শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভোটের আলোচনায় সরগরম যশোরের শহর-গ্রাম-মাঠ-ঘাট

মিজানুর রহমান তোতা : | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নকশী কাঁথা ফুলের মেলা ও খেজুর গুড় পাটালির ঐতিহ্যবাহী যশোর জেলার ৬টি সংসদীয় আসন এলাকার সর্বত্র শীতের ঠান্ডার মধ্যে গরম করে দিচ্ছে একাদশ জাতীয় নির্বাচন। এমন কোন শহর গ্রাম মাঠ ঘাট নেই যেখানে ভোটের হাওয়া বইছে না। এমনকি ঘরের কোণ পর্যন্ত ভোটের আলাপ আলোচনায় সরগরম। দিনরাত সমানতালে প্রার্থী দলীয় নেতা কর্মী ও সমর্থকদের পদভারে প্রকম্পিত হয়ে উঠছে। ভোটারদের আস্থা বিশ্বাস ও নির্ভরতা বাড়াতে বাড়ি বাড়ি চষে বেড়াচ্ছেন মহাজোট এবং ঐক্যফ্রন্টের প্রার্থীসহ সকল প্রার্থীরা।
রাজনৈতিক বিশ্লেষক ও ভোট পন্ডিতদের বক্তব্য, রাজনীতি সচেতন প্রতিটি মানুষ নিখুঁতভাবে বর্তমান ভোট রাজনীতির মাঠের খেলা এবং সামগ্রিক গতি-প্রকৃতি চোখ কান খোলা রেখে তীক্ষ্ন দৃষ্টিতে পর্যবেক্ষণ করছেন। খেলায় কোন নির্বাচনী জোটের জয়-পরাজয় হবে, কোন আসনে কোন প্রার্থীর কি অবস্থা, ভোটাররা কী ভাবছেন, তরুণ ভোটারদের মতিগতি কি, মহিলা ভোটারদের দৃষ্টিভঙ্গিই বা কি-এই নিয়ে নানা বিশ্লেষণের অন্ত নেই। ভোট পন্ডিতদের কথা, এখনো পর্যন্ত মনে হচ্ছে দুই নির্বাচনী জোট মহাজোট এবং ঐক্যফ্রন্ট কেহ কারে নাহি ছাড়ে অবস্থায়।
যশোরের ভোটের মাঠে লক্ষণীয়, হামলা, মামলা, প্রশাসনিক হয়রানি, জেল-জুলুম হুলিয়ায় বিএনপির নেতা-কর্মীরা টানা প্রায় এক দশক ছিলেন রাজনীতির মাঠে একেবারেই চুপসে। ভোটের মাঠে নামতে পেরে তারা যেন হাফ ছেড়ে বেঁচেছেন। একত্রিত হওয়ার সুযোগ পেয়ে তাদের নেতা ও কর্মীরা উজ্জীবিত হয়েছেন। উৎসাহ ও উদ্যম নিয়ে খোশ মেজাজে আছেন বিএনপির নেতাকর্মী ও সমর্থকরা। তাদের মধ্যে আছড়ে পড়ছে আনন্দের ঢেউ। সবাই খুশীতে গদগদ। চোখেমুখে উচ্ছ্বাসের ছাপ। দলীয় প্রার্থীকে জয়লাভের জন্য মরণপণ চেষ্টা করেছেন। আওয়ামী লীগও সরবভাবেই মাঠে আছে। নানাভাবে জানান দিচ্ছেন ‘আমরা মাঠে আছি।’ যশোরের মোট ৬টি আসনের মধ্যে ১টি যশোর-২তে প্রার্থী পরিবর্তন করে নতুন মুখ দিয়েছে আ.লীগ। বাকি ৫টিতে সাবেক এমপিদের মনোনয়ন দেওয়া হয়েছে। দলীয় নেতা কর্মী ও সমর্থকদের সাথে নিয়ে আওয়ামী লীগের প্রার্থীরা রাতদিন গণসংযোগ করছেন।
যশোরের ৮টি উপজেলার ৯৩টি ইউনিয়নের ১হাজার৪শ’৭৭টি গ্রামের ২৭লাখ ৬৪হাজার ৫শ’৪৭ জনসংখ্যার মধ্যে ভোটার ২০ লাখ ৯১ হাজার চারশ’ তিন জন। এর মধ্যে পুরুষ-১০লাখ ৪৮হাজার ৭শ’৪৩জন ও মহিলা-১০লাখ ৪২ হাজার ৬শ৬০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের জন্য উন্মুখ হয়ে আছেন। বিশেষ করে তরুণ ভোটারদের আগ্রহ সবচেয়ে বেশী। জেলায় মোট ৭শ’ ৯৯টি ভোট কেন্দ্রের ৪ হাজার ১শ’ ১৮টি ভোট কক্ষে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করে ছয় জন সংসদ সদস্য নির্বাচিত করবেন। যশোরে মূলত আওয়ামী লীগসহ মহাজোট এবং বিএনপিসহ ঐক্যফ্রন্টের মধ্যে লড়াই সীমাবদ্ধ থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন