শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ফিলিপাইনে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে একটি ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। মঙ্গলবার দেশটির উত্তরাঞ্চলীয় এলাকায় কম্পনটি আঘাত হানে। প্রতিবেদনে বলা হয়, ভূমিকম্প শুরু হলে আতঙ্কিত লোকজন ঘরবাড়ি থেকে রাস্তায় বেরিয়ে আসে। ডোলোরেস শহরের পুলিশ কর্মকর্তা জেফরি ব্লেন্স বলেন, ভবনগুলো কাঁপতে শুরু করলে লোকজন বাইরে ছোটাছুটি শুরু করে। তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে কোনও প্রাণহানি বা বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে একটি হাসপাতাল ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। আল-জাজিরা।


উগান্ডায় নিহত ১১
ইনকিলাব ডেস্ক : উগান্ডায় দৃষ্টিহীনদের এক স্কুলে অগ্নিকাণ্ডে অন্তত ১১ শিক্ষার্থীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা জানিয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় রাত ১টার দিকে মুকোনো জেলার সালামা স্কুল ফর দ্য ব্লাইন্ডে আগুন লাগে। এ ঘটনায় এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। আহতদের মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক। অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি। মুকোনো রাজধানী কামপালার ৩০ কিলোমিটার উত্তরে অবস্থিত। রয়টার্স।


ভঙ্গুর নিরাপত্তা
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে জঙ্গিবাদ উত্থানের মধ্যে পাকিস্তানের সাবেক সিনেটর আফরাসিয়াব খট্টক জানান, এই অঞ্চলের মানুষ যথেষ্ট পরিমাণে সন্ত্রাসবাদ সহ্য করেছেন এবং প্রতিনিয়ত সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। খাইবার পাখতুনখোয়ার সোয়াত জেলায় ভঙ্গুর নিরাপত্তার কারণে জঙ্গিদের উপস্থিতি ও সহিংসতা অনেক পরিমাণে বেড়ে গেছে। ফলে এই অঞ্চলে জনগণের মনে ভয়ও বেড়ে গেছে। জিওটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন