রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপির ৪ প্রার্থীকে প্রতীক বরাদ্দে হাইকোর্টের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বিএনপির চার প্রার্থীকে ধানের শীষ প্রতীক বরাদ্দের নির্দেশ দিয়েছেন হাইকোট। চার প্রাথী হলেন-বগুড়া-৩ আসনের মাসুদা মমিন, নাটোর-১ আসনে কামরুননাহার শিরিন, নওগাঁ-১ আসনে মোস্তাফিজুর রহমান ও মানিকগঞ্জ-১ খন্দকার আব্দুল হামিদ ডব্লিউ। এ সংক্রান্ত বিষয়ে করা আবেদন শুনানি নিয়ে গতকাল বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ফারজানা শারমিন পুতুল। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
এর আগে মানিকগঞ্জ-১ আসনে বিএনপি মনোনীত এস এ জিন্নাহ কবিরকে এবং নাটোর-১ আসনের কৃষক শ্রমিক জনতা লীগের প্রার্থী মঞ্জুরুল ইসলাম বিমলকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেয়া হয়েছিল। পরে দলের সেই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে মানিকগঞ্জ-১ আসনের খন্দকার আব্দুল হামিদ ডাব্লিউ এবং নাটোর-১ আসনের কামরুন্নাহার শিরিন হাইকোর্টে রিট করেন। ওই রিটের শুনানির পর আদালত প্রতীক পরিবর্তনের এই আদেশ দিলেন।
সাতজনের প্রার্থিতা বাতিল : উপজেলা চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ না করায় নির্বাচনে বিএনপির পাঁচ এবং স্বতন্ত্র দুজনের প্রার্থিতা বাতিল করেছেন হাইকোর্ট। শুনানি শেষে একই বেঞ্চ এ আদেশ দেন। আদালতে নির্বাচন কমিশনের পক্ষে শুনানিতে ছিলেন শাহ মঞ্জুরুল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। হাইকোর্টে যাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে তাঁরা হলেন-জামালপুর-৪ আসনে বিএনপির মো. ফরিদুল কবির তালুকদার শামীম, ব্রাহ্মণবাড়িয়া-৪ আসন মো. মুসলিম উদ্দিন, ঝিনাইদহ-২ আসনে মো. আবদুল মজিদ, জয়পুরহাট-১ আসনে মোঃ ফজলুর রহমান ও রাজশাহী-৬ আসনে মো. আবু সাইদ চাঁদ এবং স্বতন্ত্র রংপুর-১ আসনে মোঃ আসাদুজ্জামান ও ময়মনসিংহ-৮ আসনে মাহমুদ হোসেন। এর আগে বিএনপির সাত প্রার্থী উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ না করা সত্তে¡ও নির্বাচন কমিশন তাদের মনোনয়নপত্র গ্রহণ করেছিলেন। পরে কমিশনের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে পৃথক আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি শেষে তাদের প্রার্থিতা বাতিলের আদেশ দেন হাইকোর্ট।
হাফিজের প্রার্থিতা বাতিল চেয়ে রিট: সিলেট-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাফিজ আহমদ মজুমদারের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। মহাজোটের শরিক জাতীয় পার্টির প্রার্থী বর্তমান সাংসদ জাপার কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব সেলিম উদ্দিন পক্ষে বৃহস্পতিবার রিটটি দায়ের করেছেন ব্যারিস্টার উজ্জ্বল ভৌমিক। হাফিজ আহমদ মজুমদার রেড ক্রিসেন্ট সোসাইটির বর্তমান চেয়ারম্যান- এ তথ্য গোপন করে মনোনয়ন নেয়ার অভিযোগ আনা হয়েছে রিটে। নির্বাচন কমিশন , রিটার্নিং কর্মকর্তা ও ডেপুটি কমিশনারকে রিটে বিবাদী করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
আসাদুজ্জামান নাঈম ২১ ডিসেম্বর, ২০১৮, ২:২৯ এএম says : 0
বিরোধী দলের উচিৎ ছিলো....সালমান রহমানের মত দরবেশ, শামিম উসমানের মত পরহেজগার , হাজি সেলিমের মত পাক্কা হাজী , ইয়াবা বদির বউয়ের মত নামাজি পর্দানশীল প্রার্থী দেওয়া !! তাহলে এত বাধা পেতে হত না।
Total Reply(0)
MD Rana ২১ ডিসেম্বর, ২০১৮, ২:৩০ এএম says : 0
আদালত এক কাজ করতে পারেন, ৩শ আসনের বিরোধী প্রার্থী বাতিল ঘোষণা করে একলাফেই হাসিনার এজেন্ডা বাস্তবায়ন করে দেন,এতো নাটকের দরকার নাই।
Total Reply(0)
Noor Ul Islam Islam ২১ ডিসেম্বর, ২০১৮, ২:৩১ এএম says : 0
আওয়ামীলীগের এই ১০ বছরের শাসনে বিএনপির না পাওয়া বা আদায় করতে না পারা অথবা অকার্যকর দাবির পাহাড়ের সর্বশেষ দাবিটি ছিলো সরকারকে নির্বাচনে 'লেভেল প্লেয়িং ফিল্ড' তৈরি করতে হবে।তাই নির্বাচনের আগে সরকার বিএনপির সবাইকে কারাগারে নিক্ষেপ করে 'নিজেদের প্লেয়িং ফিল্ড' তৈরি করে বিএনপির করা সেই দাবিটির পূর্ণাঙ্গতা দিতে যাচ্ছে!।
Total Reply(0)
আমিন মুন্সি ২১ ডিসেম্বর, ২০১৮, ২:৩৪ এএম says : 0
বিএনপি এসব আসনে এখন স্বতন্ত্র কোনাে প্রার্থীকে সমর্থন দিলেও বিজয় পাবে। জনগণ এখন আওয়ামী সন্ত্রাস থেকে মুক্তি চায়। ভোটাধিকার প্রয়োগ করতে চায়। আওয়ামী লীগ তাই জনগণকে ভয় পায়। ভোটাধিকার কেড়ে নিতে চায়। অতীতেও নিয়েছে!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন