সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নতুনের লড়াই দুই জোটেই

মর্যাদার আসন সিলেট-১

ফয়সাল আমীন ও মিসবাহ উদ্দীন আহমদ | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দেশের সংসদীয় আসনগুলোর মধ্যে মর্যাদার আসনের তকমা লাগানো সিলেট-১ আসনের গায়ে। সিলেট সিটি কর্পোরেশন এলাকা ও সদর উপজেলা নিয়ে গঠিত এই আসনটি। স্বাধীনতা পরবর্তী সময়ে দেশে যতোটি সংসদ নির্বাচন হয়েছে এর সবগুলোতেই সিলেট-১ আসন থেকে যে দলের প্রার্থী বিজয়ী হয়েছেন সেই দলই বসেছে রাষ্ট্র ক্ষমতায়। তারাই গঠন করেছেন সরকার।
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কাউন্টডাউন ইতোমধ্যে শুরু হয়ে গেছে। আর মাত্র ২০ দিন বাকি। এবারের নির্বাচনে দেশের সকল রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ থাকায় এটি ইতোমধ্যে জনগণের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে।
এবারের নির্বাচনে মর্যাদাপূর্ণ আসনখ্যাত সিলেট-১ থেকে প্রধান দুইটি জোট থেকে প্রার্থী দেয়া হয়েছে দুই নতুন মুখকে। দু’জনই প্রায়ই সমসাময়িক সময়ে রাজনীতির মাঠে প্রবেশ করেছেন। আওয়ামী লীগ থেকে সিলেট-১ আসনে ভোটযুদ্ধে আছেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন। বিএনপি থেকে চূড়ান্ত মনোনয়ন জুটেছে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদিরের। এই দুই জনই সিলেটের নির্বাচনের রাজনীতিতে নতুন মুখ। এর মধ্যে ড. মোমেন বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের আপন ছোটভাই। আর খন্দকার মুক্তাদির সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য খন্দকার আবদুল মালিকের ছেলে। দুজনই প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে লড়ছেন।
ড. এ কে আব্দুল মোমেন দীর্ঘদিন রাষ্ট্রীয় দায়িত্ব পালনে দেশের বাইরে ছিলেন। জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং স্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন তিনি। বছর কয়েক আগে তিনি দেশে ফিরে আসেন। এরপর ধীরে ধীরে রাজনীতিতে সক্রিয় হতে শুরু করেন ড. মোমেন।
দলীয় কোনো পদ-পদবী না থাকলেও বড় ভাই আবুল মাল আব্দুল মুহিত নির্বাচনি রাজনীতি থেকে অবসর নেয়ায় কপাল খুলে যায় ড. মোমেনের, পেয়ে যান আওয়ামী লীগের মতো বৃহৎ দলের মনোনয়ন। এক্ষেত্রে তার ভাইয়ের মতামতও আওয়ামী লীগের হাইকমান্ড গ্রহণ করেছে বলে অনেকেরই অভিমত।
সিলেট-১ আসনে ১৯৯১ সালে বিএনপি থেকে নির্বাচন করে জয়ী হয়েছিলেন খন্দকার আব্দুল মালিক। মরহুম এই নেতার ছেলে খন্দকার আব্দুল মুক্তাদির এবার এ আসনে বিএনপির কান্ডারি। খন্দকার আব্দুল মুক্তাদির ব্যবসায়ী হলেও দীর্ঘদিন ধরে রাজনীতির সাথে জড়িত। বিএনপির সর্বশেষ জাতীয় কাউন্সিলে দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদে জায়গা হয় তার।
আওয়ামী লীগের প্রার্থী ড. এ কে আব্দুল মোমেনের বিরুদ্ধে কোনো মামলা না থাকলেও বিএনপির প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদিরের বিরুদ্ধে পাঁচটি মামলা রয়েছে।
স্বাধীনতা পরবর্তী সময়ে ৪৭ বছরের বাংলাদেশে এখন পর্যন্ত ১০টি সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এগুলোর মধ্যে প্রথম জাতীয় নির্বাচনে, ১৯৭৩ সালে সিলেট-১ আসন থেকে জয়ী হয়েছিলেন আওয়ামী লীগের আব্দুল হাকিম চৌধুরী। এরপর ১৯৭৯ সালে বিএনপির সৈয়দ রফিকুল হক, ১৯৮৬ সালে স্বতন্ত্র থেকে হুমায়ুন রশীদ চৌধুরী, ১৯৯১ সালে বিএনপি থেকে খন্দকার আব্দুল মালিক, ১৯৯৬ সালে আওয়ামী লীগ থেকে হুমায়ুন রশীদ চৌধুরী, ২০০১ সালে বিএনপি থেকে সাইফুর রহমান, ২০০৮ সালে আওয়ামী লীগ থেকে আবুল মাল আব্দুল মুহিত এবং ২০১৪ সালে আওয়ামী লীগ থেকে আবুল মাল আব্দুল মুহিত নির্বাচিত হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন