বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

দেবে না ইসরাইল
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনকে সামরিক সহায়তা না দেয়ার বিষয়ে এখনও অবিচল ইসরাইল। সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে গেছেন দেশটির প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ। এসময় তিনি এমন ইঙ্গিতই দিয়েছেন। তিনি বলেন, ইউক্রেনকে সহায়তা করার বিষয়ে ইসরাইলের সীমাদ্ধতা আছে। তবে সেখানে ইরানি ড্রোন ব্যবহার নিয়ে অভিযোগ উঠেছে তা নিয়ে তারা তদন্ত চালিয়ে যাবে। হারজগ বলেন, এমন কিছু বিষয় আছে যা কৌশলগত এবং প্রযুক্তিগত কারণে থেকে আমরা কিয়েভকে দিতে পারি না। তবে ইরানি ড্রোনগুলির সাথে মোকাবিলা করার ক্ষেত্রে আমরা অবশ্যই পরিস্থিতি বিশ্লেষণ করে চলেছি। জেরুজালেম পোস্ট।

 

জেড লেখায়
ইনকিলাব ডেস্ক : নিজের গাড়িতেই ইংরেজি বর্ণ ‘জেড’ লেখায় জার্মানির এক ব্যক্তিকে ৪ হাজার ইউরো জরিমানা করেছে দেশটির একটি আদালত। তার বিরুদ্ধে অভিযোগ, গত মার্চ মাসে তিনি তার গাড়িতে জেড লিখে সেই গাড়ি নিয়ে চলাচল করেছিলেন। এর মাধ্যমে তিনি রাশিয়ার প্রতি সমর্থন জানিয়েছেন বলে মনে করছে আদালত। তাই কোনো শুনানি ছাড়াই তাকে ৪০০০ ইউরো জরিমানা করা হয়েছে। জার্মানির হামবুর্গ শহরে এ-ফোর সাইজের কাগজে নীল রঙে জেড লিখে তা গাড়িতে লাগিয়েছিলেন ওই ব্যক্তি। ডয়চে ভেলে।


আরও ৯শ’ কোটি
ইনকিলাব ডেস্ক : জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগলকে আরও ৯০০ কোটি রুপি জরিমানা করেছে ভারত। প্রতিযোগিতা বিরোধী চর্চার (এন্টি-কমপিটিটিভ প্রাকটিসেস) জন্য তাদেরকে এই জারিমানা করেছে ভারতের প্রতিযোগিতা বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা কমপিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই)। এক সপ্তাহেরও কম সময়ে গুগলের বিরুদ্ধে এটা হলো দ্বিতীয়বার শাস্তিমূলক ব্যবস্থা। এতে আরও বলা হয়েছে, ভারতের নিয়ন্ত্রক সংস্থার অভিযোগ- অ্যাপ স্টোরে আধিপত্যমূলক অবস্থানকে ব্যবহার করে গুগল নিয়ম লংঘন করছে। তারা অ্যাপস ডেভেলপারদেরকে বাধ্য করছে গুগলের ইন-অ্যাপ পেমেন্ট সিস্টেম ব্যবহারে। বিবিসি।


শান্তি চুক্তি
ইনকিলাব ডেস্ক : আর্মেনিয়া বছরের শেষ নাগাদ আজারবাইজানের সাথে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করতে চায়, দেশটির প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বুধবার সংসদে তার বক্তৃতার সময় বলেছিলেন। ‘সত্যি বলতে, আমি চাই এই বছরের শেষের আগে এটি (শান্তি চুক্তি) স্বাক্ষরিত হোক। এটি কতটা বাস্তবসম্মত? আমি এই প্রশ্নের উত্তর এভাবেই দেব: সরকার এবং আমি এটিকে বাস্তবসম্মত করার জন্য সবকিছু করব,’ তিনি বলেছিলেন। পাশিনিয়ানের মতে, আর্মেনিয়া আশা করে যে শান্তি চুক্তি স্বাক্ষরের আগে সীমানা নির্ধারণের কাজ শেষ হবে। তাস।


সবারই ক্ষতি
ইনকিলাব ডেস্ক : ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনকে দ্রুত প্রবেশ করতে দেয়া হলে তা ইইউ বা ইউক্রেন কারও স্বার্থের জন্যই ভালো হবে না। বুধবার ফরাসি প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন এ মন্তব্য করেছেন। ‘ইউক্রেনকে জুনে ইইউ কাউন্সিলে ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য সর্বসম্মতিক্রমে একটি প্রার্থী দেশের মর্যাদা দেয়া হয়েছিল। (ইইউতে) যোগদানের পথটি দীর্ঘ এবং শ্রমসাধ্য। কোন ত্বরান্বিত পদ্ধতি বা সহজ শর্ত থাকবে না। এটি কখনোই হবে না। না ইউরোপীয় ইউনিয়নের স্বার্থে না ইউক্রেনের স্বার্থে,’ তিনি বলেন। ২৩ জুন, ইইউ রাষ্ট্র ও সরকার প্রধানরা ইউক্রেনকে প্রার্থীর মর্যাদা দিতে সম্মত হন। তাস।


স্ত্রীকে না বাঁচিয়ে
ইনকিলাব ডেস্ক : মানুষের মোবাইল ফোনের ক্যামেরায় অ্যাক্সেস পাওয়ার পর থেকে দৈনন্দিন জীবনের ঘটনাগুলো সামাজিক মিডিয়াতে আপলোড করা বিশ্বব্যাপী একটি আদর্শ হয়ে উঠেছে। মাঝে মাঝে কিছু অত্যন্ত উদ্ভট ও বিরক্তিকর ঘটনা ঘটে। সম্প্রতি, ভারতে আত্মহত্যা করার সময় স্ত্রীকে বাঁচানোর চেষ্টা করার পরিবর্তে ভিডিও করছিলেন স্বামী। ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়, ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশ রাজ্যে। শোবিতা গুপ্তা নামে একজন নারী সিলিং ফ্যানের সাথে ঝুলে আত্মহত্যা করেছেন। জিও নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন