বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২২, ১২:১০ এএম

গাফিলতি
ইনকিলাব ডেস্ক : ঘূর্ণিঝড় ইয়ানের আঘাতে যুক্তরাষ্ট্রে নিহতের সংখ্যা ৮০ ছাড়িয়েছে। এরইমধ্যে কয়েকজন কর্মকর্তাদের বিরুদ্ধে দায়িত্বে গাফিলতির অভিযোগ উঠেছে। গত বুধবার ফ্লোরিডায় আঘাত হানে ইয়ান। ক্যাটাগরি চারের এই ঘূর্নিঝড়ে বাতাসের গতি ছিল ২৪৯ কিলোমিটার প্রতি ঘণ্টা। এতে এখন পর্যন্ত ফ্লোরিডায় মারা গেছে ৮১ জন এবং অন্য প্রদেশে মারা গেছে চার জন। খবরে জানানো হয়, ঝড়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে উপকূলবর্তী লি কাউন্টি। সেখানে অন্তত ৪২ জন নিহত হয়েছে। এরপরই প্রশ্ন উঠেছে যে, ঝড়ের পূর্বে সেখানে ঠিকঠাক মতো উদ্ধার কার্যক্রম চলেছিল কিনা। কাউন্টির কমিশনার বোর্ডের চেয়ারম্যান চেসিল পেন্ডারগ্রাস জানান, ঘূর্ণিঝড়ের দিক নির্ধারিত হওয়ার পরই উদ্ধার অভিযান শুরু করা হয়। তবে অনেকেই ঝড়ের মধ্যেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন। আল-জাজিরা।


সীমান্ত বন্ধ
ইনকিলাব ডেস্ক : ইরানের দক্ষিণ-পশ্চিম অঞ্চলীয় সীমান্ত শহর জাহেদানে বিক্ষোভে ফেটে পড়েছে আন্দোলনকারীরা। এর জেরে রোববার পাকিস্তানের সাথে সীমান্তের প্রধান পথ বন্ধ করে দিয়েছে তেহরান। ইরানের সিস্তান ও বেলুতিস্তান প্রদেশের রাজধানী জাহেদানে সহিংসতা ছড়িয়ে পড়ে। শহরের মাক্কী মসজিদ থেকে স্থানীয় এক সেনা কমান্ডারের বিরুদ্ধে ১৫ বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠার পর এ আন্দোলন শুরু হয়। ইরানের বিল্পবী গার্ড বাহিনীর (আইআরজিসি) প্রদেশীয় গোয়েন্দা প্রধান আলী মৌসাভী শুক্রবারের সহিংসতায় গুলিবিদ্ধ হন এবং হাসপাতালে মারা যান। আরব নিউজ।

নিহত ৯২
ইনকিলাব ডেস্ক : ইরানে নৈতিকতা পুলিশের হাতে গ্রেপ্তারের পর মাশা আমিনী নামে এক নারীর মৃত্যু ঘিরে দেশজুড়ে শুরু হওয়া হিজাববিরোধী বিক্ষোভে আইন-শৃংখলাবাহিনীর সহিংসতায় অন্তত ৯২ জনের প্রাণহানি ঘটেছে। রোববার অসলো-ভিত্তিক ইরানি মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) এই তথ্য জানিয়েছে। পুলিশি নির্যাতনে আমিনীর প্রাণহানি ঘটেছে বলে অভিযোগ করেছে তার পরিবার। এই ঘটনার পর ইরানে গত তিন বছরের মধ্যে বৃহত্তম বিক্ষোভ শুরু করেছেন দেশটির হাজার হাজার
মানুষ। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন