রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আট আসনে পুনঃতফসিল দাবি বিএনপির

ইসিতে মির্জা ফখরুলের চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আদালতের রায়ে যে আট আসনে বিএনপির প্রার্থী বাদ পড়ে গেছেন, সেসব আসনে পুনঃ তফসিল ঘোষণার দাবি জানিয়েছে বিএনপির। গতকাল বৃহস্পতিবার বিকালে সিইসির কাছে বিএনপির মহাসচিব ও জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয়ক মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত একটি চিঠিতে এ অনুরোধ জানানো হয়।
নির্বাচন কমিশনে সাক্ষাৎ শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, আমরা জানি যে নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চূড়ান্ত। এ ক্ষেত্রে নির্বাচনী ট্রাইব্যুনালে যাওয়া যায়। কিন্তু আমাদের প্রার্থীদের নির্বাচন কমিশন বৈধতা দেওয়ার পর আদালত তা বাতিল করছেন। আমরা একজন প্রার্থীকে তো নির্বাচনী এলাকায় পরিচয় করিয়েছি। এখন এসে আমাদের প্রার্থী বাতিল করা হলো। নির্বাচন কমিশন বৈধ ঘোষণার পর আদালত অবৈধ ঘোষণা করায় আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। ইসির ভুলে আমরা কেন শাস্তি পাব!
নজরুল ইসলাম খান বলেন, এই অবস্থায় আমরা নির্বাচন কমিশনের কাছে দুটি প্রস্তব করেছি। প্রথমত, আমাদের যে আটটি আসনে আদালতের রায়ে প্রার্থীশূন্য হয়ে গেছে, সেসব আসনে পুনঃ তফসিল দেওয়া হোক অথবা আমাদের অন্য যে বৈধ প্রার্থী ছিলেন, তাদের মধ্য থেকে প্রার্থিতা দেওয়া হোক। নির্বাচন কমিশন আমাদের বক্তব্য শুনে আলোচনা করে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে। রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের সিদ্ধান্তে বিএনপির যেসব প্রার্থী বৈধ হয়েছেন, তাদের মধ্যে অন্তত আটটি আসনের আটজন প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছেন আদালত। বিএনপির প্রার্থীশূন্য আসন গুলোর মধ্যে আছে জামালপুর-৪, বগুড়া-৩, ব্রাহ্মণবাড়িয়া-৪, রংপুর-১, ময়মনসিংহ-৮, ঝিনাইদহ-২, জয়পুরহাট-১ ও রাজশাহী-৬। ব্যালট পেপার প্রস্তুত করা নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের বিষয়ে বিএনপির এই নেতা বলেন, আইন অনুযায়ী গুজব ছড়ালে শাস্তি হয়। এখন প্রধানমন্ত্রী গুজব ছড়ালে শাস্তি হয় কি না, জানি না। কেননা, ব্যালট পেপার ছাপানোর যে ব্যবস্থাপনা থাকা দরকার, তা সরকারের নিয়ন্ত্রণে আছে। কাজেই বিএনপির ব্যালট পেপার ছাপানোর বিষয়টি গুজব। বিএনপি-জামায়াতের কাছ থেকে টাকা নিন, নৌকায় ভোট দিন প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় নজরুল ইসলাম খান বলেন, প্রধানমন্ত্রী নির্বাচনে টাকা নেওয়ার কথা বলেন, এটা আচরণবিধির লঙ্ঘন। সর্বকালের সেরা নির্বাচনী পরিবেশ নিয়ে পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) বক্তব্যের পরিপ্রেক্ষিতে বিএনপির নেতা বলেন, এখনো নির্বাচন শেষ হয়নি। কাজেই ভবিষ্যতে যেটা হবে, তা নিয়ে তো এখনই বলা যায় না। মাহবুব উদ্দীন খোকনকে পুলিশ নিজেই গুলি করেছে, কাজেই সেরা পরিবেশ কীভাবে বলা যায়!
নির্বাচন কমিশনের সঙ্গে বিএনপির বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এবং নজরুল ইসলাম খানের সঙ্গে বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ উপস্থিত ছিলেন।
আবেদনে বলা হয়, আসনগুলোতে আমাদের ধানের শীষের প্রার্থী বাতিল হওয়ায় ওই সব আসনে আমাদের দল/ জোট আসন্ন নির্বাচনে প্রতিদ্ব›দ্বীতা করার অধিকার থেকে বঞ্চিত হয়েছেন। আসন গুলোতে আমাদের দল/ জোট প্রতিদ্ব›িদ্বতা করতে না পারলে তা শুধু ন্যায় বিচার পরিপন্থী নয়-বিনা দোষে শাস্তি পাওয়ার শামিল হবে। এ ব্যাপারে কোন ত্রুটি হয়ে থাকলে তার দায় নির্বাচন কমিশনের। আমাদের নয়।
এজন্য সংশ্লিষ্ট আসনে ইসি কর্তৃক বৈধ ঘোষিত আমাদের দল/ জোটের জন্য অন্য কোন প্রার্থীকে মনোনীত করার এবং তাকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেয়ার ব্যবস্থা নিন। অথবা নির্বাচন স্থগিত করে নতুন করে নির্বাচনী শিডিউল ঘোষণা করা হোক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
মোঃ হাবিব ২১ ডিসেম্বর, ২০১৮, ১:৪৯ এএম says : 0
পুনর্তফসিল দেওয়া হোক।
Total Reply(0)
AS Sakib ২১ ডিসেম্বর, ২০১৮, ১:৪৯ এএম says : 0
আদালতের ঘাড়ে বন্দুক রেখে আর কত !?
Total Reply(0)
রিদওয়ান বিবেক ২১ ডিসেম্বর, ২০১৮, ১:৫০ এএম says : 0
এসব আসনে বিএনপি স্বতন্ত্র প্রার্থীকে সমর্থন দিলেই ভূমিধ্বস বিজয় পাবে।
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২১ ডিসেম্বর, ২০১৮, ১:৫১ এএম says : 0
PM, MP , minsters, cricket captain all can participate in vote but I cannot Upozila chairmen, regined deputy register (Mrs Luna, Sylhet 2). What a level play ground!
Total Reply(0)
Shafiqul Islam ২১ ডিসেম্বর, ২০১৮, ১:৫১ এএম says : 0
বিএনপি এসব আসনে এখন স্বতন্ত্র কোনাে প্রার্থীকে সমর্থন দিলেও বিজয় পাবে। জনগণ এখন আওয়ামী সন্ত্রাস থেকে মুক্তি চায়। ভোটাধিকার প্রয়োগ করতে চায়। আওয়ামী লীগ তাই জনগণকে ভয় পায়। ভোটাধিকার কেড়ে নিতে চায়। অতীতেও নিয়েছে!
Total Reply(0)
রিপন ২১ ডিসেম্বর, ২০১৮, ১:৫২ এএম says : 0
পদত্যাগ পত্র গ্রহনের দায়িত্ব সরকারের। সরকার উদ্দেশ্যমূলক ভাবে গ্রহন না করলে প্রার্থীর কি করার আছে? পদত্যাগ পত্র দাখিল করাই যথেস্ট নয় কি? তাছাড়া গনপ্রতিনিধিরা সরকারী কর্মচারী নন যে তাদের পদত্যাগ গৃহীত হতে হবে! এ অযৌক্তিক বিধান পরিবর্তন করা দরকার।
Total Reply(0)
Kabir ২১ ডিসেম্বর, ২০১৮, ২:৪৩ এএম says : 0
কেন নির্বাচন কমিশনের কি দায় পরেছে? বিএনপি অযোগ্যদের মনোনয়ন দিল আর দায় নির্বাচন কমিশনের কি বলেন?
Total Reply(0)
আমিন মুন্সি ২১ ডিসেম্বর, ২০১৮, ২:৪৪ এএম says : 0
We expect declaration from Court about reschedule of that constitutions. Otherwise Specific party will be benefited. Courts Judgement should be Neutral.
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২১ ডিসেম্বর, ২০১৮, ২:৪৪ এএম says : 0
Nothing neutral present here. Everything is pre-defined.
Total Reply(0)
Engr Amirul Islam ২১ ডিসেম্বর, ২০১৮, ১০:৪১ এএম says : 0
You are only malo league
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন