শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

সুয়েজ খাল
ইনকিলাব ডেস্ক : সুয়েজ খাল থেকে আয় বৃদ্ধি পেয়েছে মিশরের। গত চার মাসে এই খাল থেকে ২.১ বিলিয়ন ডলার আয় করেছে দেশটি। যা গত বছরের একই সময়ের থেকে ২৩.৫ শতাংশ বেশি। তাছাড়া ইতিহাসেও কখনো ৪ মাস সময়ের মধ্যে এত বেশি আয় করা যায়নি সুয়েজ থেকে। খবরে জানানো হয়, গত আগস্ট সুয়েজ থেকে এক মাসের হিসেবে রেকর্ড অর্থ আয় করে মিশর। মাত্র ৩০ দিনেই ৭৪৪.৮ মিলিয়ন ডলার আয় করেছিল দেশটি। শুক্রবার মিশরের প্রধানমন্ত্রীর তথ্যকেন্দ্র থেকে এই হিসাব প্রকাশ করা হয়। জুলাই থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে মোট ৬ হাজার ২৫২ জাহাজ সুয়েজ অতিক্রম করেছে। আরব নিউজ।


ট্রাক্টর উপহার
ইনকিলাব ডেস্ক : ৭০তম জন্মবার্ষিকীতে একটি ট্রাক্টর উপহার পেয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। শুক্রবার এ উপহারটি দিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো। রুশ প্রেসিডেন্ট পুতিনকে জন্মদিনের শুভেচ্ছা দিয়ে রাশিয়ান অর্থোডক্স চার্চ প্যাট্রিয়ার্ক কিরিল জানান, ঈশ্বর পুতিনকে ক্ষমতায় অধিষ্ঠিত করেছেন, যাতে তিনি দেশের জন্য এবং দেশের জনগণের জন্য মহান দায়িত্ব পালন করতে পারেন। পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত বেলারুশের প্রেসিডেন্ট জানান, রুশ প্রেসিডেন্টকে তিনি জন্মদিন উপলক্ষে একটি বেলারুশিয়ান ট্রাক্টর উপহার দিয়েছেন। বিবিসি।


কমান্ডারের প্রশংসা
ইনকিলাব ডেস্ক : লেবাননে নিযুক্ত জাতিসংঘের অস্থায়ী বাহিনীর কমান্ডার লাজারো লেবাননে চীনা মাইন-সুইপার দলের তত্ত্বাবধানে থাকা মাইনফিল্ড পরিদর্শন করেছেন। এসময় তিনি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা সংরক্ষণে চীনা মাইন-সুইপার দলের অবদানের জন্য কৃতজ্ঞতা জানান। কমান্ডার লাজারো বলেন, চীনা মাইন-সুইপার দল পেশাদার, সুশৃংখল এবং প্রতিশ্রুতি রক্ষাকারী একটি দল। তারা দক্ষিণ লেবাননের আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় সমর্থন দেয়। সারা বিশ্বে শান্তি রক্ষায় চীনের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে চীনের অবদান অনস্বীকার্য। সিআরআই।


১৫ লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : লিবিয়ার পশ্চিম উপকূলের সাবরাথায় একটি শরণার্থী নৌকায় আগুন লেগেছে। এ ঘটনায় ১৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। লিবিয়ার রেড ক্রিসেন্টের একজন মুখপাত্র শুক্রবার এই তথ্য জানিয়েছে। সংবাদ সংস্থা জানিয়েছে, অনলাইনে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, আগুনে বিধ্বস্ত নৌকাটির বিভিন্ন অংশ উপকূলীয় পাথরের ওপর ছড়িয়ে আছে। এর আশেপাশে লাশ পড়ে আছে। মৃত্যুর কারণ তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়, কখন আগুন লেগেছিল জানা যায়নি সে তথ্যও। এছাড়া তাৎক্ষণিকভাবে এসব ভিডিও ও ছবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে জানায়। এপি।


দূষলেন বাইডেন
ইনকিলাব ডেস্ক : গ্যাসের দাম বৃদ্ধির জন্য সউদী আরব ও রাশিয়াকে দোষারোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মেরিল্যান্ডে দেওয়া এক ভাষণে তিনি বলেছেন, ‘রুশ ও সউদীরা যা করছে তার কারণেই দাম বাড়ছে।’ তেল উৎপাদক ও রফতানিকারক দেশগুলোর জোট ওপেক প্লাসের তেল উৎপাদন কমানোর সাম্প্রতিক সিদ্ধান্তে নাখোশ হয়ে শুক্রবার এমন মন্তব্য করেছেন তিনি। গত ৫ অক্টোবর তেল উৎপাদন কমানোর বিষয়ে একমত হয় সউদী আরব ও রাশিয়াসহ ওপেক প্লাসভুক্ত দেশগুলো। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিদিন ২০ লাখ ব্যারেল তেল উৎপাদন কমাবে এই জোটের সদস্য দেশগুলো। আনাদোলু এজেন্সি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন