বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

দীর্ঘতম রাজত্ব
ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা যান। রানির মৃত্যুর পর বিশ্বের দীর্ঘতম রাজত্ব এখন ব্রুনাইয়ের সুলতানের। এই সুলতান ৫৫ বছর ধরে দেশটি শাসন করছেন। খবরে বলা হয়েছে, ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলখিয়া প্রায় ৫৫ বছর ধরে রাজত্ব করছেন। বিশ্বের দীর্ঘতম সময় ধরে সিংহাসনের অধিকারী হিসেবে থাকার রেকর্ড ছিল রানি দ্বিতীয় এলিজাবেথের হাতে। রানির মৃত্যুর পর এবার সেই তকমা পেতে যাচ্ছেন ব্রুনাইয়ের সুলতান। বর্তমানে জীবিত রয়েছেন এমন রাজা, রানি বা সুলতানদের মধ্যে ব্রুনাইয়ের সুলতানই সবচেয়ে বেশি সময় ধরে সিংহাসনে আসীন। আরব নিউজ, এনডিটিভি।


১১ অভিবাসীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়া উপকূলে একটি অভিবাসী বহনকারী জাহাজ ডুবে গিয়ে ১১ অভিবাসীর মৃত্যু হয়েছে। এখনো ১২ অভিবাসী নিখোঁজ রয়েছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। তিউনিসিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা টিএপির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা। টিএপি জানিয়েছে, প্রাথমিকভাবে ছয়জনের লাশ উদ্ধার করার পর গত শনিবার রাতে মাহদিয়ার চেব্বা নামক জায়গা থেকে কোস্ট গার্ড ও নৌবাহিনীর একটি ইউনিট আরও পাঁচজনের লাশ উদ্ধার করেছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১ জনে। রয়টার্স।


৬৩ বছর পর
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার সিডনিবাসীর উদ্দেশে ৩৬ বছর আগে একটি চিঠি লিখেছিলেন ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। তবে নগরবাসীর জন্য রানির বার্তা কী ছিল সেটি তিনি ছাড়া জানা নেই কারও, জানতে হলে অপেক্ষা করতে হবে আরও ৬৩ বছর। কারণ রানির নির্দেশ চিঠিটি খোলা যাবে ২০৮৫ সালে। আর গোপন ওই চিঠিটি খুলতে পারবেন শুধুমাত্র ওই সময়ে সিডনির মেয়র হিসেবে যিনি দায়িত্বে থাকবেন তিনি। এছাড়া আর কেউ ওই চিঠিতে হাত দিতে পারবেন না। গত বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে মৃত্যু হয় রানি দ্বিতীয় এলিজাবেথের। এই মৃত্যুর মধ্য দিয়ে তার ৭০ বছরের রাজত্বের অবসান হয়। সেভেন নিউজ।


চার সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : উত্তর ইরাকে সংঘর্ষে চার তুর্কি সেনা নিহত হয়েছে। রবিবার গভীর রাতে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্ল-লক নামে আন্তঃসীমান্ত অভিযানের স্থলে এই ঘটনা ঘটেছে। অভিযান চলমান আছে বলেও জানানো হয়েছে। দক্ষিণ ইরাকের কুর্দি অঞ্চলে অবস্থিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) সদস্যদের বিরুদ্ধে তুরস্ক নিয়মিত অপারেশন চালায়। কুর্দিস্তান তুরস্কের দক্ষিণ সীমান্তে অবস্থিত। তুরস্কের বিরুদ্ধে পিকেকে ১৯৮৪ সালে স্বাধীনতা এবং সম্প্রতি স্বায়ত্তশাসনের দাবিতে বিদ্রোহ শুরু করে। সংঘাতে ৪০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন