বৃহস্পতিবার ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম


গোপনে গুয়ান্তানামো
ইনকিলাব ডেস্ক : মার্কিন সরকার গোপনে কুখ্যাত গুয়ান্তানামো বন্দী শিবিরি বন্ধের প্রচেষ্টা জোরদার করেছে। জো বাইডেন নির্বাচনী প্রচারণার সময় এই বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিয়েছিলেন। কিন্তু তার প্রশাসন এক বছর পার করার পরেও এ নিয়ে জোরদার কোন পদক্ষেপ নিতে পারেনি। রাজনৈতিক বিতর্ক এড়ানোর জন্য গুয়ানতানামো কারাগার বন্ধ করতে এ পর্যন্ত মার্কিন প্রশাসন অনেকটা ধীরে এবং গোপনে কিছু চেষ্টা চালিয়েছে। তবে এবারই প্রথম প্রশাসন একজন শীর্ষ পর্যায়ের কূটনৈতিক নিয়োগ দিয়েছেন এবং তিনি বন্ধুদেরকে গণবাহিনী থেকে সরিয়ে আনার বিষয়টি দেখভাল করবে ন। ওয়াল স্ট্রিট জার্নাল।


ছুঁতে মানা
ইনকিলাব ডেস্ক : চীনে প্রথম বারের মতো মাঙ্কিপক্স শনাক্ত হওয়ার পর বিদেশিদের সংস্পর্শে আসার ব্যাপারে সতর্ক করেছেন চীনের শীর্ষ এক স্বাস্থ্য কর্মকর্তা। দেশটির পশ্চিমাঞ্চলীয় চোংকিং শহরে এক ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি তিনি বিদেশে ভ্রমণ করেন বলে জানা গেছে। উইবোতে করা এক পোস্টের মাধ্যমে জানা গেছে, চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর প্রধান মহামারি বিশেষজ্ঞ উ জুনিউ ‘বিদেশিদের সঙ্গে সরাসরি সংস্পর্শে না যাওয়ার তথা ছুঁতে মানা’র পরামর্শ দিয়েছেন’। তার এই পোস্ট বিতর্কের জন্ম দিয়েছে। কেউ কেউ এটিকে বর্ণবাদী আচরণ হিসেবে চিহ্নিত করছেন। ওয়াল স্ট্রিট জার্নাল।


কেবিনের বাইরে
ইনকিলাব ডেস্ক : চীন সময় রোববার বিকাল ৫টা ৪৭ মিনিটে প্রায় ৫ ঘন্টার স্পেস ওয়াকের পর চীনের শেনচৌ ১৪ নং নভোচারী ছেন তুং, লিউ ইয়াং ও ছাই সুই চ্য মহাকাশ স্টেশনের বাইরে সব নির্ধারিত কর্তব্য সম্পন্ন করেছেন। নভোচারী ছেন তুং ও ছাই সুই চ্য নিরাপদে ওয়েনথিয়ান পরীক্ষা মডিউলে ফিরে এসেছেন। মহাকাশ স্টেশনের বাইরে চীনা নভোচারীর সব কার্যক্রম সফল হয়েছে। চীন সময় রোববার দুপুর ১টা ৩৫ মিনিটে নভোচারী ছাই সুই চ্য ওয়েন থিয়ান পরীক্ষা মডিউলের হ্যাচ দরজা খুলে বাইরে বের হন। এটা তার প্রথম স্পেস ওয়াক। চীনের মানববাহী মহাকাশ প্রকল্পের নভোচারী সিস্টেমের প্রধান ডিজাইনার হুয়াং ওয়েই ফেন জানান, শেনচৌ ১৪নং নভোচারীরা চমৎকারভাবে তাদের কর্তব্য সম্পন্ন করেছেন। সিআরআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন