে হাজির করার প্রক্রিয়া শুরু হয়। জানা গেছে, মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে যাচ্ছিল প্লেনটি। এসময় প্লেনের ক্রুর মাথার পেছন দিকে ঘুষি মারতে দেখা যায় তাকে। ঘটনাস্থলে উপস্থিত প্রত্যক্ষদর্শীরা বলেছেন, মেক্সিকোর লস কাবোস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হওয়ার ২০ মিনিটের মধ্যেই নিজের আসন থেকে দূরে সরে যাওয়া ও কর্মীদের বিরুদ্ধে সহিংসতার হুমকি দেওয়াসহ এলোমেলো আচরণ শুরু করেন আলেকজান্ডার তুং কু লে। এক পর্যায়ে সে ওই ক্রুকে ঘুষি মারে। বিজনেস ইনসাইডার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন